হোম /খবর /নদিয়া /
সীমান্তরক্ষী বাহিনীর ডগ শো-তে উপচে পড়ল ভিড়

Nadia News: সীমান্তরক্ষী বাহিনীর ডগ-শো, তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করল ভীমপুরের মানুষ

X
title=

নদীয়ার ভীমপুরে সীমান্তরক্ষী বাহিনীর উদ্যোগে আয়োজিত হল ডগ শো। দেখতে ভিড় করেছিল আশেপাশের এলাকার প্রচুর মানুষ

  • Share this:

নদিয়া: সীমান্ত রক্ষী বাহিনীর পরিচালনায় আয়োজিত হল ডগ শো। নদিয়ার ভীমপুর সীমান্তে বিএসএফের ৫৪ নম্বর ব্যাটেলিয়নের পরিচালনায় এই ডগ শোর আয়োজন করা হয়েছিল। যা দেখতে ভিড় জমিয়েছিলেন সাধারণ মানুষ। কুকুর আমাদের কমবেশি সকলেরই ভালো লাগে। কুকুরকে বলা হয় প্রভুভক্ত। আমাদের দেশকে বাহ্যিক এবং আভ্যন্তরীণ শত্রুদের হাত থেকে রক্ষা করতে যেমন জ‌ওয়ানদের প্রয়োজন পড়ে ঠিক তেমনই বাহিনীর ডগ ব্রিগেডের গুরুত্ব‌ও অপরিসীম।

কুকুরের ঘ্রাণশক্তি প্রবল হওয়ার কারণে খুব সহজেই যেকোনও অস্বাভাবিক বস্তু তারা তাদের দ্বারা চিহ্নিত করা যায়। এর ফলে বিভিন্ন স্পর্শকাতর জায়গা থেকে তারা একাধিক বস্তু সনাক্ত করতে সক্ষম হয়। সেই কারণেই ভারতীয় সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীতে কুকুরদের ভূমিকা অপরিসীম। তবে বাড়ির পোষা কুকুর এবং বাহিনীর কুকুরের মধ্যে ফারাক আছে। সেনাবাহিনীর কুকুরদের দেওয়া হয় সঠিকভাবে প্রশিক্ষণ। যাতে তারা সীমান্ত রক্ষার কাজে অত্যন্ত পারদর্শী হয়ে ওঠে।

আরও পড়ুন: উত্তরে চা সুন্দরী নিয়ে তৎপর রাজ্য, নতুন বাড়ির চাবি পেয়ে খুশি শ্রমিকরা

ডগ শোতে সীমান্তরক্ষী বাহিনীর আধিকারিকরা তাদের প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরদের নিয়ে একাধিক কলাকৌশল দেখান। প্রত্যেকটি কুকুর সেনাবাহিনীর কর্মকর্তাদের আদেশ পালন করে। দেশের সুরক্ষার কাজে সেনাবাহিনীদের মতোই অপারেশন গুরুত্ব রয়েছে বাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরদেরও। বিভিন্ন খেলা, যেমন লং জাম্প, হাই জাম্প, দৌড় ইত্যাদি দর্শকদের সামনে তুলে ধরে কুকুররা। যা দেখে বড়দের পাশাপাশি বড়রাও খুশি হয়েছেন।

মৈনাক দেবনাথ

Published by:Kaustav Bhowmick
First published: