পৃথিবীর কক্ষপথে পৌঁছল চন্দ্রযান ২, দেখে নিন কেমন হবে চন্দ্রযানের সফর

পৃথিবীর কক্ষপথে পৌঁছল চন্দ্রযান ২, দেখে নিন কেমন হবে চন্দ্রযানের সফর
photo: Chandrayaan2
  • Share this:

#শ্রীহরিকোটা: প্রথম ধাপে ঐতিহাসিক সাফল্য। পৃথিবীর কক্ষপথে পৌঁছে গেল চন্দ্রযান ২। শ্রীহরিকোটা থেকে সোমবার দুপুর ২ টো ৪৩ মিনিটে উৎক্ষেপন GSLV মার্ক থ্রি রকেটের।  ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখবে প্রজ্ঞান ও বিক্রম।

সোমবার দুপুর ২ টো ৪৩.... ইতিহাস সৃষ্টি করল ভারত.. চাঁদে পাড়ি দিল চন্দ্রযান ২। প্রথমবারের হোঁচটে সাতদিন সময় নষ্ট হয়েছিল। তবে অভিযান ৭ দিন পিছলেও বিক্রম ও প্রজ্ঞানের চাঁদের বুকে নামা পিছোচ্ছে মাত্র ১ দিন।

৬ সেপ্টেম্বরের বদলে ৭ সেপ্টেম্বর চাঁদের বুকে বিক্রমকে নামবে চন্দ্রযান। ঘাটতি মেটাতে তাই গতি বাড়িয়েছে ৬৪০ টনের বাহুবলী। ৫ বারের জায়গায় পৃথিবীকে ৪ বার পাক খাবে চন্দ্রযান। কক্ষ পরিবর্তন করে  চাঁদের দক্ষিণ মেরুতে দ্রুত পৌঁছনোর পরিকল্পনা।

২২ জুলাই চন্দ্রযাপন২ উৎক্ষেপণ

২৩তম দিন পর্যন্ত --- পৃথিবীর চারপাশে পাক খাবে চন্দ্রযান২

২৩ থেকে ৩০ তম দিনের মধ্যে -- পৃথিবীর মাধ্যাকর্ষণ থেকে বেরিয়ে চাঁদের কক্ষপথের দিকে যাবে

৩০তম দিন -- চাঁদের কক্ষপথে পৌঁছবে

৩০ থেকে ৪২ তম দিন(১৩)-- চাঁদের চারপাশে পাক খাবে চন্দ্রযান২

৪৩ তম দিন ল্যান্ডার ও রোভার নামাবে চাঁদের দক্ষিণ মেরুতে

৪৪--গতি কমিয়ে চাঁদের বুকে সফট ল্যান্ডিং

৪৮--সোলার সেলের মাধ্যমে কাজ শুরু

চন্দ্রযান ২-এর প্রধান চারটি অংশ- উপগ্রহ, উৎক্ষেপণ যান, ল্যান্ডার আর রোভার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। খতিয়ে দেখবে চাঁদের পৃষ্ঠদেশ, করবে জিও-ম্যাপিং। সংগ্রহ করবে মাটি ধুলো, বাষ্প ও বিশেষত খনিজ পদার্থ।

এর আগে সব ল্যান্ডিংই বিষুবরেখায় হয়েছিল। এই প্রথম কোনও স্বয়ংক্রিয় যান চাঁদের দক্ষিণ মেরুতে নামবে। মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর দাবি, চন্দ্রযান-দুই অভিযান পুরোপুরি সফল হলে মিলতে পারে মহাবিশ্বের সৃষ্টিতত্বের হদিশ। জানা যাবে চাঁদের জন্মকথা। এবং সেই সময় কেমন ছিল মহাকাশের গঠন? চন্দ্রযানের সফল উৎক্ষেপন মহাকাশ প্রযুক্তিতে ভারতকে অনেকটাই এগিয়ে দিল।

 

First published: 08:31:11 PM Jul 22, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर