Home /News /national /
First XE Recombinant Virus in Mumbai: টিকা নিয়েও রক্ষা মেলেনি! দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বইয়ে আসেন ভারতের প্রথম XE Covid Variant আক্রান্ত

First XE Recombinant Virus in Mumbai: টিকা নিয়েও রক্ষা মেলেনি! দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বইয়ে আসেন ভারতের প্রথম XE Covid Variant আক্রান্ত

India's First XE Patient: প্রাপ্ত তথ্য অনুযায়ী, আক্রান্ত পেশায় একজন কস্টিউম ডিজাইনার এবং শ্যুটিং টিমের অংশ।

  • Share this:

    First XE Recombinant Virus in Mumbai: ভারতে প্রথম কোভিডের নয়া ভ্যারিয়েন্টে আক্রান্তের সন্ধান মিলেছে মুম্বইয়ে। সূত্রের খবর, ৫০ বছর বয়সী যে মহিলার দেহে অত্যন্ত সংক্রমণযোগ্য কোভিড-১৯ ভ্যারিয়েন্ট XE মিলেছে তিনি ১০ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বইতে এসেছিলেন। ভ্যাকসিনের দু’টি ডোজও নেওয়া রয়েছে তাঁর, কোনও উপসর্গ নেই তাঁর এবং কোনও কোমর্বিডিটিও নেই। প্রাপ্ত তথ্য অনুযায়ী, আক্রান্ত পেশায় একজন কস্টিউম ডিজাইনার এবং শ্যুটিং টিমের অংশ। Covid-19 ভ্যাকসিনের দু’টি ডোজের টিকাই নিয়েছিলেন তিনি এবং এর আগে কোথাও সফরের ঘটনাও নেই তাঁর।

    সরকারি নির্দেশিকা অনুযায়ীই ভারতে আসার পরে, তাঁর কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছিল এবং ফল নেগেটিভ আসে। ২ মার্চ রুটিন পরীক্ষা করা হয়েছিল যাতে তাঁর সংক্রমণ ধরা পড়ে এবং তাঁকে একটি হোটেলের ঘরে আইসোলেশনে রাখা হয়েছিল। সরকারি সূত্র জানাচ্ছে, মুম্বইয়ে কোভিড-১৯ এর XE ভ্যারিয়েন্টের সংক্রমণ পাওয়ার পরে INSACOG একটি সংক্রমণের জিনোমিক বিশ্লেষণ করছে।

    আরও পড়ুন- ভারতে মিলল ১০ গুণ বেশি ক্ষতিকর XE Recombinant ভাইরাস! প্রথম আক্রান্ত মুম্বইয়ে

    বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (বিএমসি) জানিয়েছে, কাপ্পা ভ্যারিয়েন্টেরও একটি সংক্রমণ শনাক্ত করা হয়েছে। গতকাল ৩৭৬ টি নমুনা পরীক্ষা করা হয়েছিল, তাদের মধ্যে ২৩০ জন মুম্বইয়ের বাসিন্দা। মুম্বইয়ের ২৩০ টি নমুনার মধ্যে ২২৮ টি ওমিক্রন, একটি কাপ্পা এবং একটি এক্সই। মোট ২৩০ রোগীর মধ্যে ২১ জনকে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল, যদিও তাদের কারোরই অক্সিজেন বা ইনটেন্সিভ কেয়ার ইউনিটের প্রয়োজন পড়েনি। হাসপাতালে ভর্তি হওয়া ১২ জনের টিকাকরণ হয়নি এবং ৯ জনের দু’টি ডোজই নেওয়া হয়েছে।

    XE হল একটি রিকম্বিন্যান্ট ভাইরাস যার বিষয়ে প্রথম অবহিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটি Omicron BA.1 এবং Omicron BA.2 এর সংমিশ্রণে জাত নয়া ভাইরাস। সম্প্রতি, ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির (ইউকেএইচএসএ) একটি সমীক্ষা জানিয়েছে, বর্তমানে ৩ টি হাইব্রিড কোভিড ভ্যারিয়েন্ট রয়েছে। ডেল্টা এবং BA.1 এর দু’টি ভিন্ন সংমিশ্রণ হল XD এবং XF। তৃতীয়টি হল XE।

    আরও পড়ুন- উঠেছে মাস্কের পাট? ১০ গুণ বেশি সংক্রমণযোগ্য XE Recombinant নিয়ে সাবধান করল হু

    বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, XE রিকম্বিন্যান্ট প্রথম ১৯ জানুয়ারি ব্রিটিশ যুক্তরাজ্যে শনাক্ত করা হয়েছিল এবং তখন থেকে ৬০০ টিরও বেশি সংক্রমণের খবর মিলেছে এবং নিশ্চিত করা হয়েছে। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যতক্ষণ না সংক্রমণ এবং রোগের বৈশিষ্ট্যগুলির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য, তীব্রতা দেখা যাচ্ছে ততক্ষণ XE-কে ওমিক্রন ভ্যারিয়েন্টের অন্তর্গতই বলা যেতে পারে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Coronavirus in India

    পরবর্তী খবর