Home /News /murshidabad /
Murshidabad Yoga: প্রশিক্ষণ শুরু শৈশবে, যোগচর্চায় জাতীয় স্তরে পুরস্কার কান্দির দেবপর্ণার

Murshidabad Yoga: প্রশিক্ষণ শুরু শৈশবে, যোগচর্চায় জাতীয় স্তরে পুরস্কার কান্দির দেবপর্ণার

কান্দি [object Object]

Murshidabad Yoga: দৈনন্দিন জীবনের কর্মব্যস্ততার সাথে রয়েছে পেশাগত কিংবা ব্যক্তিগত জীবনের মানসিক চাপ। এই প্রবল মানসিক চাপ সহ্য করতে না পেরে কেউ ভুগছেন হতাশায় আবার কেউ মুখ ফিরিয়ে নিচ্ছেন জীবনের থেকে। 

  • Share this:

    মুর্শিদাবাদ : বর্তমানে পুরুষ হোক বা মহিলা সবাই ব্যস্ত কাজে। দৈনন্দিন জীবনের কর্মব্যস্ততার সাথে রয়েছে পেশাগত কিংবা ব্যক্তিগত জীবনের মানসিক চাপ। এই প্রবল মানসিক চাপ সহ্য করতে না পেরে কেউ ভুগছেন হতাশায় আবার কেউ মুখ ফিরিয়ে নিচ্ছেন জীবনের থেকে। কেউ শরণাপন্ন হচ্ছেন মনোবিদের। তবে নিয়মিত যোগাভ্যাস কমাবে মানসিক চাপ। বিশ্ব যোগ দিবসে (World Yoga Day) এমনটাই জানালো দেবপর্ণা।

    মুর্শিদাবাদ জেলার (Murshidabad district) কান্দি বিজয়নগর নিবাসী একাদশ শ্রেণীর ছাত্রী দেবপর্ণা গোস্বামী, তিন বছর বয়স থেকেই বাবার কাছে যোগাসন ও জিমনাস্টিকের অভ্যাস শুরু করেছিল। বাবা রেবতী রঞ্জন গোস্বামীও শারীর শিক্ষার শিক্ষক। বাবার কাছেই চলে নিয়মিত প্রশিক্ষণ (Training)। ছোট থেকেই জিমন্যাস্টিক ও যোগাসনে পারদর্শী দেবপর্ণা নাচেও বেশ মনোযোগী। ইতিমধ্যেই বেসরকারি টিভি চ্যানেলের নাচের প্রতিযোগিতায় প্রথম ছয়ে নির্বাচিত হয়েছে। শুধু তাই নয়, জাতীয় স্তরের পুরস্কারও এসেছে তার ঝুলিতে। পাশাপাশি যোগাসন প্রদর্শন করতে বাংলাদেশেও গিয়েছে। তার মতে মানসিক চাপ কমাতে দৈনিক প্রাণায়াম করা উচিত।

    আরও পড়ুন : রোগা হবেন? ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবেন? কালোজাম খেয়ে এর বীজ ভুলেও ফেলবেন না

    আরও পড়ুন : বর্ষায় মুঠো মুঠো চুল ঝরছে? এর মধ্যে যে কোনও একটি তেল মাখলে চুল পড়া বন্ধ হবেই

    প্রসঙ্গত উল্লেখ্য,  মঙ্গলবার বিশ্ব যোগ দিবস। ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিবসের খসড়া প্রস্তাব পাশ হয় এবং ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করা হয়। যোগাভ্যাসের উপকারিতা অনেক, নিজেকে সুস্থ ও ফিট রাখতে হলে যোগের বিকল্প নেই। যোগ (yoga) জীবন সম্বন্ধে চেতনা তৈরি করে। হাজার হাজার বছর আগে ভারতেই যে প্রথম যোগচর্চা শুরু হয়েছিল তার উল্লেখ পাওয়া যায় ঋক বেদে। যোগ শব্দটির সংস্কৃত অর্থ হল একত্রিত হওয়া। যোগ-ব্যায়াম হল দেহ এবং চেতনার মিলন যা প্রতিটি মানুষের প্রতিদিনের জীবনে ভারসাম্যপূর্ণ জীবনযাপন বজায় রাখতে সাহায্য করে।

    কৌশিক অধিকারী
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: International Yoga Day, Murshidabad

    পরবর্তী খবর