Home /News /murshidabad /
Murshidabad News- মুর্শিদাবাদের ২৬টি ব্লকের কৃষকদের হাতে তুলে দেওয়া হল কৃষকরত্ন সম্মান

Murshidabad News- মুর্শিদাবাদের ২৬টি ব্লকের কৃষকদের হাতে তুলে দেওয়া হল কৃষকরত্ন সম্মান

কৃষক

কৃষক রত্ন সম্মান তুলে দেওয়া হল

কৃষি ভিত্তিক অর্থনীতিতে একজন কৃষক অগ্রণী ভূমিকা পালন করে থাকেন। তাই কৃষককে সম্মান জানাতেই প্রতিবছর কৃষকরত্ন পুরস্কার প্রদান করা হয়

  • Share this:

    #মুর্শিদাবাদঃ পশ্চিমবঙ্গ সরকার প্রতি বছর ১৪ই মার্চ কৃষক দিবস পালন করে থাকে। তবে, এই বছর কৃষক দিবস পালন করা হল ১৭ই মে, মঙ্গলবার। আজ রাজ্যের ৩৪২টি ব্লকের তথা মুর্শিদাবাদ জেলার ২৬টি ব্লকে কৃষক রত্ন পুরস্কার তুলে দেওয়া হল চাষিদের হাতে।

    কৃষি ভিত্তিক অর্থনীতিতে একজন কৃষক অগ্রণী ভূমিকা পালন করে থাকেন। তাই কৃষককে সম্মান জানাতেই প্রতিবছর এই পুরস্কার প্রদান করা হয়। কৃষক দেবায় নমঃ। অর্থাৎ কৃষককে দেবতার সাথে তুলনা করা হয়ে থাকে। মুর্শিদাবাদ জেলার ২৬টি ব্লকে একজন করে কৃষককে চিহ্নিত করে এই কৃষক রত্ন সম্মাননা প্রদান করা হল মঙ্গলবার। জেলার কান্দি, বড়ঞা, খড়গ্রাম ও বহরমপুর সহ সমস্ত ব্লকে এই কৃষক সম্মাননা প্রদান করা হয়।

    আরও পড়ুন- মাটির নীচে রাখা ছিল পরিত্যক্ত গ্যাস সিলিন্ডার! হঠাৎ গ্যাস লিক করে মর্মান্তিক দুর্ঘটনা!

    কৃষক সম্মাননা পেয়ে খুশি প্রকাশ করেছেন প্রান্তিক চাষিরা। দিনরাত মাঠে পরিশ্রম করে ধান চাষ করেন, সবজি ফলান। রাজ্যের মোট ৩৪২ জন কৃষককে রাজ্য সরকার কর্তৃক পুরস্কৃত করা হল। পুরস্কার হিসাবে ছিল ১০ হাজার টাকার চেক ও একটি শংসাপত্র।

    আরও পড়ুন- বিভিন্ন জায়গায় মহা ধুমধামে পালিত হল ধর্মরাজের পুজো

    ক্ষমতায় আসার পর পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠক থেকেই এই প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃতীয়বারের জন্য রাজ্যে ক্ষমতায় আসার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ইতিমধ্যেই 'কৃষকবন্ধু' প্রকল্পের ভাতার পরিমাণ বাড়িয়েছে। দুবছর এই কৃষক রত্ন পুরস্কার প্রদান করা হচ্ছে।

    যেসব কৃষকের এক একরের বেশি জমি রয়েছে তাঁরা কৃষকবন্ধু প্রকল্পে ৫ হাজার টাকা করে পেতেন। কিন্তু তৃতীয়বার তৃণমূল কংগ্রেস রাজ্যে ক্ষমতায় আসার পর সেই ভাতা দ্বিগুণ করে দেওয়া হয়েছে। অন্নদাতারা এই প্রকল্পে ১০ হাজার টাকা করে চেক পেলেন। চেক পেয়ে খুশি প্রকাশ করেছেন রামকানু পাল থেকে সুজাতা মন্ডল সহ সব চাষিরা। রোদ বৃষ্টি মাথায় করে চাষ করেন যাঁরা, তাঁরা রাজ্য সরকারের পক্ষ থেকে এই স্বীকৃতি পেয়ে খুশি।

    Koushik Adhikary
    First published:

    Tags: Farmers, Murshidabad

    পরবর্তী খবর