Home /News /national /
Covid 19: বাড়ছে করোনা আতঙ্ক! বুস্টার ডোজের নিয়মে বড় বদলের ঘোষণা করল কেন্দ্র

Covid 19: বাড়ছে করোনা আতঙ্ক! বুস্টার ডোজের নিয়মে বড় বদলের ঘোষণা করল কেন্দ্র

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Covid 19:সারা দেশে লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনার বুস্টার ডোজ নেওয়ার বিষয়ে বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এত দিন কোভিডের দ্বিতীয় টিকা নেওয়ার ৯ মাস পর নেওয়া যেত বুস্টার ডোজ, এ বার সেই নিয়ম পাল্টে করে দেওয়া হল ৬ মাস। সারা দেশে লাফিয়ে লাফিয়ে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করে এই ঘোষণা করে দেওয়া হয়েছে।

    আরও পড়ুন: রাষ্ট্রপতি পদপ্রার্থীর কলকাতা সফরে মমতা- দ্রৌপদী সাক্ষাতের সম্ভাবনা, তুঙ্গে কৌতূহল

    কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে বর্তমান পরিস্থিতি ও সারা পৃথিবীতে যে নিয়ম চলছে সেই দিকে খেয়াল রেখে বর্তমান স্ট্য়ান্ডিং টেকিনক্য়াল সাব -কমিটি  সিদ্ধান্ত নিয়েছে যে করোনা টিকার দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের মধ্যেকার সময়সীমা ৯ মাস অর্থাৎ ৩৯ সপ্তাহ থেকে কমিয়ে ৬ মাস অর্থাৎ ২৬ সপ্তাহ করা হোক।

    আরও পড়ুন: বিদ্রোহী থেকে মুখ্যমন্ত্রী! ড্রাম বাজিয়ে স্বামীকে স্বাগত একনাথ শিন্ডের স্ত্রী লতার!

    কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের দেওয়ার চিঠিতে লেখা হয়েছে, সমস্ত রাজ্য়কে এই নিয়ম মানতে হবে। সেখানে লেখা হয়েছে, '১৮ থেকে ৫৯ বছরের মধ্য়ে যে মানুষেরা করোনার বুস্টার ডোজ পাবেন, তাঁদের দ্বিতীয় টিকা নেওয়ার ৬ মাস অর্থাৎ ২৬ সপ্তাহের মধ্য়ে সেই বুস্টার টিকা দিতে হবে। বেসরকারি করোনা টিকাকরণ কেন্দ্রের ক্ষেত্রে এই নিয়ম রয়েছে। এ ছাড়া যাঁদের বয়স এখন ৬০ বছরের বেশি, পাশাপাশি স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাদের ক্ষেত্রে সরকারি টিকাকরণের কেন্দ্র থেকে বিনামূল্য়ে করোনার টিকা দেওয়া হবে। তাঁদের ক্ষেত্রেও দ্বিতীয় টিকা নেওয়ার ৬ মাস অর্থাৎ ২৬ সপ্তাহ পর থেকে এই টিকাকরণ করতে হবে।'  এই বিষয়ে বিস্তারিত ঘোষণা করে কো-উইন অ্যাপে পরিবর্তন ইতিমধ্য়ে করা হয়ে গিয়েছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Coronavirus, Covid vaccine

    পরবর্তী খবর