CBSE Board Exam 2021: দশম শ্রেণীর পরীক্ষায় কেউ ফেল করবে না, জেনে নিন কারণ

CBSE Board Exam 2021: দশম শ্রেণীর পরীক্ষায় কেউ ফেল করবে না, জেনে নিন কারণ

২০২১ সালের CBSE ফাইনাল পরীক্ষায় কোনও ছাত্রছাত্রীই ফেল করবে না!

২০২১ সালের CBSE ফাইনাল পরীক্ষায় কোনও ছাত্রছাত্রীই ফেল করবে না!

  • Share this:

CBSE Board Exam 2021: সাফ জানিয়ে দিল বোর্ড, ২০২১ সালের CBSE ফাইনাল পরীক্ষায় কোনও ছাত্রছাত্রীই ফেল করবে না! বোর্ডের বক্তব্য, সায়েন্স, ম্যাথমেটিকস এবং সোশ্যাল সায়েন্সে কেউ যদি ফেল করে, তাহলে সেই পড়ুয়ার একটা বছর আর নষ্ট হবে না। তাকে তুলে দেওয়া হবে পরের ক্লাস্। তবে যে সাবজেক্টে সে ফেল করেছে, সেটির জায়গায় নিয়ে আসা হবে স্কিল সাবজেক্টকে। যা ষষ্ঠ অ্যাডিশনাল সাবজেক্ট হিসেবে দেখা হবে। আর এই বদলের ফলেই উঠে আসবে পাসমার্ক।

বোর্ড জানিয়েছে যে দশম শ্রেণীর ফাইনাল পরীক্ষার মোট পাসমার্ক বিচার করা হবে সব চেয়ে ভালো নম্বর পাওয়া পাঁচটি বিষয়ের ভিত্তিতে। ফলে কারও ফেল করার সম্ভাবনাই নেই! করোনাকালে স্কুল বন্ধ থাকায় পড়াশোনার ঢের ক্ষতি হয়েছে, সেই জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি কারণ হিসেবে রয়েছে ছাত্রছাত্রীদের স্কিল-বেসড লার্নিং প্রোগ্রামে সাম্প্রতিক কালে বেড়ে চলা উৎসাহও। পরিসংখ্যান বলছে, ২০২০ সালে মোট পড়ুয়ার ২০ শতাংশ আগ্রহী ছিল এই স্কিল সাবজেক্টে, কিন্তু ২০২১ সালে সংখ্যাটা এক ধাক্কায় বেড়ে দাঁড়িয়েছে ৩০ শতাংশে। বোর্ডের বক্তব্য, তাদের এই সিদ্ধান্ত সরকারের স্কিল ইন্ডিয়া প্রকল্পের অগ্রগতিরও সহায়ক হবে।

প্রসঙ্গত, ২০২০-২১ বর্ষের দশম ও দ্বাদশ শ্রেণির এই পরীক্ষা ৪ মে থেকে ১০ জুনের মধ্যেই হতে চলেছে। এবং রেজাল্ট ১০ জুলাই প্রকাশিত হতে পারে। আজ শিক্ষামন্ত্রীর ঘোষণার পর পরীক্ষার সূচী বা তালিকা https://www.cbse.gov.in/newsite/index.html-এ পাওয়া যাবে।

যদিও পরীক্ষা বাতিল হোক চেয়েছে অনেকে। এই নিয়ে পিটিশনও জমা পড়েছে। পিটিশন দাখিলকারীরা জানিয়েছে, ২০২১-এর এই পরীক্ষা বেশ কঠিন হতে চলেছে কারণ ২০২০ একেবারেই অন্যরকম গিয়েছে। অনলাইন ক্লাসে বেশিরভাগ মানুষেরই খুব সমস্যা হয়েছে নেটওয়ার্কের জন্য। অনেকের কাছে ফোন বা ল্যাপটপই ছিল না যে তারা পড়বে। ফলে ২০২১-র বোর্ডের পরীক্ষা বাতিল করা হোক। বদলে বিকল্প উপায়ে এই শিক্ষাবর্ষে নম্বর দেওয়া হোক এবং বোর্ডও যাতে স্কুলের অভ্যন্তরীণ পরীক্ষার মাধ্যেমে পরীক্ষার্থীদের নম্বর দেয়, সেই আর্জিও রাখা হয়েছে!

Published by:Ananya Chakraborty
First published: