Home /News /national /
Migrants Returned to Kashmir: ৩৭০ ধারা বাতিলের পর থেকে কাশ্মীরে ফিরে এসেছেন ২,১০৫ জন অভিবাসী: কেন্দ্র

Migrants Returned to Kashmir: ৩৭০ ধারা বাতিলের পর থেকে কাশ্মীরে ফিরে এসেছেন ২,১০৫ জন অভিবাসী: কেন্দ্র

Kashmiri Migrants: এই বছরের ২৪ মার্চ পর্যন্ত কাশ্মীর উপত্যকায় কোনও সন্ত্রাসী হামলায় একজনও কাশ্মীরি পণ্ডিত এবং অন্যান্য হিন্দু নিহত হয়নি বলে তথ্যে উল্লেখ করেছেন মন্ত্রী।

  • Share this:

    Migrants Returned to Kashmir: জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পরে প্রধানমন্ত্রী মোদির উন্নয়ন প্যাকেজের আওতায় দেওয়া চাকরি পেতে প্রায় ২,১০৫ জন অভিবাসী কাশ্মীর উপত্যকায় ফিরে এসেছেন। বুধবার রাজ্যসভায় এই তথ্য জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। এক প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর উন্নয়ন প্যাকেজের অধীনে ২০২০-২০২১ সালে মোট ৮৪১টি নিয়োগ করা হয়েছে। ২০২১-২০২২ সালে ১,২৬৪টি নিয়োগ হয়েছে। ২০১৯ সালে কেন্দ্রের বিজেপি সরকার জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করে। তার পর থেকে কাশ্মীর উপত্যকায় পুনর্বাসিত কাশ্মীরি পণ্ডিতদের সংখ্যা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে এই তথ্যগুলি জানান নিত্যানন্দ রাই।

    আরও পড়ুন- সেপটিক ট্যাঙ্ক সাফাইয়ে নেমে ৩ বছরে প্রাণ হারিয়েছেন ১৬১ জন! জানাল কেন্দ্র

    ২০১৯ সালের অগাস্ট থেকে জম্মু ও কাশ্মীরে কাশ্মীরি পণ্ডিতদের পাশাপাশি হিন্দুদের হত্যার বিষয়ে নিত্যানন্দ রাই বলেন, “৫ অগাস্ট, ২০১৯ থেকে ২৪ মার্চ, ২০২২ পর্যন্ত জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসীদের হাতে ৪ জন কাশ্মীরি পণ্ডিত এবং ১০ জন হিন্দু সহ মোট ১৪ জন নিহত হয়েছেন।”

    মন্ত্রীর দেওয়া তথ্যানুসারে, ২০১৯ সালের ৫ অগাস্ট এবং ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে তিনজন হিন্দুকে হত্যা করা হয়েছিল; ২০২০ সালে একজন কাশ্মীরি পণ্ডিত সহ দুই ব্যক্তি; ২০২১ সালে তিনজন কাশ্মীরি পণ্ডিত এবং অন্য ছয় হিন্দু সহ মোট নয়জন নিহত হন।

    আরও পড়ুন- টিকা নিয়েও আক্রান্ত দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বই আসা ভারতের প্রথম XE Variant রোগী!

    এই বছরের ২৪ মার্চ পর্যন্ত কাশ্মীর উপত্যকায় কোনও সন্ত্রাসী হামলায় একজনও কাশ্মীরি পণ্ডিত এবং অন্যান্য হিন্দু নিহত হয়নি বলে তথ্যে উল্লেখ করেছেন মন্ত্রী। মন্ত্রী আরও জানান, উপত্যকায় সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বেশ কিছু ব্যবস্থা নিয়েছে।

    “এর মধ্যে রয়েছে শক্তিশালী নিরাপত্তা এবং ইনটেলিজেন্স গ্রিড, স্ট্যাটিক গার্ডের আকারে দলগত নিরাপত্তা, দিনরাত এলাকায় টহলদাই, নাকায় সর্বক্ষণের চেকিং, সন্ত্রাসীদের বিরুদ্ধে সক্রিয় অভিযানের পাশাপাশি সংখ্যালঘুদের বসবাসের এলাকায় টহল দেওয়া,” বলেন নিত্যানন্দ রাই।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: 370 Revoked, Jammu and Kashmir news, Kashmir terror attack

    পরবর্তী খবর