Home /News /national /
Deaths During Septic Tanks Cleaning: সেপটিক ট্যাঙ্ক সাফাইয়ে নেমে ৩ বছরে প্রাণ হারিয়েছেন ১৬১ জন! জানাল কেন্দ্র

Deaths During Septic Tanks Cleaning: সেপটিক ট্যাঙ্ক সাফাইয়ে নেমে ৩ বছরে প্রাণ হারিয়েছেন ১৬১ জন! জানাল কেন্দ্র

Accidents During Hazardous Cleaning of Septic Tanks: ২০১৯ সালে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কারের কাজে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ১১৮ জন শ্রমিকের, ২০২০ সালে প্রাণ হারান ১৯ জন শ্রমিক এবং ২০২১ সালে ২৪ টি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

  • Share this:

    Deaths During Septic Tanks Cleaning: নর্দমা এবং সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করতে গিয়ে মৃত্যুর ঘটনা মাঝে মাঝেই লজ্জায় ফেলে সভ্যতাকে।  তবে হাতে করে আবর্জনা বা ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিংয়ের কারণে মৃত্যুর কোনও রিপোর্ট নেই সরকারের হাতে। তবে গত তিন বছরে নর্দমা এবং সেপটিক ট্যাঙ্কগুলির পরিষ্কারের বিপজ্জনক কাজ করার সময় দুর্ঘটনায় ১৬১ জনের মৃত্যু ঘটেছে। বুধবার এমনটাই জানিয়েছে কেন্দ্র সরকার। রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে, কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রী বীরেন্দ্র কুমার জানান, ২০১৯ সালে সেপটিক ট্যাঙ্ক পরিষ্কারের কাজে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ১১৮ জন শ্রমিকের, ২০২০ সালে প্রাণ হারান ১৯ জন শ্রমিক এবং ২০২১ সালে ২৪ টি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

    আরও পড়ুন- টিকা নিয়েও আক্রান্ত দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বই আসা ভারতের প্রথম XE Variant রোগী!

    বীরেন্দ্র কুমার জানিয়েছেন ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিংয়ের কারণে মৃত্যুর কোনও খবর নেই। সরকার ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিংয়ের কারণে মৃত্যুর কোনও তথ্য পায়নি। তবে সেপটিক ট্যাঙ্ক এবং নর্দমা পরিষ্কারের সময় বিপজ্জনক দুর্ঘটনার কারণে মৃত্যু ঘটেছে।

    আরও পড়ুন- বিয়ের কোনও খবর ফাঁস নয়, বিশেষ এই চুক্তিতে সকলকে সই করিয়ে নিলেন রণবীর আলিয়া!

    অন্য একটি প্রশ্নের জবাবে, সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী রামদাস আঠাওয়ালে জানিয়েছেন, ১৯৯৩ সাল থেকে এখনও পর্যন্ত নর্দমা এবং সেপটিক ট্যাঙ্ক পরিষ্কার করার সময় ৯৭১ জন শ্রমিকের মৃত্যু ঘটেছে। ম্যানুয়াল স্ক্যাভেঞ্জিং আইনত এই দেশে নিষিদ্ধ।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Septic tank

    পরবর্তী খবর