• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • India and Bangladesh: এবার Petrapole–Benapole সীমান্তে ২৪ ঘণ্টা যাত্রী পরিষেবা

India and Bangladesh: এবার Petrapole–Benapole সীমান্তে ২৪ ঘণ্টা যাত্রী পরিষেবা

Petrapole and Benapole border- Photo- File

Petrapole and Benapole border- Photo- File

India and Bangladesh: এশিয়ার সর্ববৃহৎ স্থলবন্দর পেট্রাপোল।বছর তিনেক আগেই এই সীমান্ত দিয়ে ২৪ ঘন্টার জন্য পন্য পরিবহন পরিষেবা

  • Share this:

#নয়াদিল্লি : এবার থেকে এপার বাংলার সঙ্গে ওপার বাংলার যাত্রী পরিষেবা নিরবচ্ছিন্নভাবে চালু থাকবে দিনভর। এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সম্প্রতি ভারত–বাংলাদেশ (India and Bangladesh) ২৪ ঘণ্টার যাত্রী পরিষেবা চালু করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধিনস্ত ল্যান্ড পোর্ট অথরিটি সংশ্লিষ্ট দফতরগুলিতে প্রয়োজনীয় নির্দেশ পাঠিয়ে দিয়েছে। যাত্রী পরিষেবার পাশাপাশি ফের ২৪ ঘণ্টার পণ্য পরিবহনও চালু করার কথা বলা হয়েছে এই নির্দেশিকায়।

পেট্রাপোল–বেনাপোল সীমান্ত (Petrapole and Benapole Border) দিয়ে নতুন এই ব্যবস্থা এখন শুধুমাত্র কার্যকরী হবার অপেক্ষায়।নতুন এই নির্দেশিকা পেট্রাপোল সীমান্তের সংশ্লিষ্ট কেন্দ্রীয় দফতরগুলিতে এসে পৌঁছেছে। স্বভাবতই দুই দেশের দুই সীমান্তে এখন খুশির হাওয়া। সরকারি সূত্রে জানা গেছে, আপাতত পরীক্ষামূলকভাবে ৩ মাসের জন্য নতুন এই ব্যবস্থা চালু করা হবে। এই ব্যবস্থা সফল হলে পরবর্তিতে তা স্থায়ীভাবে চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ২৪ ঘণ্টার জন্য পন্য পরিবহন পরিষেবা চালু হলে রপ্তানী বানিজ্যের ট্রাক দীর্ঘদিন দাঁড়িয়ে থাকার ঘটনা ঘটবে না। পাশাপাশি যাত্রী পরিবহনের ক্ষেত্রেও ২৪ ঘণ্টার পরিষেবা চালু হলে কোনও যাত্রীকে আর সীমান্তে এসে গেট বন্ধ হয়ে যাওয়ার ফলে সারা রাত অপেক্ষা করতে হবে না।

আরও পড়ুন - 2024 Loksabha Election: ‘‘Congress-কে সঙ্গে নিয়েই মমতার নেতৃত্বে BJP'কে পরাস্ত করবে বিরোধীরা’’- সুদীপ বন্দ্যোপাধ্যায়

উল্লেখ্য, এশিয়ার সর্ববৃহৎ স্থলবন্দর পেট্রাপোল। এই সীমান্ত দিয়ে ভারত–বাংলাদেশের মধ্যে পণ্য রফতানির পরিমান বাড়ানোর উদ্দেশ্যে বর্হিবাণিজ্য সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের দাবি মেনে বছর তিনেক আগেই এই সীমান্ত দিয়ে ২৪ ঘণ্টার জন্য পণ্য পরিবহন পরিষেবা চালু করা হয়। ইন্টিগ্রেটেড এই চেকপোস্ট  দিয়ে তখন কয়েক মাস ২৪ ঘণ্টার পরিষেবা চালু থাকলেও করোনা পরিস্থিতির কারণে লকডাউন পরিস্থিতিতে যাত্রী পরিবহনের পাশাপাশি পন্য পরিবহনও বেশ কিছুদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়।  পরিস্থিতি স্বাভাবিক হবার পর পরবর্তীতে যাত্রী পরিবহনের পাশাপাশি পন্য পরিবহনও চালু হলেও নতুন করে আর ২৪ ঘণ্টার পণ্য পরিবহন পরিষেবা চালু হয় নি।

আরও পড়ুন - T20 World Cup: New Zealand-র বিরুদ্ধে Pakistan-র জয়, Indian Cricket Teamকে কি সুবিধা করে দিল প্রতিবেশী দেশ

এই মুহূর্তে সকাল ৬ টা থেকে রাত সাড়ে ১০ টা পর্যন্ত পণ্য পরিবহন চালু রয়েছে। কিন্তু পণ্য পরিবহনের মাত্রা বেশে যাওয়ায় এই সময়ের মধ্যে খুব বেশি পরিমান ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারছে না। পাশাপাশি, সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত যাত্রী পরিবহন পরিষেবা চালু রয়েছে। এই সময়ের বাইরে কোনও যাত্রী সীমান্তে এসে পৌঁছালে সীমান্ত পার হবার যতই প্রয়োজন থাকুক না কেন, নির্দিষ্ট সময়ের পর অভিবাসন দফতরের সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় তাঁদেরকে আটকে পড়তে হয়।

এই পরিস্থিতিতে নতুন করে ২৪ ঘণ্টার পণ্য পরিবহনের চালু করার পাশাপাশি যাত্রী পরিষেবাও ২৪ ঘণ্টার জন্য চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। গত ৩১ আগস্ট দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধিনস্থ বর্ডার ম্যানেজমেন্ট কমিটির একটি বৈঠকে এব্যাপারে আলোচনা হয়। আর তারপরই এই সিদ্ধান্তে উপনীত হয় ল্যান্ড পোর্ট অথরিটি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ল্যান্ড পোর্ট অথরিটির ডিরেক্টর (‌অপারেশন)‌ ২৫ অক্টোবর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছেন। সেই নির্দেশিকা অবিলম্বে কার্যকরী করার জন্য নির্দেশিকার কপি শুল্ক দফতর, অভিবাসন দফতর সহ সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন শুধু তা কার্যকরী হবার অপেক্ষায়।

RAJIB CHAKRABORTY

Published by:Debalina Datta
First published: