• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • RAW and IB Chiefs Get Extension‌: ইডি, সিবিআইয়ের পর এবার ‘‌র’‌, আইবি প্রধান-‌সহ দুই সচিবের মেয়াদ বাড়ালো মোদি সরকার

RAW and IB Chiefs Get Extension‌: ইডি, সিবিআইয়ের পর এবার ‘‌র’‌, আইবি প্রধান-‌সহ দুই সচিবের মেয়াদ বাড়ালো মোদি সরকার

এবার র এবং আইবি প্রধানের মেয়াদ বাড়ালো কেন্দ্র৷ Photo-Wikimedia Commons

এবার র এবং আইবি প্রধানের মেয়াদ বাড়ালো কেন্দ্র৷ Photo-Wikimedia Commons

তদন্তকারী সংস্থা ইডি, সিবিআইয়ের পর এবার গোয়েন্দা সংস্থা ‘র’, আইবি প্রধানদেরও কার্যকালের মেয়াদ বাড়াল কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে মেয়াদ বাড়ানো হল স্বরাষ্ট্র  ও প্রতিরক্ষা সচিবেরও। সোমবার এক গেজেট নোটিফিকেশন জারি করে দু’বছর মেয়াদ বাড়ানো হয়েছে। এছাড়াও কেন্দ্রীয় প্রতিরক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিবদের  মেয়াদ দু’‌বছর করে বাড়ানো হয়েছে।

  • Share this:

#‌নয়াদিল্লি :‌ গত ২৭ মে ‘র’-এর প্রধান সামন্তকুমার গোয়েল এবং আইবি-র ডিরেক্টর অরবিন্দ কুমারের মেয়াদ এক বছর বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। গত ১২ অগাস্ট এক বছরের জন্য বাড়ানো হয়েছে স্বরাষ্ট্র সচিব অজয়কুমার ভল্লার কার্যকালের মেয়াদ। সোমবার সিবিআই এবং ইডি-র প্রধানদের পর এবার গুপ্তচর সংস্থা ‘র’ এবং কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ (আইবি)-এর প্রধানের কার্যকালের মেয়াদ বাড়ালো কেন্দ্রীয় সরকার (RAW and IB Chiefs Get Extension)। বাড়ল কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব এবং প্রতিরক্ষা সচিবের মেয়াদও।

এ দিন এই সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি জারি হয়েছে। রবিবার অধ্যাদেশ এনে দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রধানদের মেয়াদ ‌বাড়িয়েছিল কেন্দ্র। নতুন নিয়ম অনুযায়ী, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, সিবিআই প্রধানরা ওই পদে দু’‌বছরের পরিবর্তে ৫ বছর পর্যন্ত বহাল থাকতে পারবেন। তবে, দু’‌বছরের মেয়াদ শেষ হওয়ার পর প্রতিবছর মেয়াদ বৃদ্ধি করতে পারবে কেন্দ্রীয় সরকার। এ নিয়ে জলঘোলা শুরু হওয়ার পরেই সোমবার সরকারি বিজ্ঞপ্তিতে রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং বা ‘‌র’‌ এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা আইবি-র প্রধান, কেন্দ্রীয় স্বরাষ্ট্র এবং প্রতিরক্ষা সচিবদের কার্যকালের মেয়াদ আরও দু’বছর মেয়াদ বাড়ানো হয়েছে। এতদিন এঁদের কার্যকালের মেয়াদ ছিল দু’‌বছর।

আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসার মামলায় তৎপর সিবিআই, ধর্ষণের চেষ্টার অভিযোগে দায়ের এফআইআর

রবিবারের অধ্যাদেশে সই করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি-র নির্দেশক সঞ্জয়কুমার মিশ্রর মেয়াদ বৃদ্ধিতে  তুমুল বিতর্ক তৈরি হয়েছে। তাঁকে ২০১৮ সালে ওই পদে বসিয়েছিল সরকার। এতদিনের নিয়ম অনুযায়ী, ২০২০-র নভেম্বরে তাঁর মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। কিন্তু গত বছর কেন্দ্রীয় সরকার আরও এক বছরের জন্য তাঁর কাজের মেয়াদ বাড়িয়ে দেয়। কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা রুজু হয় সুপ্রিম কোর্টে। আদালতে বিশেষ পরিস্থিতির কথা উল্লেখ করে কেন্দ্রীয় সরকার। শীর্ষ আদালত তাদের রায়ে জানায়, এই নিয়োগ বাতিল করা হচ্ছে না। তবে, আর মেয়াদ বাড়ানো চলবে না।

সুপ্রিম কোর্টের বিচারপতি এল এন রাওয়ের নেতৃত্বাধীন বেঞ্চ আরও জানায়, ব্যতিক্রমী ঘটনার ক্ষেত্রে মেয়াদ বাড়ানো উচিত। তার পর সোমবারই মেয়াদ শেষ হওয়ার কথা সঞ্জয় মিশ্রর। তার ঠিক একদিন আগেই অধ্যাদেশ এনে ফের ইডি শীর্ষ কর্তার মেয়াদ বাড়িয়েছে সরকার। স্বভাবতই প্রশ্ন উঠেছে, ইডি প্রধানের মেয়াদের কার্যকাল বাড়াতেই কি এই অধ্যাদেশ?‌

এদিকে, এ দিনের সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জনস্বার্থ এবং প্রয়োজনীয়তার কারণে এইচার আধিকারিকের কার্যকালের মেয়াদ আরও দু’বছর বাড়ানো হল। কর্মিবর্গ, জন অভিযোগ এবং পেনশন সংক্রান্ত মন্ত্রকের ওই নির্দেশিকা জানাচ্ছে, সংশ্লিষ্ট চার আধিকারিকের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে। প্রসঙ্গত, রবিবার নরেন্দ্র মোদী সরকার এমনই এক নির্দেশিকায় সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছিল। ‘দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট (১৯৪৬)’ এবং ‘সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট (২০০৩)’ অনুযায়ী সংশ্লিষ্ট আধিকারিকদের কার্যকালের মেয়াদ ছিল দু’বছর। নয়া পদ্ধতিতে তিন দফায় আরও এক বছর করে মেয়াদ বাড়ানো যাবে দেশের নিরাপত্তার দায়িত্বে থাকা শীর্ষ আধিকারিকদের। এ সংক্রান্ত আইন সংশোধন করে রবিবার অর্ডিন্যান্স জারি করেছিল কেন্দ্র। নরেন্দ্র মোদি সরকারের ওই পদক্ষেপের বিরুদ্ধে রাজ্যসভায় বিধিবদ্ধ প্রস্তাব আনবে তৃণমূল।

Published by:Debamoy Ghosh
First published: