Home /News /murshidabad /
Murshidabad: কলকাতায় কাজে গিয়ে আর বাড়ি ফেরা হল না খড়গ্রামের শ্রমিকদের

Murshidabad: কলকাতায় কাজে গিয়ে আর বাড়ি ফেরা হল না খড়গ্রামের শ্রমিকদের

মুর্শিদাবাদ জেলার অর্থনীতি কৃষিভিত্তিক। জেলায় সেই ভাবে শিল্প এখনও গড়ে ওঠেনি। ফলে রুটিরুজির টানে ভিন রাজ্যে বা ভিন জেলাতে পাড়ি দিতে হয় বেকারদের।

  • Share this:

    খড়গ্রামঃ মুর্শিদাবাদ জেলার অর্থনীতি কৃষিভিত্তিক। জেলায় সেই ভাবে শিল্প এখনও গড়ে ওঠেনি। ফলে রুটিরুজির টানে ভিন রাজ্যে বা ভিন জেলাতে পাড়ি দিতে হয় বেকারদের। শ্রমিকের কাজে গিয়ে প্রাণ দিতে হল মুর্শিদাবাদ জেলার (Murshidabad district) একই গ্রামের তিনজন শ্রমিককে। মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম (Kharagram) ব্লকের অন্তর্গত গুরুলিয়া গ্রাম। এই গ্রামের বাসিন্দা নব কুমার বায়েন, অমর বায়েন ও সুজিত দাস গত ৭ই জুন কলকাতায় (Kolkata) শ্রমিকের কাজে যোগ দেওয়ার জন্য রওনা দেন। কলকাতার ইকো পার্কের সামনে তাঁরা শ্রমিকের কাজ করছিলেন। গত ১২ই জুন বিকেলে কাজের পর রাস্তার ধারে টিফিন করছিলেন মুর্শিদাবাদ জেলার পাঁচ শ্রমিক (Migrant Labour) তখনই একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে তাঁদের ধাক্কা মারে। ঘটনায় গুরুতর আহত হন পাঁচজনেই।

    গুরুতর আহত অবস্থায় নবকুমার বায়েন ও সুজিত দাস কে আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়, অন্যদিকে অমর বায়েন ও বিপদ বায়েন সহ আরও একজনকে বারসাত হাসপাতালে ভর্তি করানো হয়। দীর্ঘ দিন চিকিৎসা চলার পর গত বৃহস্পতিবার অমর বায়েন ও নব কুমার বায়েনের মৃত্যু হয়। পরবর্তীতে শুক্রবার রাতে আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয় সুজিত দাসেরও।

    আরও পড়ুনঃ পুরোনো শত্রুতার জেরে অতর্কিত হামলা, কান কাটা গেল বৃদ্ধের!

    তিনজনের দেহই ধাপে ধাপে খড়গ্রাম ব্লকের গুরুলিয়া গ্রামে পৌঁছাতেই শোকের ছায়া নেমে এসেছে গোটা পরিবার সহ গ্রাম জুড়ে। শনিবার সকালে ফিরে আসে গ্রামের তরতাজা যুবক সুজিত দাসের নিথর দেহ। মা, বাবা স্ত্রী ও সন্তান নিয়ে সংসার ছিল সুজিত দাসের। পরিবারের মুখে হাসি ফোটাতেই শ্রমিকের কাজে কলকাতা গিয়েছিলেন তিনি।

    আরও পড়ুনঃ ক্ষুদ্রতম গ্রিটি়ংস কার্ড বানিয়ে চমক! ইন্ডিয়া বুকে নাম তুলল সম্রাট

    আগামী দিনে কিভাবে সংসার চালাবেন তাও বুঝে উঠতে পারছেন না পরিবারের সদস্যরা। শুক্রবার অমর বায়েন ও নব কুমার বায়েনের শেষকৃত্য সম্পন্ন হয়। শনিবার সুজিত দাসেরও শেষকৃত্য সম্পন্ন হয়েছে। অন্যদিকে এই দুর্ঘটনায় আহত দু'জন পরে সুস্থ হয়ে বাড়ি ফিরে এসেছেন। গ্রামের তিনজনের আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা গ্রাম জুড়ে।

    KOUSHIK ADHIKARY
    First published:

    Tags: Eco Park, Khargram, Murshidabad

    পরবর্তী খবর