Home /News /national /
26/11 Mastermind Hafiz Saeed: ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাইদকে ৩১ বছরের কারাদণ্ড দিল আদালত: সূত্র

26/11 Mastermind Hafiz Saeed: ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাইদকে ৩১ বছরের কারাদণ্ড দিল আদালত: সূত্র

26/11 Mumbai Attack: সন্ত্রাসবাদের নেপথ্যের এই মাস্টারমাইন্ডকে ৩৪০,০০০ টাকা জরিমানাও করা হয়েছে।

  • Share this:

    26/11 Mastermind Hafiz Saeed: ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাইদকে ৩১ বছরের কারাদণ্ড দিল পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত।সন্ত্রাসবাদী গোষ্ঠী লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা এবং পাকিস্তানের জঙ্গিগোষ্ঠী জামাত-উদ-দাওয়া প্রধান হাফিজ সাইদকে দু’টি মামলায় সাজা দেওয়া হয়েছে। তাঁর যাবতীয় সম্পদ বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে আদালত। সূত্রের খবর, হাফিজ সাইদ যে মসজিদ ও মাদ্রাসা নির্মাণ করেছেন তাও দখল করে নেওয়া হবে। আদালত তাঁর সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করার এবং সন্ত্রাসবাদের এই অন্যতম স্তম্ভকে ৩৪০,০০০ টাকা জরিমানা করারও নির্দেশ দিয়েছে।

    আরও পড়ুন- বেসরকারি টিকাকেন্দ্রে কোভোভ্যাক্স বুস্টার ডোজের দাম ৯০০ টাকা, কোভিশিল্ডের কত?

    ২০২০ সালে, হাফিজ সাইদকে সন্ত্রাসবাদকে মদত দেওয়ার একটি আর্থিক মামলায় সন্ত্রাসবিরোধী আদালত ১৫ বছরের কারাদণ্ড দেয়। ৭০ বছর বয়সী হাফিজ সাইদকে আরও কয়েকটি সন্ত্রাসী আর্থিক মামলায় সাজা দেওয়া হয়েছে।

    পাকিস্তানে বিভিন্ন সময়েই আটক হয়েছেন হাফিজ সাইদ। কখনও কখনও গৃহবন্দি অবস্থাতেও থেকেছেন। কিন্তু হামেশাই ভারতকে লক্ষ্য করে উস্কানিমূলক বক্তৃতা দেওয়ার সময় দেশজুড়ে অবাধে ঘুরে বেড়াতেও দেখা গিয়েছে তাঁকে।

    পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের মার্কিন যুক্তরাষ্ট্র সফরের ঠিক আগে ২০১৯ সালে গ্রেফতার করা হয়েছিল হাফিজকে। সেই সময় তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ট্যুইট করেছিলেন যে ১০ বছরের তল্লাশির পর সাইদকে আটক করা হয়েছে।

    আরও পড়ুন- থানায় নিম্নাঙ্গে অন্তর্বাস পরিহিত 'সাংবাদিক'দের ছবি ভাইরাল! কী সাফাই পুলিশের?

    লাহোর থেকে গুজরানওয়ালায় সন্ত্রাসবিরোধী আদালতে হাজিরা দিতেই যাচ্ছিলেন হাফিজ সাইদ। সেই সময়েই তাঁকে গ্রেফতার করে পঞ্জাবের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্ট (সিটিডি)। ২০০১ সাল থেকে আটবার গ্রেফতার করা হয়েছে এবং ছেড়ে দেওয়া হয়েছে হাফিজ সাইদকে।

    ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলার ছক সাজিয়েছিলেন হাফিজ সাইদ। ওই হামলায় প্রাণ গিয়েছিল ১৬৬ জন মানুষের।

    ২০১৭ সালে, হাফিজ সাইদ এবং তাঁর চার সহযোগীকে আটক করেছিল পাকিস্তান। কিন্তু পঞ্জাবের বিচার বিভাগীয় পর্যালোচনা বোর্ড তাঁদের বন্দিত্বের মেয়াদ বাড়াতে অস্বীকার করলে প্রায় ১১ মাস পরে মুক্তি পান তাঁরা।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: 26/11 Mumbai Attack, Hafiz saeed

    পরবর্তী খবর