ভোট মিটলেই ৫৪ হাজার কর্মীকে ছাঁটাই করতে পারে BSNL

ভোট মিটলেই ৫৪ হাজার কর্মীকে ছাঁটাই করতে পারে BSNL
প্রতীকী ছবি ৷
  • Share this:

#নয়াদিল্লি: অপেক্ষা শুধু ভোটপর্ব মেটার ৷ তারপরই কাজ হারাতে চলেছেন রাষ্ট্রীয় মালিকাধীন ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)-এর কয়েক হাজার কর্মী ৷ বিএসএনএল-এর বোর্ডের তরফে একটি প্রপোজাল গ্রহণ করা হয়েছে যার ভিত্তিতে আগামী দিনে প্রায় ৫৪ হাজার কর্মী চাকরি যেতে পারেন বলে জানা গিয়েছে। এক্সপার্ট প্যানেল-এর দেওয়া দশটার মধ্যে তিনটি পরামর্শ গ্রহণ করেছে বিএসএনএল বোর্ড। এই কমিটি সরকারের তরফে গঠন করা হয়েছিল মার্চ মাসে।

তবে নির্বাচন এবং নির্বাচন পরবর্তী সব গণনা ও ফলাফল প্রকাশের আগে ডিপার্টমেন্ট অফ টেলিকমিনেকেশন কোনও রকম ঘোষণা করবে না বলে জানা গিয়েছে। বিশ্বস্ত সূত্রের খবর, লোকসভা ভোটের পরই বিএসএনএলের ৫৪,৪৫১ জন কর্মীকে ছাঁটাই করতে চলেছে সংস্থা। বেশ কয়েক বছর ধরেই রাষ্ট্রায়ত্ত সংস্থাটির পরিস্থিতি বেহাল।সংস্থার হাল ফেরাতে কী করা দরকার তা জানতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছিল বিএসএনএল কর্তৃপক্ষ। ওই কমিটি সব দিক খতিয়ে দেখে ১০টি সুপারিশ করেছিল। যার মধ্যে তিনটি অনুমোদন করেছে বিএসএনএল। বিশেষজ্ঞ কমিটির করা সুপারিশগুলির মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলি হল, সংস্থার কর্মীদের অবসরের বয়স ৬০ বছর থেকে কমিয়ে ৫৮ করা। পঞ্চাশোর্ধ কর্মীদের স্বেচ্ছাবসর বা ভিআরএস দেওয়া এবং যত শীঘ্র সম্ভব বিএসএনএলকে ৪জি স্পেকট্রাম বরাদ্দ করা।

কমিটির সুপারিশ অনুযায়ী সংস্থা অবসরের বয়স কমানো এবং স্বেচ্ছাবসর দেওয়ার সিদ্ধান্ত মেনে নেওয়ায় বিএসএলএলের প্রায় ৫৪,৪৫১ জন কর্মী ছাঁটাই হতে চলেছেন। অবসরের বয়স কমানোয় ৩৩,৫৬৮ জন কর্মী বাদ পড়তে চলেছেন। অন্যদিকে স্বেচ্ছাবসরে কারণে বাদ পড়তে চলেছেন ২০,৮৮৩ জন। তবে ভোটের কারণে এখনই বিষয়টি নিয়ে কোনও ঘোষণায় যেতে রাজি নয় বিএসএনএলের পরিচালন পর্যদ। তারা এখনও ছাঁটাইয়ের প্রস্তাব উড়িয়ে দিচ্ছে।

First published: April 4, 2019, 9:22 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर