হোম /খবর /নদিয়া /
শীতের লোভনীয় নলেন গুড় এ বার টিউবে! কিনতে পারবেন অনলাইনেও

Nadia News: শীতের লোভনীয় নলেন গুড় এ বার টিউবে! কিনতে পারবেন অনলাইনেও

X
টিউবজাত [object Object]

Nolen Gur: নলেন গুড় তৈরি করার পর সেই গুড় টিউবজাত করে পশ্চিমবঙ্গ খাদি দপ্তরের মাধ্যমে তা ছড়িয়ে পড়ছে দেশ তথা বিশ্ব দরবারে

  • Share this:

মৈনাক দেবনাথ, মাজদিয়া: শীতের মরশুম চলে এসেছে। আর শীতকাল মানেই পিঠেপুলি খাওয়ার দিন। পিঠেপুলি খাওয়ার কথা মনে পড়লেই মনে পড়ে যায় নলেন গুড়ের কথা। শীতকালে নলেন গুড়ের একাধিক রকম পিঠেপুলি ও মিষ্টান্ন ব্যঞ্জন তৈরি করা হয়ে থাকে।

বাংলায় খুবই প্রচলিত এই নলেন গুড়। মূলত খেজুরের রস দিয়ে এই নলেন গুড় তৈরি করার রীতি আছে সেই প্রাচীনকাল থেকে। তবে আগেকার দিনে যে নলেন গুড় দাদু-ঠাকুরদারা খেতেন সেই উন্নত মানের গুড় এখন বেশিরভাগ জায়গায় পাওয়া যায় না বলেই দাবি একাংশের। পুরনো স্বাদ আবারও ফিরিয়ে আনার জন্য এ বার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

নদিয়ার মাজদিয়ায় নলেন গুড় অতি জনপ্রিয়। এখানে নিয়মিত গুড়ের হাট বসে। এই হাট থেকে নলেন গুড় রফতানি করা হয়, জেলা তথা রাজ্যের বিভিন্ন জায়গায়। শীতকালে ব্যাপক পরিমাণে উৎপাদন করা হয় নদিয়ার মাজদিয়াতে। সেই কারণেই মাজদিয়া ভাজন ঘাটে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের উদ্যোগে তৈরি করা হয়েছে নলেন গুড়ের কারখানা।

আরও পড়ুন :  সেনাবাহিনী থেকে অবসরের পর অবসরকালীন ভাতায় নিজের গ্রামে বৃদ্ধাশ্রম চালান ৯৪ বছর বয়সি বৃদ্ধ

এই কারখানায় রয়েছে ল্যাবরেটরি, যেখান থেকে গুড় তৈরির পর সেই গুড় টিউবজাত করে পশ্চিমবঙ্গ খাদি দফতরের মাধ্যমে তা ছড়িয়ে পড়ছে দেশ তথা বিশ্ব দরবারে। সম্পূর্ণ উন্নত মানের নলেন গুড় এই পরীক্ষাগারে প্যাকেটজাত করা হচ্ছে বলে দাবি  গবেষকের।

এই টিউবজাত নলেন গুড় পাওয়া যাচ্ছে পশ্চিমবঙ্গের বিভিন্ন খাদি দফতরের শোরুমগুলিতে, বিভিন্ন এয়ারপোর্টে, এছাড়াও অনলাইনের মাধ্যমেও ক্রেতারা এই টিউবজাত উন্নত মানের নলেন গুড় কিনতে পারবেন বলে জানা যায়।এই ল্যাবরেটরির ফলে উপকৃত হচ্ছেন সাধারণ খেটে খাওয়া চাষিরা।

আরও পড়ুন :  স্বামীর পরিবারে নির্যাতিত স্ত্রী, অন্তঃসত্ত্বা স্ত্রীর সঙ্গে ‘আত্মঘাতী’ স্বামী

দেশ তথা বিশ্ব দরবারে টিউবজাত হয়ে নলেন গুড় বিশ্বের নানা অংশে ছড়িয়ে পড়াতে প্রচুর পরিমাণে গুড় উৎপাদন করা হচ্ছে নদিয়ার মাজদিয়ায়। যার ফলে অনেক পরিমাণে খেজুরের রস চাষিদের কাছ থেকে কিনতে হচ্ছে সরকারের। এর ফলেই আর্থিক দিক দিয়ে স্বাবলম্বী হচ্ছেন খেজুরের রস সংগ্রহকারী চাষিরাও। এবং এর পাশাপাশি এই নলেন গুড়ের স্বাদ পাওয়ার সুযোগ পাচ্ছেন দেশ তথা পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষেরা।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Molasses, Nolen Gur, Winter