Home /News /national /
Agnipath Recruitment Scheme: কত মাইনে পাবেন অগ্নিবীররা? বিক্ষোভের মধ্যেই ঢালাও আবেদন চাকরি প্রার্থীদের

Agnipath Recruitment Scheme: কত মাইনে পাবেন অগ্নিবীররা? বিক্ষোভের মধ্যেই ঢালাও আবেদন চাকরি প্রার্থীদের

Indian Airforce Agnipath Recruitment

Indian Airforce Agnipath Recruitment

Agniveer Salary: সত্তর শতাংশ সরাসরি বেতন হিসাবে হাতে পাবেন, বাকি ৩০ শতাংশ অগ্নিবীর কর্পাস ফান্ডে জমা হবে যা প্রার্থীদের চার বছরের মেয়াদের পরে দেওয়া হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: নতুন চালু হওয়া অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে ভারতীয় বিমান বাহিনীতে (IAF) ৯৪,০০০ টিরও বেশি আবেদন জমা পড়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের পিআরও হায়দরাবাদের অফিসিয়াল ট্যুইটার পেজে জানিয়েছে, ২৭ জুন সকাল ১০ টা পর্যন্ত বিমান বাহিনী ৯৪,২৮১টি আবেদন পেয়েছে। সদ্য চালু হওয়া অগ্নিপথ প্রকল্প অনুযায়ী, সশস্ত্র বাহিনীতে অর্থাৎ সেনা, নৌ ও বিমান বাহিনীতে চার বছরের মেয়াদের চাকরিতে সৈন্যদের নিয়োগ করা হবে। মেয়াদ শেষ হওয়ার পর এই সেনাদের মাত্র ২৫ শতাংশকে নিয়মিত চাকরির আওতায় আনা হবে।

    আরও পড়ুন- এতকাল ধরে বিদ্যুৎ নেই দ্রৌপদী মুর্মুর গ্রামে! ২৪ ঘণ্টার মধ্যে আলো আনার নির্দেশ

    careerindianairforce.cdac.in-এ রেজিস্ট্রেশন করার শেষ তারিখ ৫ জুলাই। “আজ সকাল ১০:৩০ টা পর্যন্ত, ৯৪,২৮১ জন আবেদনকারী অগ্নিবীর বায়ু হওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছেন,” বলা হয়েছে ওই ট্যুইটে।

    অগ্নিপথ প্রকল্পে ১৭.৫ থেকে ২১ বছর বয়সী অফিসার পদের নীচের কর্মীদের জন্য শূন্যপদ পূরণ করা হবে। তবে এ বছরের জন্য বয়সের ঊর্ধ্বসীমা দুই বছর শিথিল করা হয়েছে। অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগের জন্য যোগ্য হতে গেলে প্রার্থীকে অবশ্যই দ্বাদশ শ্রেণি বা সমতুল্য পরীক্ষায় কমপক্ষে ৫০ শতাংশ নম্বর সহ উত্তীর্ণ হতে হবে। ইংরেজিতে ৫০ শতাংশ নম্বর পাওয়াও বাধ্যতামূলক। যে সকল প্রার্থীরা COBSE- তালিকাভুক্ত রাজ্য শিক্ষা বোর্ড বা কাউন্সিল থেকে মোট এবং ইংরেজিতে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর সহ দুই বছরের বৃত্তিমূলক কোর্স সম্পন্ন করেছেন তাঁরাও আবেদন করতে পারবেন।

    Aginveer Vayus নির্বাচন বহু-স্তরের প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হবে যার মধ্যে একটি লিখিত পরীক্ষা ২৪ জুলাই অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। তারপরে উত্তীর্ণ প্রার্থীদের শারীরিক সুস্থতা এবং চিকিৎসা পরীক্ষার জন্য ডাকা হবে।

    আরও পড়ুন- বিক্ষোভ, হিংসার মধ্যেই অগ্নিপথ প্রকল্পে আবেদন করলেন প্রায় ৫৭,০০০ 'অগ্নিবীর'!

    নির্বাচিত প্রার্থীদের প্রতি বছরের জন্য আলাদা প্যাকেজ দেওয়া হবে। এই প্যাকেজের সত্তর শতাংশ সরাসরি বেতন হিসাবে হাতে পাবেন, বাকি ৩০ শতাংশ অগ্নিবীর কর্পাস ফান্ডে জমা হবে যা প্রার্থীদের চার বছরের মেয়াদের পরে দেওয়া হবে। প্রথম বছরের জন্য, প্রার্থীদের প্রতি মাসে ৩০,০০০ টাকার প্যাকেজ দেওয়া হবে, যেখানে হাতে পাওয়া বেতন হবে ২১,০০০ টাকা।

    দ্বিতীয় বছরে, প্যাকেজ হবে ৩৩,০০০ টাকা যেখানে হাতে পাওয়া বেতন হবে ২৩,১০০ টাকা। তৃতীয় এবং চতুর্থ বছরের জন্য, অগ্নিবীরদের মাসিক প্যাকেজ দেওয়া হবে ৩৬,৫০০ এবং ৪০,০০০ টাকা। অগ্নিবীররা হাতে পাবেন যথাক্রমে ২৫,৫৫০ এবং ২৮,০০০ টাকা৷

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Agnipath, IAF, Indian Army Agniveer

    পরবর্তী খবর