Home /News /national /

Abhishek In Parliament: সংসদে জোরদার ব্যাটিং তৃণমূলের! হাটে হাড়ি ভাঙলেন অভিষেক, জহর সরকারের প্রশ্নে অস্বস্তিতে কেন্দ্র...

Abhishek In Parliament: সংসদে জোরদার ব্যাটিং তৃণমূলের! হাটে হাড়ি ভাঙলেন অভিষেক, জহর সরকারের প্রশ্নে অস্বস্তিতে কেন্দ্র...

সংসদে জোড়া প্রশ্নে অভিষেকের সওয়াল File Photo

সংসদে জোড়া প্রশ্নে অভিষেকের সওয়াল File Photo

Abhishek In Parliament: লিখিত প্রশ্নে অভিষেক বন্দ্যোপাধ্যায় জানতে চেয়েছিলেন, ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্য বাবদ কত অন্তঃশুল্ক আদায় করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: পূর্ববর্তী সময়ের থেকে করোনাকালে ৬০ শতাংশের বেশি পেট্রোল-ডিজেল খাতে শুল্ক আদায় করেছে কেন্দ্রীয় সরকার। ডায়মন্ড হারবারের সাংসদ তথা তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের(Abhishek In Parliament) প্রশ্নের উত্তরে এমনটাই জানাল মোদি সরকার।

লিখিত প্রশ্নে অভিষেক বন্দ্যোপাধ্যায়(Abhishek Banerjee) জানতে চেয়েছিলেন,  ২০১৯-২০ এবং  ২০২০-২১ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকার পেট্রোপণ্য বাবদ কত অন্তঃশুল্ক আদায় করেছে। তৃণমূল সাংসদের (Abhishek In Parliament) প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রক জানিয়েছে, ২০১৯-২০ অর্থবর্ষে পেট্রোপণ্য বাবদ অন্তঃশুল্ক আদায় হয়েছে ২ লক্ষ ২৩ হাজার ৫৭ কোটি টাকা, এবং ২০২০-২১-এ পেট্রোপণ্য বাবদ অন্তঃশুল্ক আদায় হয়েছে ৩ লক্ষ ৭২ হাজার ৯৭০ কোটি টাকা। ফলে এক আর্থিক বছরে পেট্রোপণ্য বাবদ কেন্দ্রীয় সরকারের আদায় করা অন্তঃশুল্ক বৃদ্ধি পেয়েছে ১ লক্ষ ৪৯ হাজার ৯১৩ কোটি টাকা।

আরও পড়ুন: কলকাতার 'জবাব' ত্রিপুরায়? বড় পরিকল্পনা নিচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়!

অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek In Parliament) আরও জানতে চেয়েছিলেন চলতি অর্থবছরে কেন্দ্রীয় সরকারের বাজেটে কত পরিমাণ অন্তঃশুল্ক আদায় হবে বলে মনে করেছে? তার উত্তরে অর্থমন্ত্রক জানিয়েছে, বাজটে চলতি অর্থ বছরে পেট্রোপণ্য বাবদ অন্তঃশুল্কের পরিমাণ ধরা হয়েছে ৩ লক্ষ ৩৫ হাজার কোটি টাকা। অন্তঃশুল্ক কমানোর পর, কত পরিমাণ আদায় হয়েছে, তা এখনও হিসেব করা হয়নি বলে জানিয়েছে মোদি সরকার।

অন্যদিকে, ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইনে চলতি বছরে নির্ধারিত লক্ষ্যমাত্রার কতটা পূরণ হয়েছে, বা করা যাবে, তা নিয়ে তৃণমূল সাংসদ জহর সরকারের প্রশ্নের সরাসরি উত্তর এড়িয়ে গেল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, ন্যাশনাল মানিটাইজেশন পাইপলাইনে রয়েছে ৫ হাজার কিলোমিটার সড়ক, ৪০টি রেলস্টেশন, রেলের স্টেডিয়াম, ৬টি বিমানবন্দর, ২ হাজার ২২৯ কিলোমিটার প্রাকৃতিক গ্যাস পাইপলাইন, ৭৫ কিলোমিটার পেট্রোলিয়াম প্রোডাক্ট পাইপলাইন, এবং একটি হাইড্রোজেন উৎপাদন প্রকল্প। যদিও লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে কিনা,  তার উল্লেখ করেনি কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: ছোট লালবাড়ির দখল নেবে কে? কড়া পুলিশি প্রহরায় পুরভোটের গণনার প্রস্তুতি তুঙ্গে...

এ ব্যাপারে জহর সরকার বলেছেন, "চলতি বছরের ৮৮ হাজার কোটি লক্ষ্যমাত্রার কতটা পূরণ করা হয়েছে এখনও পর্যন্ত তা জানানো হয়নি। এই হারে, মোট লক্ষ্যমাত্রার এক চতুর্থাংশও পূরণ করতে পারবে না সরকার। যে পরিমাণ অর্থের ঘাটতি হবে, সেটা নিয়ে চিন্তাভাবনা না করে, অত্যন্ত কম মূল্যের বিনিময়ে জাতীয় সম্পদ পুঁজিপতিদের হাতে তুলে দিচ্ছে কেন্দ্র। এমনকী আমার প্রশ্নের শেষ অংশটিও এড়িয়ে যাওয়া হয়েছে।"

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Abhishek Banerjee, Central government, Petrol And Diesel Price

পরবর্তী খবর