হোম /খবর /দেশ /
শুয়োরের মাংস থেকে সাবধান! ফের বাড়বাড়ন্ত সোয়াইন ফিভারের, নিষিদ্ধ পর্ক আমদানি

African Swine Fever: শুয়োরের মাংস থেকে সাবধান! ফের বাড়বাড়ন্ত সোয়াইন ফিভারের, নিষিদ্ধ পর্ক আমদানি

Pork Products Banned: শুয়োরের মাংস থেকে সাবধান! ফের বাড়বাড়ন্ত সোয়াইন ফিভারের, নিষিদ্ধ পর্ক আমদানি

  • Last Updated :
  • Share this:

#আইজল: আবারও সোয়াইন ফিভারের বাড়বাড়ন্ত দেশে। রাজ্যে আফ্রিকান সোয়াইন ফিভারের (African Swine Fever) নতুন করে সংক্রমণ ঘটায় একটি সরকারি বিজ্ঞপ্তি জারি করে শূকর এবং শূকরের মাংসের পণ্য আমদানি নিষিদ্ধ করেছে মিজোরাম সরকার। শনিবার জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত অন্যান্য রাজ্য এবং অন্যান্য দেশ থেকে জীবিত শূকর, তাজা শুয়োরের মাংস এবং হিমায়িত শুয়োরের মাংস (African Swine Fever) সহ অন্যান্য সমস্ত শূকরের পণ্য (Pork Products Banned) আমদানির উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি থাকবে।

আরও পড়ুন- রাতের আকাশে প্রবল 'উল্কাবৃষ্টি'! ভারতে বিরল এই মহাজাগতিক দৃশ্যের ভিডিও ভাইরাল

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, শূকর পালনের জায়গার বাধ্যতামূলক জীবাণুমুক্তকরণ এবং কঠোর স্বাস্থ্যবিধি ব্যবস্থা এবং সোয়াইন ফ্লুয়ে আক্রান্ত শূকরদের বিচ্ছিন্ন করে রাখবে পশুপালন এবং পশুচিকিৎসা বিভাগ। আফ্রিকান সোয়াইন ফিভার (African Swine Fever) নিয়ন্ত্রণ এবং নির্মূল করার জন্য জাতীয় কর্ম পরিকল্পনা অনুসারে নিয়ম মেনে শূকরের মৃতদেহের নিষ্পত্তি করবে এই বিভাগ, বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

শূকরের অস্বাভাবিক মৃত্যুর ঘটনা সঙ্গে সঙ্গে জানানোর জন্য সরকার হেল্পলাইন নম্বরও জারি করেছে। মিজোরাম সরকারের দেওয়া হেল্পলাইনগুলি হল- ০৩৮৯-২৩৩৬৪৪১, ৯৪৩৬১৪২৯০৮, ৯৪৩৬১৫১২০৩ এবং ৮৭৯৪২০৬২১২।

২০২০ সালের অগাস্টে এই নিষেধাজ্ঞা আরোপিত হওয়ার ১৭ মাস পরে চলতি বছরের ১ ফেব্রুয়ারি শুয়োর এবং শুয়োরের মাংসের পণ্য আমদানির উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছিল মিজোরাম। গত বছরের ডিসেম্বর থেকে সোয়াইন ফ্লুর (African Swine Fever) প্রাদুর্ভাব দেখা দেয়নি আর রাজ্যে।

আরও পড়ুন- ছাতা রাখুন সঙ্গে, আর কিছু পরেই প্যাচপেচে গরম থেকে স্বস্তি দিতে পারে বৃষ্টি!

শেষবার সোয়াইন ফিভারে (African Swine Fever) ৩৮৪ টি শূকরের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। সরকারি কর্মকর্তাদের মতে, পাঁচটি জেলা থেকে সর্বশেষ মৃত্যুর খবর পাওয়া গেছে। ASF-তে গত বছরের মার্চ থেকে নভেম্বরের মধ্যে ৩৩,৪১৭ টি শূকরের মৃত্যু ঘটেছে, যার ফলে  ৬০.৮২ কোটি টাকার ক্ষতি হয়েছে। রোগের বিস্তার রোধ করতে গত বছর মোট ১০,৯১০ টি শুয়োর মারা হয়েছিল।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Swine Flu