corona virus btn
corona virus btn
Loading

লকডাউন উঠলেই বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে বৃহত্তম ‘এয়ারলিফট’-এর ভাবনা কেন্দ্রের

লকডাউন উঠলেই বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে বৃহত্তম ‘এয়ারলিফট’-এর ভাবনা কেন্দ্রের
Representational Image

ইতিমধ্যেই বিদেশে আটকে থাকা ভারতীয়দের সম্পর্কে তথ্য জানতে রাজ্যগুলির সঙ্গে যোগাযোগ করেছে কেন্দ্র। শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

  • Share this:

#নয়াদিল্লি: এয়ারলিফট। ৩ মে-র পরে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরাতে এই পদক্ষেপের ভাবনা মোদি সরকারের। কার্যকর হলে এটাই হবে ইতিহাসে বৃহত্তম এয়ারলিফট।

আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ থাকায় ঘরে ফিরতে পারছেন না বহু ভারতীয়। লকডাউন উঠলে তাদেরকেই বিমানে দেশে ফেরানোর তোড়জোড় মোদি সরকারের।ভাবনা কার্যকর হলে বৃহত্তম এয়ারলিফট এর নিদর্শন হতে চলেছে এই পদক্ষেপ।

ইতিমধ্যেই বিদেশে আটকে থাকা ভারতীয়দের সম্পর্কে তথ্য জানতে রাজ্যগুলির সঙ্গে যোগাযোগ করেছে কেন্দ্র। শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বিদেশে আটকে থাকা ভারতীয়রা দেশে ফেরার পর যাতে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে মিশে না জান, সেজন্য পর্যাপ্ত কোয়ারেন্টাইন কেন্দ্র রাখার বিষয়ে রাজ্যগুলিকে বলবে কেন্দ্র।

বিদেশ ফেরত ভারতীয়রা যে রাজ্যের বাসিন্দা তাদের বিমান সেই রাজ্যেই সরাসরি নামবে।  প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ইতিমধ্যেই কিছু রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলা হয়েছে। তারা সব রকম সাহায্যের প্রতিশ্রুতি ও দিয়েছেন । বর্তমান পরিস্থিতিতে নয়াদিল্লি বিদেশে আটকে থাকা ভারতীয়দের সম্পর্কে খোঁজখবর নিচ্ছে। সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে যোগাযোগ রাখা হয়েছে। এয়ারলিফট না হওয়া পর্যন্ত ভারতীয়দের অনুরোধ করা হয়েছে সেইসব দেশের সরকারকে। এর আগে ১৯৯০ উপসাগরীয় যুদ্ধের সময় কুয়েত থেকে ১ লক্ষ ৭০ হাজার ভারতীয়কে অসামরিক বিমান এর সাহায্যে এয়ারলিফটে ভারতে ফেরত আনা হয়েছিল। ২০১৬-এ তা নিয়ে বলিউডে তৈরি হয় ‘এয়ারলিফট’ সিনেমাও । লকডাউন ওঠার পর সারা দুনিয়া থেকে ভারতীয়দের বিমানে ফেরানো সেটাই হবে ইতিহাসে এখনও পর্যন্ত বৃহত্তম এয়ারলিফট ।

First published: April 26, 2020, 8:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर