Home /News /murshidabad /
Murshidabad News: রাজ্যে নতুন সাত জেলা! মুর্শিদাবাদকে তিন ভাগে ভাগ! কান্দি, বহরমপুর নতুন জেলা!

Murshidabad News: রাজ্যে নতুন সাত জেলা! মুর্শিদাবাদকে তিন ভাগে ভাগ! কান্দি, বহরমপুর নতুন জেলা!

কান্দি [object Object]

Murshidabad News: রাজ্যে আয় বাড়াতে নতুন সাতটি জেলা বাড়ানো হল। মুর্শিদাবাদকে তিন ভাগে ভাঙা হল। কান্দি ও বহরমপুর এবার নতুন জেলা!

  • Share this:

    #কান্দি: স্বাধীনতা দিবসের প্রাক্কালে পশ্চিমবঙ্গে জেলার সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩০। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন সাতটি জেলা তৈরি করার কথা ঘোষণা করার পরই এই সংখ্যা বাড়লো। সোমবার সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলার মানচিত্রে নতুন এই সাতটি জেলা সংযোজন করলেন। মুর্শিদাবাদে এবার বহরমপুর ও কান্দি পৃথক দুটি জেলা করা হল।

    ভৌগলিক অবস্থানে মুর্শিদাবাদ জেলা অনেক বড়। মুর্শিদাবাদ জেলার কান্দি, সদর বহরমপুর, ডোমকল, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর এই পাঁচটি মহকুমা নিয়ে গঠিত জেলা। ২২টি বিধানসভা ও ২৬টি ব্লক আছে মুর্শিদাবাদ জেলার। প্রশাসনিক কাজকর্মের সুবিধার জন্য সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠক করে নতুন সাতটি জেলার ঘোষণা করেছেন। বড় যে সকল জেলাগুলি রয়েছে সেই জেলাগুলিকে ভেঙ্গে ছোট ছোট জেলায় রাজ্যে ৩০ টি জেলা তৈরি করা হল। এই সকল বড় জেলাগুলিকে ভেঙ্গে আগেই ছোট জেলা তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়।

    পরিকল্পনা অনুযায়ী কাজের পদ্ধতি শুরু হয় এবং নিয়ম মেনে এই নতুন সাতটি জেলা তৈরি করা হয়। বাংলার মানচিত্রে নতুন যে সাতটি জেলা তৈরি হচ্ছে সেগুলি হল, মুর্শিদাবাদ জেলাতে তৈরি হল বহরমপুর এবং কান্দি। বহরমপুর সদর ও কান্দি মহকুমা নিয়ে গঠিত হল এই দুটি পৃথক জেলা। বিষ্ণুপুর সাব ডিভিশন নিয়ে তৈরি হল নতুন জেলা বিষ্ণুপুর। এছাড়াও নতুন যে সকল জেলা তৈরি হয়েছে সেগুলি হল সুন্দরবন, বসিরহাট, ইছামতি এবং রানাঘাট।

    আরও পড়ুন: নদী ভাঙনে চলে যাচ্ছে ভিটে মাটি! ৭০টি পরিবারের অসহায় অবস্থা!

    মুর্শিদাবাদ জেলার প্রাচীন শহরের মধ্যে অন্যতম কান্দি। কান্দি রাজ বাড়ির পাশাপাশি, জেমো ও বাঘডাঙ্গা রাজবাড়ি আছে। কান্দির সু সন্তান ছিলেন আর্চার্য্য রামেন্দ্র সুন্দর ত্রিবেদী।এছাড়াও লালাবাবু, স্বর্গীয় অতিশ চন্দ্র সিংহ এমনকি বিজ্ঞানী ডঃ বিকাশ চন্দ্র সিংহের জন্ম এই কান্দি শহরেই। কান্দি ও বহরমপুর এই দুটি পৃথক জেলা ঘোষণা হতেই খুশি প্রকাশ করেছেন সাধারণ মানুষ থেকে রাজনৈতিক ব্যক্তিত্ব সকলেই। কত তাড়াতাড়ি এই জেলা করা হবে তার দিকে তাকিয়ে আছেন এখন জেলাবাসী।

    কৌশিক অধিকারী 

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Mamata Banerjee, Murshidabad, West bengal

    পরবর্তী খবর