মর্মান্তিক! ফের দুর্ঘটনার কবলে বায়ুসেনার মিগ 21, মৃত্যু অফিসারের

মর্মান্তিক! ফের দুর্ঘটনার কবলে বায়ুসেনার মিগ 21, মৃত্যু অফিসারের

মিগ বিমানের প্রতীকী ছবি।

বুধবার সকালে মধ্যভারতের একটি এয়ারবেসের কাছে ভেঙে পড়ে বিমানটি। এই দুর্ঘটনায় পাইলটের মৃত্যু হয়েছে। বিমানে একাই ছিলেন তিনি। আইএএফ (IAF)-এর মধ্যভারতের ওই এয়ারবেসে যুদ্ধের প্রশিক্ষণ অভিযান চলছে।

  • Share this:

    #নয়াদিল্লি: মিগ ২১ বাইসন দুর্ঘটনায় ফের প্রাণ গেল বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেনের। বায়ুসেনার তরফে বুধবার সকালে একটি বিবৃতি জারি করে এই খবর ঘোষণা করা হয়েছে। কম্ব্যাট ট্রেনিং মিশন চালু হওয়ার মুহূর্তেই ঘটে দুর্ঘটনাটি। যদিও কোথায় কোন এয়ারবেসে এই দুর্ঘটনা ঘটেছে তা জানায়নি বায়ুসেনা। দুর্ঘটনায় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তার মৃত্যু হয়েছে।

    বুধবার সকালে মধ্যভারতের একটি এয়ারবেসের কাছে ভেঙে পড়ে বিমানটি। এই দুর্ঘটনায় পাইলটের মৃত্যু হয়েছে। বিমানে একাই ছিলেন তিনি। আইএএফ (IAF)-এর মধ্যভারতের ওই এয়ারবেসে যুদ্ধের প্রশিক্ষণ অভিযান চলছে। সেই অভিযানেই অংশ নিয়েছিল বিমানটি। কিন্তু কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে বিমানটি। তবে কী ভাবে, কী কারণে ক্যাপ্টেন এ গুপ্তার মৃত্যু হল তা নিয়ে বায়ুসেনার তরফে কিছু জানানো হয়নি।

    গত জানুয়ারিতেই রাজস্থানের সুরতগড়ের কাছে ভারতীয় বিমানবাহিনীর একটি মিগ ২১ বিমান ভেঙে পড়েছিল। অবশ্য সঠিক সময়ে ইজেক্ট করায় পাইলট নিজেকে বাঁচিয়ে নিতে পেরেছিলেন। রাত সাড়ে আটটার দিকে ঘটনাটি ঘটেছিল। আইএএফ-এর দাবি ছিল, রাতের রুটিনমাফিক প্রশিক্ষণ চলাকালীন এই বিমানটি দুর্ঘটনার কবলে পড়ে। টেক অফ করার কয়েক মিনিট পরেই পাইলট সমস্যা ধরতে পারেন। রাতের অন্ধকারেও কঠিন পরিস্থিতিতে তিনি বিমানটি বাঁচানোর চেষ্টা করেছিলেন। কাছাকাছি বিমানবন্দরে নিরাপদে অবতরণের চেষ্টা করা হয়েছিল। কিন্তু বিমানটিকে বাঁচানো যায়নি। মাটিতে পড়ে মুহূর্তের মধ্যে আগুন ধরে যায় ওই মিগে।

    ঠিক এক বছর আগে রাজস্থানেই নাল বিমানঘাঁটি থেকে ওড়া মিগ ২১ বাইসন ভেঙে পড়েছিল বিকানেরে। সেবার তদন্ত করে দেখা গিয়েছিল ইঞ্জিনে পাখি ঢুকে যাওয়ায় দুর্ঘটনা হয়। তবে এই বিমান প্রায় ছয় দশক পেরিয়ে গেলেও ভারতীয় বিমানবাহিনী ব্যবহার করে যাচ্ছে। ভারতীয় বিমান বাহিনীতে সবচেয়ে বেশি ব্যবহার রয়েছে এই ফাইটারের। আসলে রাশিয়ার থেকে কেনা এই বিমান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ছাড়াও কার্গিল যুদ্ধেও ভারতের হয়ে শত্রুদের রাতের ঘুম কেড়ে নিয়েছিল। উইং কমান্ডার অভিনন্দন এই বিমান নিয়েই পাকিস্তানের অত্যাধুনিক এফ সিক্সটিন ধ্বংস করেছিলেন।

    Published by:Raima Chakraborty
    First published: