কৃষক আন্দোলন 'অভ্যন্তরীণ' বিষয় তা হলে কে বলেছিল আব কি বার ট্রাম্প সরকার, তোপ ডেরেকের

কৃষক আন্দোলন 'অভ্যন্তরীণ' বিষয় তা হলে কে বলেছিল আব কি বার ট্রাম্প সরকার, তোপ ডেরেকের
রাজ্যসভায় ডেরেক ওব্রায়েন। ছবি ইউটিউব থেকে নেওয়া।

মোদি সরকারকে তোপ দেগে ডেরেক এদিন সিএএ নিয়েও মুখ খোলেন।

  • Share this:

    #নয়াদিল্লি: কৃষক আন্দোলন তরজায় সরগরম গোটা দেশ। গ্রেটা থুনবার্গ বা রিহানার মতো আন্তর্জাতিক মুখগুলি বিষয়টায় মুখ খোলায় স্বাভাবিক ভাবেই অস্বস্তিতে পড়েছে সরকার। পাশাপাশি দেশের অখণ্ডতা বজায় রাখতে, ঐক্যের ছবিটা ঠিক রাখতে আসরে নেমেছেন ক্রীড়াবিদ থেকে বলিউড তারকারা। মুখ খুলেছেন লতা মঙ্গেশকর, সচিন তেণ্ডুলকরের মতো তারকাও। এই সময়েই রাজ্যসভার অধিবেশন থেকে কেন্দ্রকে একহাত নিলেন সাংসদ ডেরেক ওব্রায়েন।

    আজ সকালে একদিকে যখন গাজিপুর সীমান্তে কৃষকদের সঙ্গে দেখা করতে গিয়ে বাঁধা পাচ্ছেন প্রবীণ তৃণমূল সাংসদ সৌগত রায়, তখনই রাজ্যসভায় স্বভাবসিদ্ধ ভঙ্গিতে কেন্দ্রের উদ্দেশ্যে মাপা প্রশ্ন ছুঁড়তে দেখা যায় ডেরেককে। ডেরেক বলেন, "কৃষক আন্দোলন নিয়ে আন্তর্জাতিক প্রতিক্রিয়ায় আমরা এত স্পর্শকাতর। বলছি অভ্যন্তরীণ বিষয়। তাহলে মার্কিন নির্বাচনের আগে আব কি বার ট্রাম্প সরকার কে বা কারা বলেছিল?" ডেরেকের অভিযোগের তির মোদির ট্রাম্পের মোদি ঘনিষ্ঠতাকে বিঁধেই।

    প্রসঙ্গত গত কালই রাজ্যসভায় বিরোধিতার জন্য চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর বিরাগভাজন হন তিন আপ সাংসদ। সেই ঘটনার কথা না বললেও, ডেরেকের ধন্যবাদ জ্ঞাপনে ছিল শ্লেষ। বলেন, এমন সময়ে দাঁড়িয়ে আছি যখন ছোট ছোট স্বাধীনতার জন্য সরকারকে ধন্যবাদ দেওয়া উচিত। অধিবেশন থেকে যে বের করে দেওয়া হয়নি সেটাকেও স্বাধীনতা হিসেবেই ধরতে হয়।


    মোদি সরকারকে তোপ দেগে ডেরেক এদিন সিএএ নিয়েও মুখ খোলেন। বলেন, ১৯ লক্ষ হিন্দু ডিটেনশান ক্যাম্পে আছেন। তাঁর প্রশ্ন, মতুয়ারা নাগরিক না হলে বিজেপির সাংসদ হলেন কী ভাবে?

    Published by:Arka Deb
    First published:

    লেটেস্ট খবর