Home /News /national /
Booster Dose: ঝড়ের গতিকেও হার মানাচ্ছে করোনা, এবার বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্র!

Booster Dose: ঝড়ের গতিকেও হার মানাচ্ছে করোনা, এবার বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্র!

বড় সিদ্ধান্ত কেন্দ্রের!

বড় সিদ্ধান্ত কেন্দ্রের!

Booster Dose: এতদিন করোনা ভ্যাকসিনের দ্বিতীয় থেকে বুস্টার ডোজ এর ব্যবধান ছিল ৯ মাস বা ৩৯ সপ্তাহ।

  • Share this:

#নয়াদিল্লি: বুস্টার ডোজ এখন ৯ এর পরিবর্তে ৬ মাস পরেই দেওয়া যাবে। আপনি যদি দ্বিতীয় ডোজ নিয়ে থাকেন, তাহলে এখন বুস্টার ডোজের জন্য আপনাকে ৯ মাসের পরিবর্তে ৬ মাস বা ২৬ সপ্তাহ অপেক্ষা করতে হবে। বুধবার দেশের সব রাজ্যের মুখ্য সচিবদের চিঠি লিখলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। দেশজুড়ে ক্রমবর্ধমান করোনা সংক্রমনের কথা মাথায় রেখে করোনা প্রতিষেধকের দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজের মাঝের সময়ের ব্যবধান কমিয়ে আনল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এতদিন করোনা ভ্যাকসিনের দ্বিতীয় থেকে বুস্টার ডোজ এর ব্যবধান ছিল ৯ মাস বা ৩৯ সপ্তাহ।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্যমন্ত্রকের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে করোনা প্রতিষেধক এর দ্বিতীয় ডোজ নেওয়ার পর ৬ মাস অথবা ২৬ সপ্তাহ পর নেওয়া যাবে বুস্টার ডোজ। নতুন নিয়মে ১৮ থেকে ৫৯ বছর বয়সি প্রাপ্তবয়স্করা বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে দ্বিতীয় টিকা নেওয়ার ছ’মাস পূর্ণ হলেই বুস্টার টিকা নিতে পারবেন।

আরও পড়ুন: নজরে ২১ জুলাই, বড় চমক দিতে চলেছে তৃণমূল! মঞ্চের অতিথিদের নিয়ে তুমুল গুঞ্জন

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বুধবারই সমস্ত রাজ্যকে চিঠি লিখে এ কথা জানিয়ে দিয়েছেন। রাজ্যের মুখ্য সচিবদের লেখা চিঠিতে রাজেশ লিখেছেন ‘ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনাইজেশন’-এর সুপারিশ অনুযায়ী - দ্বিতীয় ও বুস্টার টিকার মাঝে সময়ের ব্যবধান ৯ মাস অথবা ৩৯ সপ্তাহ থেকে কমিয়ে ৬ মাস বা ২৬ সপ্তাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বড় খবর, করোনার কারণে নোটিশ জারি কলকাতার একাধিক স্কুলের! যা করতে হবে পড়ুয়াদের...

বলা হয়েছে যে ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তি এবং স্বাস্থ্যসেবা কর্মী, ফ্রন্ট লাইন কর্মীদের দ্বিতীয় ডোজের ৬ মাস বা ২৬ সপ্তাহ শেষ হওয়ার পরে বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়া হবে। সম্প্রতি সরকার শিশুদের জন্য আরেকটি করোনা ভ্যাকসিন অনুমোদন করেছে। কেন্দ্রীয় সরকার ৭ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া টিকা অনুমোদন করেছে। গত ৯ মার্চ, কোভোভ্যাক্স ১২ থেকে ১৭ বছর বয়সী ব্যক্তিদের জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছিল। তবে এখন এটি ৭ বছর বা তার বেশি বয়সীদের জন্য প্রয়োগ করা যেতে পারে।

Published by:Suman Biswas
First published:

Tags: Corona Booster Dose, Coronavirus

পরবর্তী খবর