Home /News /murshidabad /
Murshidabad News: নাচ আর মাদলের তালে রঙিন হল আন্তর্জাতিক আদিবাসী দিবস       

Murshidabad News: নাচ আর মাদলের তালে রঙিন হল আন্তর্জাতিক আদিবাসী দিবস       

মুর্শিদাবাদ [object Object]

র্শিদাবাদ জেলার ২৬টি ব্লকে এই আদিবাসী দিবস পালিত হয়।

  • Share this:

    #মুর্শিদাবাদ: মুর্শিদাবাদ জেলা জুড়ে পালিত হল আদিবাসী দিবস। আদিবাসী পরিবারের সদস্যদের নিয়ে তাঁদের বৈচিত্র্যময় সংস্কৃতি উৎসবের মধ্যে দিয়ে এই আদিবাসী দিবস পালন করা হল জেলার বিভিন্ন অংশে।মুর্শিদাবাদ জেলার সদর শহর বহরমপুর, কান্দি, খড়গ্রাম, বড়ঞা সহ বিভিন্ন এলাকায় তৃণমূলের উদ্যোগে এদিন আদিবাসী দিবস পালন করা হয়। ধামসা মাদলের তালে তালে আদিবাসী দিবস পালিত হয় মুর্শিদাবাদ জেলার ২৬টি ব্লকে।

    মুর্শিদাবাদ জেলার কান্দি ব্লক তৃণমূল কংগ্রেসের উদ্যোগে কান্দির জিবন্তি উগ্রবেলতলা গ্রামে আদিবাসী দিবস পালন করা হয়। উপস্থিত ছিলেন কান্দির বিধায়ক অপূর্ব সরকার সহ বিশিষ্ট ব্যক্তিরা। কান্দির পাশাপাশি, বড়ঞাতেও পালিত হয় আদিবাসী দিবস। বড়ঞার বিধায়ক জীবন কৃষ্ণ সাহা ধামসা মাদলের তালে আদিবাসীদের সাথে নাচ সঙ্গ দেন ।অন্যদিকে, খড়গ্রামের বিভিন্ন গ্রামেও আদিবাসী দিবস পালন করা হয়, সেখানে উপস্থিত ছিলেন খড়গ্রামের বিধায়ক আশিস মার্জিত সহ উল্লেখযোগ্য ব্যক্তিত্বরা।

    আরও পড়ুন:  এক গ্রামে দুই জেলা, তিন বিধানসভা, চারটি থানা! এ রাজ্য়েই রয়েছে এই আজব এক গ্রাম আরও পড়ুন: ঝুলন যাত্রা উপলক্ষে মেতে উঠেছে নশিপুর রাজবাড়ি, দেখুন ছবি

    পৃথিবীর ইতিহাসে আদিবাসীদের অবদান অনস্বীকার্য৷ তাঁদের অবদানকে স্বীকৃতি দিতেই রাষ্ট্রসংঘ ৯ অগাস্ট দিনটিকে বেছে নিয়েছে, আদিবাসী দিবস হিসেবে। প্রসঙ্গত, রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে সেই সংক্রান্ত সিদ্ধান্তও নেওয়া হয়। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা আদিবাসীরা এই দিনটিকে উপযাপন করতে পারবেন৷ উল্লেখ্য, অরণ্যের অধিকার রক্ষায় ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ে, হুল বিদ্রোহের নায়ক বিরসা মুন্ডার অবদান প্রশ্নাতীত৷ ইংরেজদের বন্দুকের সামনে তীর-ধনুক নিয়ে লড়াই করেছিলেন বীরসা, সিধু, কানু৷ তাঁদের অবদান ভোলার নয়৷ ভারতবর্ষে আদিবাসীদের মুক্তির জন্য যুগে যুগে যত মহান নেতা অবতীর্ণ হয়েছেন, তাঁদের মধ্যে বিরসা মুণ্ডা একজন। লাখ লাখ মুণ্ডা সম্প্রদায়ের মানুষ তাঁকে দেখে উদ্বুদ্ধ হয়ে মুক্তির আশায় ইংরেজদের বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে নেমেছিলেন।

    কৌশিক অধিকারী

    Published by:Salmali Das
    First published:

    Tags: Murshidabad news

    পরবর্তী খবর