• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ব্লাউজেই করুন বাজিমাত! রইল সেরা ১২টি ডিজাইন, সঙ্গে ছবি

ব্লাউজেই করুন বাজিমাত! রইল সেরা ১২টি ডিজাইন, সঙ্গে ছবি

representational image

representational image

  • Share this:

    #কলকাতা: পাশ্চাত্যে বহুদিন আগে থেকেই ব্লাউজ পরার চল! তবে সেখানকার মহিলারা পরতেন স্কার্টের ওপরে টপ হিসেবে। বাংলায় প্রথম সত্যেন্দ্রনাথ থাকুর তাঁর স্ত্রী জ্ঞানদানন্দিনীকে ফ্রেঞ্চ দর্জি দিয়ে জামা বানিয়ে দিলেন। ইউরোপিয় প্রভাবে ঊর্ধ্ধাঙ্গের সেই পোশাকটির নাম হল 'ব্লাউজ'। কিন্তু উনিশ শতক থেকে তা উজিয়ে এসেছে অনেক পথ। আজ সেই ছোট্ট পোশাকটিই ভারতীয় মহিলাদের ফ্যাশন স্টেটমেন্ট-এর মূল হাতিয়ার।

    এ'বছর পয়লা বৈশাখে ফ্যাশনের হিটলিস্টে রয়েছে ১০টি নয়া ডিজাইনের ব্লাউজ-

    ১) সুতির বাঁধনি কাপড়ের শর্ট জ্যাকেট কাটের ব্লাউজ। কোমরের কাছে আলাদা কাপড় দিয়ে মোড়া। ধারগুলিতে লাল-সবুজ চেক কাপড়ের পট্টি বসানো। এক রঙা শাড়ির সঙ্গে মানানসই।

    file photo file photo

    ২) ব্লাউজের গলা, হাতা বা কোমরে এমব্রডারির চল তো বহুদিনের! কিন্তু এখন ইন- পিঠ বন্ধ ব্লাউজের পিঠজু্ড়ে নকশা। মেশিনের নকশা হলে দাম কম। কিন্তু হাতে তোলা নকশার কদর সবসময়ই আলাদা।

    file photo file photo

    ৩) ব্রোকেডের ব্লাউজ বহু পুরনো। বিয়ের বেনারসির সঙ্গে যে পিসটি জোড়া থাকত, তা আসলে ব্রোকেডের। তবে আজকাল যে ব্রোকেড মেটিরিয়াল নিয়ে চর্চা হয়, তার সারাগায়ে কাজ থাকে। কখনও মূল রঙের সঙ্গে শুধুই জরির কাজ, কখনও বা জরির সঙ্গে মেলানো হয় অন্য র‍ঙের সুতো। অনেকে এই ধরনের কাজকে মিনাকারিও বলেন। সাধারণত কাঞ্জিভরম বা বেনারসির সঙ্গে এই ধরনের ব্লাউজ পরার প্রচলন ছিল। এখন অবশ্য সুতি বা অন্যান্য ম্যাট মেটিরিয়ালের শাড়ির সঙ্গেও পরা হয় ব্রোকেডের ব্লাউজ। পয়লা বৈশাখের সন্ধ্যায় বেজ বা ব্রাউন সুতির শাড়ির সঙ্গে সেরা কালো ব্রোকেডে জরির বুটি, চাইনিজ কলার ও র‍্যাগলান স্লিভ-এর ব্লাউজ।

    file photo file photo

    ৪) লাগাতার স্টাইলের টপ লিস্টে রয়েছে বোটনেক ব্লাউজ। কনুই পর্যন্ত হাতা, ছোট হাতা যেমন মানায়, মানায় স্লিভলেসও। আরেকটা জিনিস খেয়াল রাখবেন, ব্লাউজের ক্ষেত্রে মেটিরিয়াল খুবই গুরুত্বপূর্ণ। গরমকালে সকালের অনুষ্ঠানের জন্য অবশ্যই সুতির কাপড় বাছুন। ইক্কতের বোটনেক স্লিভলেস ব্লাউজ ফ্যাশন স্টেটমেন্টের শেষ কথা!

    file photo file photo

    ৫) ব্লক প্রিন্টের সঙ্গে ব্যবহার করতে পারেন নেট। সামনে হুক দেওয়া ব্লাউজের পিছনে শো বোতাম।

    file photo file photo

    ৬) কাপড়ের মিক্স অ্যান্ড ম্যাচ করে বানানো ব্লাউজ সবসময় স্টাইলিশ। সাদা-মেরুন বক্স চেক কাপড়ের সঙ্গে কলমকারি কাপড় মিলিয়ে বানানো বোটনেক ব্লাউজ। পিঠে লম্বাটে স্লিট। তবে, এই প্যাটার্নের ব্লাউজের সঙ্গে ছোটহাতা বা স্লিভলেস খুব একটা খাপ খায় না। তাই, ব্লাউজের হাতা রাখুন কনুই পর্যন্ত। একরঙা শাড়ির জন্য পারফেক্ট!

    file photo file photo

    ৭) ভারী মজার এই কাট! ম্যাগিয়া স্লিভ ব্লাউজটির মাঝের অংশ আয়তকারে কাটা। বাঁ দিকে ছোট্ট এমব্রয়ডারি, যার সুতো ডানদিকে আটকানো, অনেকটা ছিটকিনির মতো!

    file photo file photo

    ৮) উঁচু গলার এই ব্লাউজের হাত 'V' আকারে এসে কোনাকুনি তেরছাভাবে নেমে গিয়েছে। মাঝের অংশে সুতোর নকশা।

    file photo file photo

    ৯) কাঁচুলির আদলে বানানো। স্লিভলেস ব্লাউজের পিঠে বোতাম নেই। কাপড় লম্বাটে করে রাখা হয়েছে, যা গিট বাধা যায়।

    file photo file photo

    ১০) আলাদা স্টেটমেন্ট তৈরি করে কুর্তা ব্লাউজ। সাদা-কালো ছাপার ব্লাউজটি পরানো হয়েছে একই ছাপের কন্ট্রাস্ট শাড়ির সঙ্গে।

    file photo file photo

    ১১) টপের আকারের ব্লাউজ, সামনে ও পিঠে নকশা। তবে, এই ব্লাউজের ক্ষেত্রে শাড়ির আঁচল হয় সামনে দিয়ে নইলে গলায় ওড়নার মতো পেঁচিয়ে নিতে হবে। কাজেই, ফিগার টোনড হলেই, এই ধাঁচের ব্লাউজ পরুন।

    30443053_10216192570026063_6099052554744758272_o

    ১২) উজ্জ্বল,গাঢ় রঙের ব্লক প্রিন্ট-এর মাঝে হালকা সুতোর কাজের ফ্যাব্রিক দিয়ে বানানো হয়েছে গলাবন্ধ, থ্রি কোয়ার্টার হাতার ব্লাউজ। এর সঙ্গে পরুন, নেট, ফিনফিনে শিফন বা সূক্ষ্ম মলমলের পাতলা শাড়ি, যাতে শাড়ির নিচে ব্লাউজের কাজ ফুটে ওঠে। গরমের জন্যও আদর্শ! সানট্যানড হবেন না!

    file photo file photo
    First published: