Home /News /national /
Covid-19 Case Spike: দেশে ফের বাড়ছে কোভিড সংক্রমণ, তবে "চতুর্থ ঢেউ নয়" বলেই দাবি বিশেষজ্ঞের

Covid-19 Case Spike: দেশে ফের বাড়ছে কোভিড সংক্রমণ, তবে "চতুর্থ ঢেউ নয়" বলেই দাবি বিশেষজ্ঞের

Covid 19

Covid 19

Corona fourth wave: আইআইটি-কানপুরের একটি সমীক্ষা এই বছরের জুলাইয়ে করোনার চতুর্থ ঢেউয়ের পূর্বাভাস দিয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: সম্প্রতি বৃদ্ধি পাচ্ছে কোভিড সংক্রমণ। তবে এটি চতুর্থ ঢেউ হওয়ার সম্ভাবনা কম।  সংবাদ সংস্থা এএনআইকে এমনটাই জানিয়েছেন ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের এপিডেমিওলজি এবং কমিউনিকেবল ডিজিজেসের প্রধান বিজ্ঞানী। “আমি মনে করি না এটি চতুর্থ ঢেউ,” বলেন ডাঃ রমন আর গঙ্গাখেদকর। তবে মাস্কের বাধ্যতামূলক ব্যবহারের উপর জোর দিয়েছেন তিনি।

    বুধবার সকালেই স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে ভারতে গত ২৪ ঘন্টায় ২,০০০ এরও বেশি কোভিড সংক্রমণ ঘটেছে। কেবল রাজধানী দিল্লিতেই সংখ্যাটা ৬০০। যার ফলে ফের মাস্ক পরা বাধ্যতামূলক করতে চলেছে দিল্লি। অন্যান্য রাজ্যে যেখানে করোনা সংক্রমণ কমার পরে শিথিল করা হয়েছিল বিধিনিষেধ সেখানেও আবার লাগু হচ্ছে নিয়ম। বিশ্বব্যাপী XE ভ্যারিয়েন্টের উত্থান ভারতে সংক্রমণের বিষয়ে উদ্বেগ আরও বাড়িয়ে তুলেছে।

    আরও পড়ুন- পাহাড় চূড়ায় সারপ্রাইজ ডেটের নামে ডেকে হবু বরের সঙ্গে নৃশংস আচরণ যুবতীর! কারণ কী?

    “আমি মনে করি না এটি চতুর্থ ঢেউ। BA.2 ভ্যারিয়েন্ট সারা বিশ্বের মানুষকে প্রভাবিত করেছে। আমাদের মধ্যে কেউ কেউ মাস্কের বাধ্যতামূলক ব্যবহার নিয়ে ভুল বুঝেছে। লোকে ভেবেছে মাস্ক পরার নিয়ম প্রত্যাহার করা হয়েছে মানে সংক্রমণ হওয়ার ভয় নেই,” এএনআইকে বলেন ডাঃ রমন আর গঙ্গাখেদকর। তিনি আরও জানান, মাস্ক অবশ্যই পরতে হবে, বিশেষ করে যাদের সংক্রমণের ঝুঁকি বেশি। “এখনও পর্যন্ত কোন নতুন ভ্যারিয়েন্ট আবির্ভূত হয়নি। যারা বয়স্ক... যারা ভ্যাকসিন নেননি... যারা আগে সংক্রমিত হয়েছেন... তাদের ফেস মাস্ক ব্যবহার করার কথা মনে রাখতে হবে,” বলেন তিনি।

    আরও পড়ুন- অনুমতি ছাড়া আর কোনও ধর্মীয় শোভাযাত্রা বের করা যাবে না উত্তরপ্রদেশে: আদিত্যনাথ

    এই একই সময়ের ব্যবধানে চল্লিশটি কোভিড-সংযুক্ত মৃত্যুর খবর পাওয়া গেছে। এই সপ্তাহে দ্বিতীয়বার দৈনিক সংক্রমণ ২,০০০-এর সীমা অতিক্রম করেছে। দিল্লিতে ক্রমাগত সংক্রমণ বৃদ্ধি পেতে থাকায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মাস্ক না থাকলে ৫০০ টাকা জরিমানাও করা হচ্ছে। হরিয়ানা এবং উত্তরপ্রদেশও নিজ নিজ অঞ্চলের বিভিন্ন অংশে মাস্ক পরার বিষয়ে একই রকম আদেশ জারি করেছে। অন্যদিকে আইআইটি-কানপুরের একটি সমীক্ষা এই বছরের জুলাইয়ে করোনার চতুর্থ ঢেউয়ের পূর্বাভাস দিয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19

    পরবর্তী খবর