Home /News /national /
Cold Wave Warning: দশকের শীতলতম জানুয়ারি, কাঁপছে মুম্বই, শৈত্যপ্রবাহের সতর্কতা গুজরাতেও

Cold Wave Warning: দশকের শীতলতম জানুয়ারি, কাঁপছে মুম্বই, শৈত্যপ্রবাহের সতর্কতা গুজরাতেও

As Mumbai Shivers Amid 'Coldest January in a Decade', What IMD Says; Cold Wave Warning for Gujarat

As Mumbai Shivers Amid 'Coldest January in a Decade', What IMD Says; Cold Wave Warning for Gujarat

Cold Wave Warning: সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ার সঙ্গে সঙ্গেই মুম্বই পড়েছে বিপাকে৷ মঙ্গলবারের তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রির কাছাকাছি৷ গুজরাতে তাপমাত্রা কমে যাওয়ার সাথে সাথে ভারতীয় আবহাওয়া বিভাগ ২৬ জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করেছে।

আরও পড়ুন...
  • Share this:

    #নয়াদিল্লি:  আক্ষরিক অর্থেই হাড় কাঁপাচ্ছে এবারের শীত৷  একা  শীতে রক্ষে নেই আবার হাজির বৃষ্টি৷ গোটা দেশ যেন নাজেহাল এই বৃষ্টিতে৷ ভোটের উত্তাপকে টেক্কা দিচ্ছে শীতের হাওয়া৷  সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ার সঙ্গে সঙ্গেই মুম্বই পড়েছে বিপাকে৷  মঙ্গলবারের তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রির কাছাকাছি৷ শৈতপ্রবাহের সতর্কতা (Cold Wave Warning) দেশের বিভিন্ন জায়গায়

    তবে শুধু শীত নয়৷ ভয় কিন্তু ধোঁয়াশারও৷ দূষণ বাড়তে থাকায় আরোহীদের ভয় বাড়ছে বেশ৷  হালকা বৃষ্টির একদিন পর ধুলোর চাদর ছিল মুম্বইয়ে। ফলে এড়ানো যায়নি বিপদের আশঙ্কা৷  দৃশ্যমানতা হ্রাস পেয়েছে ভালই৷ মোদ্দা কথা মুম্বাই এক দশকের মধ্যে সবচেয়ে ঠান্ডা জানুয়ারি অনুভব করল এবার।

    আবহাওয়া ব্যুরোর সান্তাক্রুজ অবজারভেটরিতে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে প্রায় সাত ডিগ্রি কম। সোমবার যা ছিল ২৪৷  দিনের সর্বনিম্ন তাপমাত্রা  রেকর্ড তৈরি করল মুম্বই।

    এভাবে তাপমাত্রা কমার কারণ কী? IMD জানাচ্ছে  উত্তর-পূর্ব দিকের বাতাস এই অঞ্চলের নিম্নস্তরে থাকে৷  IMD-এর ২৪-ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী, সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ২৫ ডিগ্রি এবং ১৪ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে আশা করা হচ্ছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সপ্তাহান্তে ধীরে ধীরে বৃদ্ধি পাবে তাপমাত্রা৷

    আরও পড়ুন: পুরোহিত মরে প্রমাণ করলেন তিনি অমর নন, এ যুগের একলব্য প্রাণ নিল গুরুর

    সোমবার মহারাষ্ট্রের চন্দ্রপুর শহরে বায়ুর গুণমান সূচক (AQI) ৪০০ অতিক্রম করেছে৷ বিষয়টি একপ্রকার অবিশ্বাস্যও বটে৷ প্রধানত কুয়াশা এবং তাপমাত্রার পরিবর্তনের কারণেই এমনটা হয়েছে বলে মনে করা হচ্ছে৷ প্রাথমিক অনুমান এটি দূষণ নয়। প্রাথমিক কারণ। চন্দ্রপুর তাপবিদ্যুৎ কেন্দ্রে বাতাসের মানের সূচক ৩০০ ছাড়িয়ে ৩২৫-এ পৌঁছেছে।

    আরও পড়ুন: স্কুল নেই গ্রামে, ১ কোটি টাকার জমি দান করলেন কচিকাঁচাদের 'আজ্জি' এই বৃদ্ধা

    রবিবার গুজরাতে তাপমাত্রা কমে যাওয়ার সাথে সাথে ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD) ২৬ জানুয়ারি পর্যন্ত শৈত্যপ্রবাহের (Cold Wave Warning) সতর্কতা জারি করেছে। রবিবার নালিয়ার সর্বনিম্ন সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে৷  ডিসায় ১১, কান্ডৈলা বিমানবন্দরে ১২, গান্ধিনগরে এবং রাজকোটে ১২.৭, ভুজ এবং কেশোদে ১২.৮, সুরেন্দ্রনগর ১৩, কান্ডলা বিমানবন্দরে ১৩.১ এবং আহমেদাবাদে ১৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। .

    আগামী পাঁচ দিন গোয়ায় শুষ্ক আবহাওয়া থাকবে বলে আশা করা হচ্ছে। ভারতের আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে মেঘলা আকাশ থাকলেও পাঁচ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

    দেশ জুড়ে হঠাৎ আসা ঠান্ডায় কাবু আট থেকে আশি৷ কবে কাটবে শীত? সে উত্তর এখনও অজানা৷ আক্ষরিকভাবেই দেশবাসীর, " উত্তর বায়ু ভরে, শীতে কাঁপন ধরে৷"

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Cold wave, Gujarat, Mumbai

    পরবর্তী খবর