Home /News /nadia /
Nadia: অনেক হয়েছে সতর্কবার্তা! এবার ফাইন করতে নামলেন পুরসভার আধিকারিকেরা

Nadia: অনেক হয়েছে সতর্কবার্তা! এবার ফাইন করতে নামলেন পুরসভার আধিকারিকেরা

title=

প্লাস্টিক পৃথিবীর সব থেকে বড় শত্রু তা মোটামুটি এখন সকলেরই জানা। দিনের পর দিন মানুষ নিত্য প্রয়োজনীয় কাজে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক আদান প্রদান করছে যথেষ্ট পরিমাণে।

  • Share this:

    #নদিয়া: প্লাস্টিক পৃথিবীর সব থেকে বড় শত্রু তা মোটামুটি এখন সকলেরই জানা। দিনের পর দিন মানুষ নিত্য প্রয়োজনীয় কাজে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক আদান প্রদান করছে যথেষ্ট পরিমাণে। এই প্লাস্টিক গুলি বছরের পর বছর থেকে যায় পৃথিবীতেই এগুলি সহজে নষ্ট হয় না। প্লাস্টিক মাটিতে মিশে গেলে ফসল নষ্ট হয় বিপুল পরিমাণে ক্ষতি হয় কৃষকদের। একাধিক জায়গায় প্লাস্টিকের কারণে নিকাশী নালা বন্ধ হয়ে গিয়ে জল ভরাট হয়ে যায় এবং সেই জল উঠে আসে রাস্তায় এমন কি বর্ষাকালে বৃষ্টির জলও নিকাশি নালা দিয়ে প্লাস্টিকের জন্যই বেরিয়ে যেতে পারে না। সেই কারণেই ১ জুলাই থেকে ৭৫ মাইক্রনের নীচে একবার ব্যবহারযোগ্য সমস্ত প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

    একাধিকবার প্রশাসনের তরফ থেকে সতর্কমূলক বার্তা ও অভিযান চালানোর পরেও এখনও বাজার হাটে দেখা যায় বেশ কিছু ক্রেতা এবং বিক্রেতা প্রশাসনের অগোচরে প্লাস্টিক আদান-প্রদান করছেন। সেই কারণে শুক্রবার সকালে রানাঘাট পৌরসভার উদ্যোগে রানাঘাট রথতলা বাজারে একটি অভিযান চালানো হয়।

    আরও পড়ুনঃ ভয়ঙ্কর কাণ্ড! হাসপাতালের বেড ভেঙে পড়ে গেল মা ও সদ্যোজাত!

    যে সমস্ত ক্রেতা ও বিক্রেতা প্লাস্টিক ব্যবহার করছে তাদের নিষেধ করা হয় এবং বেশ কিছু বিক্রেতাদের ফাইন পর্যন্ত করা হয় বলে জানালেন রানাঘাট পৌরসভার আধিকারিক। কিছু বিক্রেতাদের শেষবারের মতো সতর্ক করা হয় যাতে তারা প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেন।

    আরও পড়ুনঃ ২০টি ফলন্ত গাছ কেটে ফেলা হল পর পর! নির্বিকার বন দফতর

    প্লাস্টিকের বিরুদ্ধে এখানে অভিযানে খুশি পরিবেশবিদরা তারা জানান প্রশাসনের সতর্ক মূলক অভিযানের ফলে প্লাস্টিকের ব্যবহার কম হবে এবং ভবিষ্যতে পৃথিবীর বাস্তুতন্ত্রের ভারসাম্য সঠিক পরিমাণে বজায় থাকবে।

    Mainak Debnath
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Nadia, Ranaghat

    পরবর্তী খবর