Home /News /national /
PM Modi's First Visit to J&K: ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিলের পর এই প্রথম জম্মু কাশ্মীর সফরে প্রধানমন্ত্রী মোদি!

PM Modi's First Visit to J&K: ২০১৯ সালে ৩৭০ ধারা বাতিলের পর এই প্রথম জম্মু কাশ্মীর সফরে প্রধানমন্ত্রী মোদি!

Panchayati Raj Day 2022: জম্মুর সাম্বা জেলার পল্লী পঞ্চায়েতে মোদি ‘প্রায় ২০,০০০ কোটি টাকার একাধিক উন্নয়ন উদ্যোগের’ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন

  • Share this:

    PM Narendra Modi Visits J&K: ২০১৯ সালের অগাস্টে ৩৭০ ধারা বাতিলের পরে এই প্রথম জম্মু কাশ্মীর সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদি! রবিবার সাম্বা জেলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জম্মু ও কাশ্মীর সফরের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। তাঁর এই প্রথম সফরে প্রধানমন্ত্রী মোদি ২৪ এপ্রিল পালিত ‘পঞ্চায়েতি রাজ দিবসে’ সারা দেশে পঞ্চায়েতগুলির উদ্দেশ্যে ভাষণ দেবেন।

    প্রধানমন্ত্রী জম্মু ও কাশ্মীরের ৩০,০০০ জনেরও বেশি পঞ্চায়েতি রাজ ইনস্টিটিউশন (পিআরআই) সদস্য সহ একটি সমাবেশে ভাষণ দেবেন। সূত্রের খবর, জম্মুর পঞ্চায়েত পল্লীতে, যেখানে সমাবেশটি অনুষ্ঠিত হবে, সেখানে কৃষক, সরপঞ্চ এবং গ্রামের প্রধানদের তাঁদের আয় এবং তাঁদের পণ্য উন্নত করতে সক্ষম কিছু সাম্প্রতিক উদ্ভাবন বিষয়ে একটি প্রদর্শনীও করা হবে।

    আরও পড়ুন- বইয়ের গন্ধ শুঁকতে ভালোবাসেন! ইংরেজিতে আপনার এই অভ্যাসকে কী বলে জানেন?

    রবিবারের মূল অনুষ্ঠানটি আয়োজিত হবে জম্মুর সাম্বা জেলার পল্লী পঞ্চায়েতে, যেখানে মোদি ‘প্রায় ২০,০০০ কোটি টাকার একাধিক উন্নয়ন উদ্যোগের’ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, জানিয়েছে PMO। ৩,১০০ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত বানিহাল কাজিগুন্ড রোড টানেলেরও উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী মোদির।

    সূত্রের খবর, কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পের সূচনাও করবেন প্রধানমন্ত্রী মোদি। গ্রামীণ উন্নয়ন এবং কৃষকদের জন্য ভূ-স্থানিক প্রযুক্তি, পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার জন্য কৃষকদের ব্যবহারযোগ্য অ্যাপ, বেগুনি বিপ্লব নামে পরিচিত ল্যাভেন্ডার চাষ, কৃষকদের আয় বৃদ্ধির জন্য একই জমিতে আপেলের উৎপাদন বাড়াতে জৈবপ্রযুক্তির উদ্ভাবন, কীটনাশক স্প্রে ও বর্জ্য শোধনের জন্য ড্রোন প্রয়োগ ইত্যাদি নানান উদ্ভাবনী বিষয়গুলি এদিন প্রদর্শিত হবে।

    আরও পড়ুন- ব্যাঙের মধ্যেই লুকিয়ে রয়েছে একটি ঘোড়া? ৯৯% মানুষই ব্যর্থ হয়েছেন খুঁজে পেতে!

    ২০১৯ সালের ৫ অগাস্টে কেন্দ্র ৩৭০ ধারার অধীনে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করে রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার পরে এটিই মোদির J&K-এ প্রথম বড় সফর। ২০২১ সালের ৪ নভেম্বর নওশেরা জেলায় সশস্ত্র বাহিনীর সঙ্গে দীপাবলি উদযাপনের করতে সংক্ষিপ্তভাবে সফরে একবার জম্মু কাশ্মীরে গিয়েছিলেন রাজ্যটিকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত। তার আগে ২০১৯ সালের এপ্রিলে শেষবার জম্মু কাশ্মীর সফর করেছিলেন মোদি।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Jammu And Kashmir, Panchayet, PM Narendra Modi

    পরবর্তী খবর