Home /News /national /
Budget 2022 : বাজেট অধিবেশনের আগে সাংসদদের আচরণবিধি, শুরুতে থাকছে না 'কোয়েশ্চেন আওয়ার'

Budget 2022 : বাজেট অধিবেশনের আগে সাংসদদের আচরণবিধি, শুরুতে থাকছে না 'কোয়েশ্চেন আওয়ার'

বাজেট অধিবেশনের আগে সাংসদদের আচরণবিধি, শুরুতে থাকছে না 'কোয়েশ্চেন আওয়ার'

বাজেট অধিবেশনের আগে সাংসদদের আচরণবিধি, শুরুতে থাকছে না 'কোয়েশ্চেন আওয়ার'

Budget 2022 : অধিবেশনের প্রথম দিন সংসদের সেন্ট্রাল হলে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। অধিবেশনের দ্বিতীয় দিন লোকসভায় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

  • Share this:

#নয়াদিল্লি : অন্যান্য বারের মতো এবারও বাজেট অধিবেশনের (Budget 2022) প্রথম দু'দিন 'কোয়েশ্চেন আওয়ার' বা প্রশ্নোত্তর পর্ব এবং জিরো আওয়ার থাকছে না। অধিবেশনের প্রথম দিন সংসদের সেন্ট্রাল হলে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। অধিবেশনের দ্বিতীয় দিন লোকসভায় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। লোকসভায় প্রশ্নোত্তর পর্ব শুরু হয় সকাল ১১টায় রাজ্যসভায় সকাল ১১টায় শুরু হয় জিরো আওয়ার।

এবারও দু'দফায় হতে চলেছে সংসদের বাজেট অধিবেশন । প্রথম পর্বের অধিবেশন চলবে ৩১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। দ্বিতীয় পর্ব চলবে ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত। ১ ফেব্রুয়ারি সাধারণ বাজেট (Budget 2022) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অন্যদিকে, আসন্ন বাজেট অধিবেশনকে কেন্দ্র করে আদর্শ আচরণবিধি জারি করেছেন বেঙ্কাইয়া নাইডু। জানানো হয়েছে, সংসদের কোনও গুরুত্বপূর্ণ গোপন বিষয়কে সংসদের অনুমতি ছাড়া প্রকাশ্যে আনা যাবে না।

আরও পড়ুন- মহারাষ্ট্র থেকে তামিলনাড়ুতে খুলছে স্কুল!কোন রাজ্যে কবে থেকে অফলাইন ক্লাস শুরু দেখুন

এই বিষয়টির উল্লেখ রয়েছে আদর্শ আচরণবিধিতে। জানানো হয়েছে বাজেট অধিবেশনের (Budget 2022) প্রথম দুই দিন লোকসভা এবং রাজ্যসভায় কোনও প্রশ্নোত্তর পর্ব থাকবে না। আরও বলা হয়েছে, সংসদ কক্ষে অধিবেশন চলাকালীন সংসদ সদস্যদের আরও বেশি দায়িত্ববান হতে হবে। জনতার সার্বিক উন্নয়নের কথা মাথায় রাখতে হবে। সংসদ কক্ষে ভাল আচরণের মাধ্যমে সাধারণ মানুষের কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠতে হবে। দেশের সংবিধান, আইন ও সংসদীয় মর্যাদাকে সবার উপরে মান্যতা দিতে হবে।

আরও পড়ুন- অখিলেশের দলে গুন্ডারাজ চলছে ; মহিলাদের সুরক্ষার জন্য় বিজেপিকে বাছুন, শাহ বচনেই ভরসা স্মৃতির

সংবিধানের প্রস্তাবনায় উল্লেখ করা আদর্শ আচরণবিধিকে মান্যতা দিতেও বলা হয়েছে। এমন কিছু করা যাবে না যা সংসদের কাজকে ব্যাহত করে। মানুষের ভালোর জন্য একজন সাংসদের সংসদীয় ক্ষমতাকে প্রমাণ করতে হবে। সার্বিক উন্নয়নের ভাবনাকে গুরুত্ব দিতে হবে। পাশাপাশি সংসদের ভিতরের কোনও বিষয়ের ভোটাভুটির সময় যেন কোনও সাংসদ কোনও ধরনের প্রাপ্তির আশা না করেন, কোনওরকম অর্থ বা পারিশ্রমিক বা উপহার গ্রহণ না করেন, এই বিষয়েও সতর্ক করা হয়েছে।

RAJIB CHAKRABORTY

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Budget 2022, Union Budget 2022

পরবর্তী খবর