Home /News /nadia /
Nadia: তাঁত প্রধান শান্তিপুরে তাঁতের কাঠেই তৈরি হয়েছিল রথ! জানুন...

Nadia: তাঁত প্রধান শান্তিপুরে তাঁতের কাঠেই তৈরি হয়েছিল রথ! জানুন...

পুরী, মহেশ অনেক দূরের পথ, তাই নদিয়ার হরিপুর এলাকার জগন্নাথ ভক্তরা মিলে রথযাত্রা করার পরিকল্পনা নিয়েছিলেন। রথ তৈরির বিপুল পরিমাণে অর্থ জোগাড়ে প্রায় অসম্ভব জেনেই, সাহায্য নিয়েছিলেন তাঁত প্রধান শান্তিপুরের বিভিন্ন তাঁতির।

  • Share this:

    #নদিয়া: পুরী, মহেশ অনেক দূরের পথ, তাই নদিয়ার হরিপুর এলাকার জগন্নাথ ভক্তরা মিলে রথযাত্রা করার পরিকল্পনা নিয়েছিলেন। রথ তৈরির বিপুল পরিমাণে অর্থ জোগাড়ে প্রায় অসম্ভব জেনেই, সাহায্য নিয়েছিলেন তাঁত প্রধান শান্তিপুরের বিভিন্ন তাঁতির। পরিত্যক্ত তাঁতের বিভিন্ন কাঠের অংশ যোগাড় করে নির্মিত হয় রথ। দু'বছর করোনা পরিস্থিতির মধ্যে কোনও মতে নিয়ম রক্ষা হয়েছিল তবে এবার এলাকার ভক্তবৃন্দের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নির্মিত হয়েছে লোহার রথ। জগন্নাথ দেব নবদ্বীপ থেকে নিয়ে আসা হলেও বিশিষ্ট শিল্পীরা স্বল্প পারিশ্রমিকেই এবার তা নির্মাণ করে দিয়েছেন। চিরাচরিত নিয়ম অনুযায়ী হরিপুর মাঝেরপাড়া রমা প্রসাদ মুখার্জির বাড়ি থেকে ব্রাহ্মণদের কোলে চেপে মনসাতলায় থাকা রথে চড়ে কবি যতীন্দ্রনাথ সেনগুপ্ত সরণী সেধের পুকুর হয়ে স্বাস্থ্যকেন্দ্রের মাঠ অবশেষে রথের শেষ টান হয়ে ঘোষপাড়ায় বাবলা ভট্টাচার্যের বাড়িতে, জগন্নাথ দেব থাকবেন এই সাত দিন।

    ফিরে আসার সময় একইভাবে অনুষ্ঠিত হবে উল্টোরথ। ৫৬ ভোগ ভোগ রন্ধন , সাত দিনের নতুন বেশভূষা,কীর্ত্তন দল সহ জগন্নাথ দেবের রথে চড়া, ভক্তবৃন্দদের রথের রশি টানা নিয়ে গ্রামাঞ্চল মেতে থাকেন এই কদিন। সেই উপলক্ষে বসে মেলা। উল্লেখ্য গত দুবছর করোনা মহামারীর কারণে সরকার থেকে জারি করা হয়েছিল একাধিক বিধিনিষেধ।

    আরও পড়ুনঃ চোরের হাত থেকে স্কুলকে বাঁচালেন শিক্ষিকা, উপায় শুনলে তাজ্জব হয়ে যাবেন!

    সেই কারণে বিভিন্ন আচার অনুষ্ঠানের মত রথযাত্রা উৎসব ও সাড়ম্বরের সাথে পালন করা হয়ে ওঠেনি। তবে এবারের চিত্রটা অনেকটাই বদলেছে। গোটা দেশের সাথে পালন করা হচ্ছে রথযাত্রা উৎসব। রাজ্যের একাধিক ইসকন মন্দিরে এছাড়াও মহিষাদল এবং মাহেশের রথযাত্রা উৎসব পালন করা হচ্ছে মহাসমারহে।

    আরও পড়ুনঃ  রানাঘাট হাসপাতালে কিভাবে পালিত হল ন্যাশনাল ডক্টরস ডে! জানুন...

    ভক্তের ঢল নেমেছে বিভিন্ন রাস্তায় রথ টানার জন্য। শুধু তাই নয় নেমেছে পাড়ার ছোট ছোট ছেলে মেয়েদের বানানো রথ গুলিও। একাধিক জায়গায় বসেছে রথের মেলাও। স্বাভাবিকভাবেই বলা যেতে পারে প্রায় দু বছর পরে রথ উৎসবে মেতে উঠেছে আপামর দেশবাসী।

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Nadia, Rathyatra, Shantipur

    পরবর্তী খবর