দেড় বছরের জন্য কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব কেন্দ্রের! কৃষকরা কী জানালেন

দেড় বছরের জন্য কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব কেন্দ্রের! কৃষকরা কী জানালেন
প্রতীকী ছবি৷

আগামী দেড় বছরের জন্য তিন কৃষি আইন স্থগিত করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকার। বুধবার দশম বৈঠকে কেন্দ্রের তরফ থেকে এমনই প্রস্তাব দেওয়া হয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি: সমাধান না মিললেও ক্ষণিকের জন্য স্বস্তি মিলল কৃষকদের। আগামী দেড় বছরের জন্য তিন কৃষি আইন স্থগিত করার প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকার। বুধবার দশম বৈঠকে কেন্দ্রের তরফ থেকে এমনই প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু এই প্রস্তাবে এখনও বরফ গলেনি। তিন আইনের বাতিলে দাবিতে আন্দোলনরত কৃষক সংগঠনগুলি এই প্রস্তাবে এখনও রাজি নয়।

    কেন্দ্রের এই প্রস্তাবের জবাব তাঁরা আগামীকাল অর্থাৎ ২১ জানুয়ারি দেবেন বলে জানিয়েছেন। এর পরেই ২২ জানুয়ারি কেন্দ্রের সঙ্গে কৃষকদের পরবর্তী বৈঠক বলে জানা গিয়েছে।

    ভারতীয় কিশান ইউনিয়নের প্রেসিডেন্ট যোগিন্দর সিং উগ্রহন বুধবার দশম বৈঠকের পরে জানান, সরকার আগামী দেড় বছরের জন্য তিন কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব দিয়েছে। আমরা এই প্রস্তাবে রাজি হইনি। কিন্তু যেহেতু এই প্রস্তাব সরকারের পক্ষ থেকে এসেছে তাই আমরা আগামীকাল সাক্ষাৎ করব এবং সিদ্ধান্ত জানাব।


    অন্যদিকে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, আলোচনায় আমরা জানিয়েছি তিন বছরের জন্য কৃষি আইন স্থগিত রাখতে সরকার রাজি। এই প্রস্তাবের পরেও নিজেদের দাবিতে অনড় কৃষকরা। তবুও তাঁরা ভেবে দেখে সিদ্ধান্ত জানাবেন বলেছেন।

    প্রসঙ্গত, দিল্লির বিজ্ঞান ভবনে নবম বৈঠকে কৃষকরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করার ইচ্ছে প্রকাশ করেছিলেন। কৃষকদের সঙ্গে কথা বলার জন্য ৪জন সদস্যের একটি কমিটি তৈরি হয়েছে। কিন্তু আর তাঁদের সঙ্গে কথা বলতে ইচ্ছুক নন বলে জানিয়েছিলে কৃষকরা। তবে শেষ পর্যন্ত ১০ বৈঠকেও মিলল না কোনও রফা সূত্র। এখন দেখার ২১জানুয়ারি কৃষকরা সরকারের এই প্রস্তাবে কী জবাব দেন।

    Published by:Swaralipi Dasgupta
    First published: