Home /News /murshidabad /
Murshidabad News: মানব ঝুলন এখন‌ও টিকিয়ে রেখেছে এ গ্রামের বাসিন্দারা, ঝুলন দেখতে ভিড়

Murshidabad News: মানব ঝুলন এখন‌ও টিকিয়ে রেখেছে এ গ্রামের বাসিন্দারা, ঝুলন দেখতে ভিড়

মুর্শিদাবাদ জেলার বড়ঞা থানার পাঁচথুপিতে শ্রাবণের পূর্নিমা তিথিতে বৃহস্পতিবার রাত্রে মানব ঝুলন যাত্রা আয়োজন করা হল। পাঁচথুপি হাতিবাগানে এই ঝুলন যাত্রার শুভ উদ্বোধন করলেন বাংলা চলচিত্র জগতের নায়িকা রিমঝিম গুপ্তা।

  • Share this:

    মুর্শিদাবাদঃ কোভিড মহামারি পরিস্থিতির পর, দীর্ঘ দিনের প্রথা মেনে মুর্শিদাবাদ জেলার বড়ঞা থানার পাঁচথুপিতে শ্রাবণের পূর্নিমা তিথিতে বৃহস্পতিবার রাত্রে মানব ঝুলন যাত্রা আয়োজন করা হল। পাঁচথুপি হাতিবাগানে এই ঝুলন যাত্রার শুভ উদ্বোধন করলেন বাংলা চলচিত্র জগতের নায়িকা রিমঝিম গুপ্তা। এছাড়াও উপস্থিত ছিলেন বড়ঞা বিধায়ক জীবন কৃষ্ণ সাহা সহ বিশিষ্ট ব্যক্তিরা ।

    রাধা মাধবের ঝুলন যাত্রা হিসাবে বিখ্যাত ঝুলন উৎসব। প্রতি বছর অত্যন্ত ধুমধাম করে পালিত হয় পাঁচথুপিতে মানব ঝুলন উৎসব। ‘ঝুলন যাত্রা’ মানে রাধা কৃষ্ণের শৈশব লীলা। দোল পূর্ণিমার পর বৈষ্ণবদের কাছে এটাই সবথেকে বড় উৎসব৷ মূলত শ্রাবণ মাসে ঝুলন যাত্রা হয়ে থাকে। ঝুলন উৎসবকে কেন্দ্র করে সেজে উঠেছে পাঁচথুপি এলাকা। বিভিন্ন গ্রামের মানুষজন ভিড় করেছেন এই মানব ঝুলন যাত্রা দেখার জন্য। দীর্ঘ দু'বছর করোনার জন্য সেভাবে ঝুলনযাত্রা পালন করা হয়নি, এবার সেই পরিস্থিতি কাটিয়ে উঠে এলাকার মানুষ একত্রিত হয়ে এই উৎসবে সামিল হচ্ছেন।

    আরও পড়ুন: নিমতিতাতে ফের গঙ্গা ভাঙন! ভিটেমাটি হারানোর ভয়ে কাঁপছে গ্রামবাসীরা আরও পড়ুন: বন্দুকের বদলে গিটার! রাখিবন্ধনে পুলিশ আধিকারিকের এমনই ছবি দেখল জিয়াগঞ্জ 

    তবে ধর্মীয় আচার অনুষ্ঠানে পাশাপাশি ছোটদের ঝুলনযাত্রা সাজানোর আকর্ষণ কিন্তু হারিয়ে যায়নি কোনভাবেই । আজও নানা ধরনের মানব ঝুলন যাত্রায় সাজানো হচ্ছে বড়ঞা ব্লকের পাঁচথুপি ও টগরা গ্রামে। মানব ঝুলন যাত্রা ও নায়িকাকে দেখতে এদিন হাতিবাগান এলাকায় ভীড় জমিয়েছিল এলাকার আট থেকে ৮০ সব বয়সের মানুষ। মানব ঝুলনে রাজ্যে সরকারের জন কল্যান মুখী প্রকল্প তুলে ধরা হয়। শিব পার্বতী থেকে রাধা কৃষ্ণের লীলা বিভিন্ন রকম দেবদেবির কথা দিয়ে মানব ঝুলন সাজানো হয়েছে।

    কৌশিক অধিকারী 

    Published by:Salmali Das
    First published:

    Tags: Murshidabad news

    পরবর্তী খবর