হোম /খবর /মুর্শিদাবাদ /
ঐতিহাসিক রাইটার্স অলিন্দ যুদ্ধ স্মরণে বিনয় বাদল দীনেশের মূর্তিতে শ্রদ্ধাঞ্জলী

Murshidabad News: ঐতিহাসিক রাইটার্স অলিন্দ যুদ্ধ স্মরণে বিনয় বাদল দীনেশের মূর্তিতে শ্রদ্ধাঞ্জলী

X
title=

৮ই ডিসেম্বর ঐতিহাসিক কলকাতার রাইটার্স অলিন্দ যুদ্ধ হয়েছিল ১৯৩০ সালে। অত্যচারী ইংরেজ সিম্পসনকে হত্যা করেছিলেন রাইটার্সএ ঢুকে বিনয় বাদল দিনেশ । এবং বাদল গুপ্ত ওখানে আত্মহত্যা করেন এবং বিনয় ও দিনেশ আত্মহত্যা চেষ্টা করেন

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#মুর্শিদাবাদঃ ৮ই ডিসেম্বর ঐতিহাসিক কলকাতার রাইটার্স অলিন্দ যুদ্ধ হয়েছিল ১৯৩০ সালে। অত্যচারী ইংরেজ সিম্পসনকে হত্যা করেছিলেন রাইটার্সএ ঢুকে বিনয় বাদল দিনেশ । এবং বাদল গুপ্ত ওখানে আত্মহত্যা করেন এবং বিনয় ও দিনেশ আত্মহত্যা চেষ্টা করেন তাই দিনটিকে স্মরন রেখে বৃহস্পতিবার কান্দি পেট্রোল পাম্পে বিনয় বাদল দিনেশ সংঘের বিনয় বাদল দিনেশ মুর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হল। উপস্থিত ছিলেন কান্দি পৌরসভার চেয়ারম্যান জয়দেব ঘটক ও অন্যান্য পৌর সদস্যরা। পরে আলিপুর সেন্ট্রাল জেলে বিনয় বসুর ফাঁসি হয়।

জানা যায়, বৃহস্পতিবার রাইটার্স অলিন্দ যুদ্ধের ৯২তম বর্ষ পালন করা হল যথাযথ মর্যাদার সঙ্গে। ১৯৩০ খ্রিস্টাব্দের ৮ই ডিসেম্বর যুগান্তর দলের সদস্য বিনয় বসু, বাদল গুপ্ত ও দীনেশ গুপ্ত ছদ্মবেশে কলকাতার রাইটার্স বিল্ডিং-এ প্রবেশ করেন। তাঁরা দোতালায় উঠে গিয়ে কারা বিভাগের ইন্সপেক্টর জেনারেল সিম্পসনকে হত্যা করেন ও আর একজন ইংরেজ কর্মচারী আহত হন । এরপর তিন জন একটি ছোট্ট ত্রিবর্ণ রঞ্জিত পতাকা উত্তোলন করে বন্দেমাতারম ধ্বনি দিতে দিতে পূর্বদিকের বারান্দায় ছুটে যান । এই সময় রাইটার্স বিল্ডিং -এর ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে তাদের খন্ড যুদ্ধ শুরু হয় ।

আরও পড়ুনঃ আবাস যোজনার সার্ভে বন্ধ! এবার জিয়াগঞ্জে আন্দোলনে অঙ্গন‌ওয়ারী কর্মীরা

এও জানা যায়, ইতিমধ্যে লালবাজারের পুলিশ কমিশনার চালর্স টেগার্ট বিশাল পুলিশ বাহিনী নিয়ে তাঁদের ঘিরে ফেলেন । এরপর রাইটার্স বিল্ডিংস -এর অলিন্দে তিন তরুণের সঙ্গে ব্রিটিশ পুলিশ বাহিনীর গুলির লড়াই শুরু হয়, যা ইতিহাসে ‘অলিন্দ যুদ্ধ’ নামে খ্যাত। তাই এই দিনটিকে স্মরণীয় করে রাখতে মুর্শিদাবাদ জেলার কান্দি পেট্রোল পাম্পে বিনয় বাদল দিনেশ মুর্তিতে মাল্যদান করে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হল কান্দি পৌরসভার উদ্যোগে।

Koushik Adhikary

Published by:Soumabrata Ghosh
First published:

Tags: Kandi, Murshidabad