Home /News /national /
Amarnath Cloudburst: মেঘ ভাঙা বন্যায় এখনও নিখোঁজ বহু! বিপর্যয় মাথায় নিয়েই ফের শুরু অমরনাথ যাত্রা?

Amarnath Cloudburst: মেঘ ভাঙা বন্যায় এখনও নিখোঁজ বহু! বিপর্যয় মাথায় নিয়েই ফের শুরু অমরনাথ যাত্রা?

Amarnath Cloudburst Rescue

Amarnath Cloudburst Rescue

Amarnath Yatra May Resume: সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) আশ্বাস দিয়েছে যে শুক্রবার স্থগিত হওয়া অমরনাথ যাত্রা এক বা দুই দিনের মধ্যে আবার শুরু হতে পারে।

  • Share this:

    #শ্রীনগর: জম্মু ও কাশ্মীরে মেঘ ভেঙে হড়পা বানের ঘটনার প্রায় ৪৮ ঘণ্টা পরেও অমরনাথ গুহা মন্দিরের কাছে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। স্থল অভিযানে সহায়তা করার পাশাপাশি, ভারতীয় বিমান বাহিনী (IAF) উদ্ধার ও ত্রাণ কার্যের নিজস্ব হেলিকপ্টার মোতায়েন করেছে। ত্রাণ সামগ্রী সরবরাহ এবং আহত তীর্থযাত্রীদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য, মৃতদেহ ফিরিয়ে আনার জন্য প্রায় আটটি IAF হেলিকপ্টার পরিষেবা প্রদান করছে।

    IAF-এর এক মুখপাত্র পিটিআইকে জানিয়েছেন, অমরনাথ মন্দিরে উদ্ধার ও ত্রাণের জন্য জন্য চারটি এমআই-১৭ভি৫ এবং চারটি চিতল হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। তিনি জানান, চিতল হেলিকপ্টারগুলি গুহা থেকে বেঁচে থাকা ৪৫ জনকে সরিয়ে নেওয়ার কাজ করেছে।

    আরও পড়ুন- আটকে পড়া ১৫০০০ তীর্থযাত্রী উদ্ধার, অমরনাথে মেঘ ভাঙা বন্যায় মৃত ১৬, নিখোঁজ বহু!

    Mi-17V5 হেলিকপ্টারগুলি ৯.৫ টন ত্রাণ সামগ্রী সরবরাহ করেছে এবং ৬৪ জনকে জীবিত তীর্থযাত্রীকে সরিয়ে এনেছে। হেলিকপ্টারগুলি ওই এলাকা থেকে সাতটি মৃতদেহও ফিরিয়ে এনেছে। জম্মু, কাশ্মীর এবং লাদাখ অঞ্চলের সমস্ত প্রধান বিমান ঘাঁটিতে বিমান মজুত রয়েছে।

    সরকারি পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত অমরনাথ যাত্রার জন্য আসা ১৬ জন তীর্থযাত্রী ভয়াবহ মেঘ ভাঙা বন্যায় প্রাণ হারিয়েছেন। এখনও নিখোঁজ রয়েছেন প্রায় ৪০ জন।

    মেঘ ভাঙার ঘটনার পরে যাত্রা ফের শুরু করার বিষয়ে এখনও অনিশ্চয়তা থাকলেও, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) আশ্বাস দিয়েছে যে শুক্রবার স্থগিত হওয়া অমরনাথ যাত্রা এক বা দুই দিনের মধ্যে আবার শুরু হতে পারে। এএনআইকে সিআরপিএফের ডিজি কুলদীপ সিং জানিয়েছেন, গুরুতর আহত ব্যক্তিদের শ্রীনগরে বিমানে করে নিয়ে যাওয়া হয়েছে। চাপা পড়া মাটির মধ্যে থেকে দু’জনকে উদ্ধার করা হয়েছে।

    আরও পড়ুন- রাষ্ট্রপতির বাড়ি দখল করে স্যুইমিং পুলে সাঁতার কাটলেন শ্রীলঙ্কার বিক্ষোভকারীরা!

    অন্যদিকে, জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার কার্যালয় শনিবার এক বিবৃতিতে আশ্বাস দিয়েছে, যাত্রা যত তাড়াতাড়ি সম্ভব শুরু করার চেষ্টা করা হচ্ছে। অমরনাথে উদ্ধার ও ত্রাণ তৎপরতা পর্যালোচনা করতে একটি উচ্চপর্যায়ের বৈঠকে সভাপতিত্বও করেন মনোজ সিনহা।

    “উদ্ধার ও ত্রাণ কার্য পুরোদমে চলছে। সেনাবাহিনী, বিমান বাহিনী, সিএপিএফ এবং এনডিআরএফ-এর দলগুলি অল্প সময়ের মধ্যেই ধ্বংসাবশেষ পরিষ্কার করেছে। আমি যাত্রীদের ক্যাম্পে থাকার জন্য অনুরোধ করছি। প্রশাসন তাঁদের আরামে থাকার জন্য সমস্ত সুযোগ সুবিধাই প্রদান করছে,” বলেন মনোজ সিনহা।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Amarnath Cloud Burst Tragedy, Amarnath Cloudburst, Amarnath Yatra 2022

    পরবর্তী খবর