Home /News /national /
Tiger Reservation: এক বছরে ভারতে ১৫৭৯ টি বাঘ হত্যা ব্রিটিশদের! বাংলায় সর্বাধিক; চাঞ্চল্যকর নথি

Tiger Reservation: এক বছরে ভারতে ১৫৭৯ টি বাঘ হত্যা ব্রিটিশদের! বাংলায় সর্বাধিক; চাঞ্চল্যকর নথি

Tiger Reservation: ১৮৭৮ সালে ব্রিটিশরা সরকারিভাবে ১৫৭৯ টি বাঘ হত্যা করে এই দেশে।

  • Share this:

    #নয়াদিল্লি: ভয়ঙ্কর বুনো জন্তুদের হাজারে হাজারে হত্যা করেছিল ব্রিটিশরা! ব্রিটিশদের শাসনাধীন ভারতে ১৮৭৯ সালে এমন কত কত পশুদের যে মেরে ফেলা হয়েছিল তার তথ্য সম্প্রতি প্রকাশ্যে এনেছেন ভারতীয় বনবিভাগের আধিকারিক পারভীন কাসওয়ান। একটি ট্যুইটে সেই তথ্য পেশ করে তিনি লিখেছেন, “মাথা খারাপ করে দেওয়া পরিসংখ্যান! কেবলমাত্র ১৮৭৮ সালে ব্রিটিশরা (British Government) সরকারিভাবে ১৫৭৯ টি বাঘ হত্যা করে। অন্য পরিসংখ্যানগুলিও দেখুন (Tiger Reservation)। পশুদের ‘ভয়ঙ্কর’ বলে দাগিয়ে দিয়ে স্রেফ মজা পেতে ওদের হত্যা করা হয়।” ওই নথি থেকে সাফ দেখা যাচ্ছে, বাংলায় সবচেয়ে বেশি বাঘদের মারা হয়, সংখ্যাটা ৪২৬! অসমে ৩৭৫ টি বাঘ হত্যা করা হয়।

    আরও পড়ুন- উচ্চতা আট ফুটেরও বেশি! অখিলেশের দলে যোগ দিলেন ভারতের সবচেয়ে লম্বা মানুষ

    দেখুন সেই ট্যুইট,

    ওই তথ্যে হাতি, বাঘ, চিতা এবং নেকড়ে হত্যার সংখ্যাও রয়েছে। ওই ট্যুইটে এক টুইটার ব্যবহারকারী জানিয়েছেন, "রোনাল্ড টিলসনের তথ্যানুযায়ী ১৮৭৫ থেকে ১৯২৫ সালের মধ্যে ৮০,০০০ বাঘ শিকার করা হয়েছিল এই দেশে। ভারতে ১৯৪৭ সালে ৪০,০০০ বাঘ ছিল, সংখ্যাটা কমতে কমতে এখন ২৯০০।

    কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক জানিয়েছে,.২০১৮ সালের গণনা অনুযায়ী, সারা দেশে এই মুহূর্তে সব মিলিয়ে বাঘের সংখ্যা ২৯৬৭। ২০১৪ সালে যখন গণনা করা হয়েছিল, সংখ্যাটা ছিল ২২২৬। সামান্য হলেও এই বৃদ্ধি আশাব্যাঞ্জক।

    আরও পড়ুন- ঘুম পেয়েছে খুব! ট্রেন চালাতেই গেলেন না চালক! ঘণ্টার পর ঘণ্টা দুর্ভোগে যাত্রীরা

    সারা বিশ্বে যত বাঘ রয়েছে তার ৭৫% রয়েছে এই দেশে, সৌজন্যে ব্যাঘ্র প্রকল্প! দীর্ঘকাল ধরেই এ দেশে বাঘ সংরক্ষণের উপর জোর দেওয়া হয়েছে। এই দেশের মোট ১৯ টি রাজ্য ব্যাঘ্র সংরক্ষণের জন্য পৃথক তহবিল পায়। ১৮ টি রাজ্যে সব মিলিয়ে এই মুহূর্তে মোট ৫১ টি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র রয়েছে।

    ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটির তথ্যানুসারে, গতবছর অর্থাৎ ২০২১ সালে এই দেশে মোট ১২৬ টি বাঘের মৃত্যু হয়েছে। ২০২০ তে সংখ্যাটা ছিল ১০৬ টি। এর মধ্যে মৃত্যুর সংখ্যাটা সবচেয়ে বেশি মধ্যপ্রদেশে। ৪২ টি বাঘের মৃত্যুর খবর মিলেছে সেখানে। এর পরেই রয়েছে মহারাষ্ট্র, সংখ্যাটা ২৬। তৃতীয় স্থানে রয়েছে কর্নাটক।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Tiger news

    পরবর্তী খবর