Home /News /national /
Sikkim Bans Pigs Sale: শুয়োরের মাংস খাওয়ার আগে সতর্ক হন! সোয়াইন ফ্লু আক্রান্ত হয়ে শতাধিক শুয়োরের মৃত্যু

Sikkim Bans Pigs Sale: শুয়োরের মাংস খাওয়ার আগে সতর্ক হন! সোয়াইন ফ্লু আক্রান্ত হয়ে শতাধিক শুয়োরের মৃত্যু

African Swine Fever in India

African Swine Fever in India

African Swine Fever in Sikkim: গত দুই মাসে রাজ্যের বিভিন্ন অংশে মোট ১১৭ টি শূকরের মৃত্যু ঘটেছে।

  • Share this:

    #সিকিম: শুয়োরের মাংস খাওয়া থেকে জনসাধারণকে সতর্ক করল সিকিম প্রশাসন। সম্প্রতি শতাধিক শূকরের মৃত্যু ঘটায় এমন সিদ্ধান্ত প্রশাসনের। উত্তর সিকিম জেলায় আফ্রিকান সোয়াইন ফিভারের (এএসএফ) ঘটনার খবর মেলার পরেই নড়েচড়ে বসেছে প্রশাসন। সাময়িকভাবে রাজ্যে শূকর বিক্রি নিষিদ্ধ করেছে সিকিম সরকার, বুধবার জানিয়েছেন রাজ্যের এক কর্মকর্তা। তিনি আরও জানান, গত দুই মাসে রাজ্যের বিভিন্ন অংশে মোট ১১৭ টি শূকরের মৃত্যু ঘটেছে।

    আরও পড়ুন- ঘুষ নেওয়ার অভিযোগ, বরখাস্ত পঞ্জাবের মন্ত্রী, মুখ্যমন্ত্রীর নির্দেশে গ্রেফতার

    পশুপালন বিভাগের সচিব ডঃ পি সেন্থিল কুমার সাধারণ জনগণকে শূকরের মাংস খাওয়া থেকে বিরত থাকার জন্য সতর্ক করেছেন। পশুপালন বিভাগের সচিব আরও জানিয়েছেন, চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি উত্তর সিকিম জেলার শূকর থেকে নেওয়া নমুনাগুলির প্রথম পরীক্ষায় Porcine Reproductive and Respiratory Syndrome (PRRS) ধরা পড়েছে।

    গত ২৯ ফেব্রুয়ারি আফ্রিকান সোয়াইন ফিভারের প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়েছিল। তিনি আরও জানান, এই ভাইরাসের কারণে শূকর মারা যাওয়ার সম্ভাবনা ছিল ২০ শতাংশ কিন্তু সিকিমে বর্তমানে ভাইরাস আক্রান্ত হয়ে মারা যাওয়া শূকরের মৃত্যুর হার ১ শতাংশে দাঁড়িয়েছে।

    আরও পড়ুন- সত্যিই ডিম নাকি ধবধবে কাজুবাদাম? বিচিত্র ডিম পেড়ে এখন 'সেলিব্রিটি' কালো মুরগি!

    পশুপালন বিভাগের সচিব আরও জানিয়েছেন, রাজ্য সরকার ভাইরাসের বিস্তার মোকাবিলায় যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে এবং রাজ্য জুড়ে এই বিষয়ে সচেতনতামূলক কর্মসূচিও পরিচালিত হচ্ছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Swine Flu

    পরবর্তী খবর