corona virus btn
corona virus btn
Loading

পঙ্গপাল আতঙ্কে কাঁপছে গোটা দেশ ! এই পতঙ্গের ক্ষমতা কতটা ? জেনে নিন

পঙ্গপাল আতঙ্কে কাঁপছে গোটা দেশ ! এই পতঙ্গের ক্ষমতা কতটা ? জেনে নিন
Desert Locust

মড়ক বা দুর্ভিক্ষের সঙ্গে পঙ্গপালের গভীর সম্পর্ক। করোনা-অতিমারির পরে দেশে এ বার পঙ্গপাল বাহিনীর হানা।

  • Share this:

#কলকাতা: করোনা বিপর্যয়ের মধ্যেই ভারতে নয়া ত্রাস পঙ্গপাল (Desert Locust)। প্রতিদিন দেশের নতুন নতুন এলাকায় আক্রমণ করছে এই পরিযায়ী পতঙ্গ বাহিনী। মধ্যপ্রদেশ এবং রাজস্থানে ফসলের দফারফা করে এবার তারা ঢুকে পড়েছে মহারাষ্ট্রেও। আতঙ্ক তাই বাড়ছে সর্বত্র ৷ মহারাষ্ট্রের বিদর্ভে হানা দিয়েছে এই কীট ৷ ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল উড়তে দেখে আতঙ্কে ঘুম উড়েছে চাষীদের ৷

মড়ক বা দুর্ভিক্ষের সঙ্গে পঙ্গপালের গভীর সম্পর্ক। করোনা-অতিমারির পরে দেশে এ বার পঙ্গপাল বাহিনীর হানা। পঙ্গপাল কোনও নির্দিষ্ট পতঙ্গ নয়। বরং, বহু ধরনের পোকা একসঙ্গে দল বেঁধে ঝাঁকে ঝাঁকে আক্রমণ করে। সাধারণত খাবারের আকাল দেখা দিলে প্রাণীজগতে এই প্রবণতা দেখা দেয়। এই ধারা মেনেই দল বাঁধে নানা রকমের ফড়িং। তারপর ঝাঁক বেঁধে আক্রমণ করে ফসলের জমিতে। এই ঝাঁককেই বলা হয় পঙ্গপাল।

পঙ্গপাল বা ‘ডেসার্ট লোকাস্ট’ দেখা যায় সৌদি আরবের রাব আল খালি মরুভূমিতে ৷ কিন্তু এই পতঙ্গ পরিযায়ী ৷ ঝাঁকে ঝাঁকে উড়ে এসে যে কোনও দেশেই আক্রমণ চালাতে পারে ৷ আফ্রিকা, মধ্য প্রাচ্য (আরব দেশগুলি) এবং দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম এশিয়ায় পঙ্গপাল অত্যন্ত পরিচিত একটি পতঙ্গ ৷ পুরুষ এবং স্ত্রী পঙ্গপালের আকার কিছুটা আলাদা ৷ পুরুষ পঙ্গপালের দৈর্ঘ ৬০-৭৫ মিমি ৷ সেখানে স্ত্রী পঙ্গপালের ৭০-৯০ মিমি ৷ ওজন হয় ২ গ্রাম ৷ সাধারণত এটি ফসল এবং গাছই খেয়ে থাকে ৷ মুহূর্তের মধ্যে ফাঁকা করে দিতে পারে ক্ষেত ৷ ১৬ থেকে ১৯ কিমি প্রতি ঘণ্টায় ওড়ে পঙ্গপাল ৷ তাই এই পতঙ্গের গতিও যথেষ্ট ৷ একদিনের মধ্যে ২০০ কিমি পাড়ি দিতে পারে আনায়াসে ৷ আয়ু সাধারণত ৩-৫ মাস ৷ পাখি এবং কিছু সরীসৃপ প্রাণীই এদের প্রধান শত্রু ৷ একটি ঝাঁকের একাংশ এক দিনে যা খায়, তা ১০টি হাতির খাবারের সমান! পঙ্গপাল ইংরেজি প্রতিশব্দ ‘লোকস্ট’ এসেছে লাতিন শব্দ ‘লোকস্টা’ থেকে।

Published by: Siddhartha Sarkar
First published: May 26, 2020, 5:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर