• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Cyclone Jawad: অতি গভীর নিম্নচাপ মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত ! দেখুন জাওয়াদের অবস্থান এখন ঠিক কোথায় ?

Cyclone Jawad: অতি গভীর নিম্নচাপ মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত ! দেখুন জাওয়াদের অবস্থান এখন ঠিক কোথায় ?

Photo Courtesy: Windy.com

Photo Courtesy: Windy.com

Cyclone Jawad Update: এর প্রভাবে বাংলার উপকূলে সমুদ্র উত্তাল হবে। শনিবার সকালে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে।

  • Share this:

কলকাতা: অতি গভীর নিম্নচাপ মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত । ঘূর্ণিঝড়ের নাম জাওয়াদ (Cyclone Jawad)। জানিয়ে দিল আবহাওয়া দফতর।

সৌদি আরবের দেওয়া ঘূর্ণিঝড়ের নাম ‘জাওয়াদ’ ৷ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এটি অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের কাছে পৌঁছবে। সেখানে গতি পরিবর্তন করে শনিবার সকালে উত্তর-উত্তরপূর্ব দিকে ওড়িশা উপকূল বরাবর এগিয়ে যাবে। রবিবার দুপুর বা বিকেলে এটি পুরীর কাছাকাছি পৌঁছবে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল নিয়ে এখনও ধোঁয়াশায় আবহাওয়াবিদরা (Cyclone Alert)।

এর প্রভাবে বাংলার উপকূলে সমুদ্র উত্তাল হবে। শনিবার সকালে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। মৎস্যজীবীদের সতর্কবার্তায় আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার থেকে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে।

আরও পড়ুন-ভিসা আবেদনকারীর সঙ্গে অমানবিক ব্যবহার আমেরিকায় কর্তব্যরত ভারতীয় কনস্যুলেট অফিসারের, ভাইরাল ভিডিও নিয়ে ধিক্কার দেশ জুড়ে!

ঘূর্ণিঝড়ের প্রভাব কতটা পড়তে পারে বাংলায়?

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিন দুর্যোগপূর্ণ আবহাওয়াতে কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের। সোমবার পর্যন্ত বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গে।

শুক্রবার ৩ ডিসেম্বর

শুক্রবার আবহাওয়ার পরিবর্তন মেঘলা আকাশ। উপকূলের দুই জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কিছুটা দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শনিবার ৪ ডিসেম্বর

বৃষ্টি বাড়বে শনিবার। সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া এবং ঝাড়গ্রামে। সঙ্গে থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হওয়া।

রবিবার ৫ ডিসেম্বর

রবিবার বৃষ্টির ব্যাপকতা আরও বাড়বে। সঙ্গে ঝোড়ো হাওয়ার গতিবেগ। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম এবং হাওড়া থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা। রবিবার ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে।

বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং উত্তরবঙ্গের মালদহ জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়ার দাপট থাকবে।

আরও পড়ুন-চলতি বছরের শেষ সূর্য গ্রহণ, এই কয়েকটি রাশির ওপর পড়বে চরম প্রভাব !

কলকাতাতে কেমন আবহাওয়া ?

আজ, শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে কলকাতাতেও। মেঘলা আকাশ, সঙ্গে হালকা পূবালী বাতাস বইতে থাকবে। বজ্রগর্ভ মেঘ থেকে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

শনিবার বৃষ্টি হবে কলকাতায়। দু-এক পশলা মাঝারি থেকে ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতাতে। শনিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। রবিবার বৃষ্টি ও ঝড়ের ব্যাপকতা বাড়বে কলকাতায়। ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা কলকাতা শহরে। বৃষ্টি চলবে সোমবারেও।

Published by:Siddhartha Sarkar
First published: