BYJU'S Young Genius: পূজা বিষ্ণই এবং আস্থা বিজু আসছে দ্বিতীয় পর্বে

BYJU'S Young Genius: পূজা বিষ্ণই এবং আস্থা বিজু আসছে দ্বিতীয় পর্বে
দেশের অভিনব রিয়্যালিটি শো এই BYJU'S ইয়ং জিনিয়াস। BYJU'S প্রযোজিত এই শোয়ে তুলে ধরা হবে দেশের বিস্ময়কর শিশুপ্রতিভার যাত্রাপথকে।

দেশের অভিনব রিয়্যালিটি শো এই BYJU'S ইয়ং জিনিয়াস। BYJU'S প্রযোজিত এই শোয়ে তুলে ধরা হবে দেশের বিস্ময়কর শিশুপ্রতিভার যাত্রাপথকে।

  • Share this:

    #নয়াদিল্লি: BYJU'S ইয়ং জিনিয়াসে এ বার আসছে পূজা বিষ্ণই এবং আস্থা বিজু । দেশের অভিনব রিয়্যালিটি শো এই BYJU'S ইয়ং জিনিয়াস। BYJU'S প্রযোজিত এই শোয়ে তুলে ধরা হবে দেশের বিস্ময়কর শিশুপ্রতিভার যাত্রাপথকে। যার প্রথম পর্বে উপস্থিত ছিল সঙ্গীতশিল্পী লিডিয়ান নাদস্বরম (Lydian Nadhasawaram) এবং গুগল গার্ল অফ ইন্ডিয়া মেঘালি মালবিকা (Meghali Malabika)।

    এ বার দ্বিতীয় পর্বে আসছে বিষ্ময় বালিকা পূজা । অনূর্ধ্ব ১০ বিভাগে ইতিমধ্যেই বিশ্ব রেকর্ড রয়েছে তার । পাশাপাশি, পূজাই হল কনিষ্ঠতম এশিয়ান, যার সিক্স প্যাক অ্যাবস রয়েছে । ১২ মিনিট ৫০ সেকন্ডে ৩ কিমি দৌড় এবং ৪৮ মিনিটে ১০ কিমি দৌড়ের রেকর্ড গড়েছে পূজা । মামার কাছ থেকে দৌড়ের উৎসাহ পেয়েছে পূজা । মামা শরণ বুধিয়াই তার কোচ । দিনে ৮ ঘণ্টা কঠোর অনুশীলন করে বিষ্ণই । রাত তিনটে থেকে সকাল ৭টা পর্যন্ত চলে তার দৌড়ের প্রশিক্ষণ । তারপর স্কুল, পড়াশোনা, অন্যন্য কাজ । আবার বিকেলে অনুশীলন । তার যাবতীয় ট্রেনিংয়ের ব্যয়ভার গ্রহণ করেছে বিরাট কোহলি ফাউন্ডেশন ।

    পূজার লক্ষ্য যুব অলিম্পিকে অংশ নিয়ে দেশের হয়ে মেডেল জিতে আসা । খুদে এই প্রতিভা জানাচ্ছে, যুব অলিম্পিকে দৌড়ানোর জন্য দিনে ৮ ঘণ্টা করে অনুশীলন করে সে । পাশাপাশি, ডায়েটও করে । তার আশা, সে নিশ্চয়ই বিশ্বের মঞ্চে দেশের মুখ উজ্জ্বল করবে ।


    BYJU'S-এর শোয়ে বিশেষ অতিথি হিসাবে ভার্চুয়ালি উপস্থিত থাকছেন মহিলাদের ১০০ মিটার দৌড়ের চ্যাম্পিয়ন দ্যুতি চাঁদ । পূজার ভূয়সী প্রশংসা শোনা গেল তাঁর গলাতেও । তিনি বললেন, ‘‘আমি ভীষণ খুশি যে এ রকম ছোট শিশুরা বড় বড় স্বপ্ন নিয়ে এগিয়ে আসছে । এই ছোট্ট বয়সে পূজা অনেক আত্মত্যাগ করছে । আশা করছি খুব ভাল করবে ও ।’’

    এই শোয়ে আসছে আরও এক অলিম্পিক ব্রোঞ্জ জয়ী খেলোয়ার । বিখ্যাত টেনিস তারকা লিয়েন্ডার পেজ । মেন্টর হিসাবে তিনিও পূজা’কে কিছু গুরুত্বপূর্ণ উপদেশ দিলেন । লিয়েন্ডার বললেন, ‘‘প্রচুর এ রকম খেলোয়াড় রয়েছেন, কিন্তু তার মধ্যে কয়েকজনই মাত্র মেডেল জেতেন । একজন অলিম্পিক চ্যাম্পিয়ন হতে গেলে সবার আগে নিজের মানসিক স্বাস্থ্য ও অনভূতিগুলোকে নিয়ন্ত্রণ করতে হয় । এর পাশাপাশি শারীরিক ফিটনেস তো আছেই ।’’

    পূজা ছাড়াও এই রিয়্যালিটি শোয়ে আসছে ১৩ বছরের paleontology আস্থা বিজু । ইতিমধ্যেই কনিষ্ঠতম paleontology হিসাবে ‘গ্লোবাল চাইল্ড প্রডিগি অ্যাওয়ার্ড ২০২০’ পেয়েছে সে । মাত্র পাঁচ বছর বয়স থেকে ফসিল ঘেঁটে জীবনের ইতিহাসের সূচনা নিয়ে পড়াশোনা শুরু করেছিল আস্থা । এখনও পর্যন্ত ১২০ ধরনের জীবাষ্ম সংগ্রহ করেছে আস্থা । এখনও পর্যন্ত সে নিজে ৬৭০০ ছাত্রছাত্রীকে paleontology বিষয়ে শিক্ষিত করেছে সে । তার ইচ্ছা এ ভাবেই আরও অনেকে paleontology বিষয়ে উৎসাহিত হয়ে পড়াশোনা শুরু করুক । ইতিমধ্যেই ইন্ডিয়া বুক রেকর্ডের তরফে ইয়ং paleontology অ্যাওয়ার্ডে ভূষিত হযেছে সে । বিশ্বের তিনটি ফসিল বেডে কাজ করছে আস্থা ।

    Published by:Simli Raha
    First published: