Home /News /murshidabad /
Murshidabad: কান্দি রাজা বীরেন্দ্র চন্দ্র কলেজের প্রতিষ্ঠা দিবস পালন

Murshidabad: কান্দি রাজা বীরেন্দ্র চন্দ্র কলেজের প্রতিষ্ঠা দিবস পালন

কান্দি [object Object]

মুর্শিদাবাদ জেলার কান্দি শহর। প্রাচীন ঐতিহাসিক শহরের মধ্যে অন্যতম এই শহর। শহরের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে ইতিহাসের বহুমূল্য সম্পদ।

  • Share this:

    #কান্দিঃ মুর্শিদাবাদ জেলার কান্দি শহর। প্রাচীন ঐতিহাসিক শহরের মধ্যে অন্যতম এই শহর। শহরের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে ইতিহাসের বহুমূল্য সম্পদ। কান্দি রাজ বাড়ির পাশেই অবস্থিত কান্দি রাজা বীরেন্দ্র চন্দ্র কলেজে। কান্দি রাজ পরিবারের প্রতিষ্ঠিত স্বর্গীয় রাজা বীরেন্দ্র চন্দ্র সিংহের নামেই কলেজের প্রতিষ্ঠা করা হয় আজ থেকে ৫৮ বছর আগে।তাই মহা সাড়ম্বরে উদযাপিত হল মুর্শিদাবাদের কান্দির রাজা বীরেন্দ্র চন্দ্র কলেজের প্রতিষ্ঠা দিবস পালন করা হল।

    কলেজের ছাত্র সংসদ, এন,এস,এস ইউনিটের সদস্য ও ছাত্রছাত্রীদের উপস্থিতিতে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে কলেজের প্রতিষ্ঠা দিবস উদযাপিত হয়। কলেজের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলেজের পরিচালন কমিটির সভাপতি তথা কান্দি বিধানসভার বিধায়ক অপূর্ব সরকার, কান্দি পৌরসভার চেয়ারম্যান জয়দেব ঘটক সহ শিক্ষানুরাগী বিশিষ্টজনেরা।

    আরও পড়ুনঃ টানা ৫ দিনের মরণপণ লড়াই! সাপে কামড়ানো শিশুকে বাঁচালেন চিকিৎসকরা

    কান্দি রাজ পরিবারের উদ্যোগে প্রতিষ্ঠিত রাজা বীরেন্দ্র চন্দ্র কলেজের অধ্যক্ষ ডঃ অতীশ চন্দ্র ঘোষ জানিয়েছেন, কিছু সংখ্যক ছাত্র নিয়ে এই কলেজের পথ চলা শুরু হয়েছিল। পরে একাধিক বিভাগ চালু হওয়ায় ছাত্র-ছাত্রী সংখ্যা বেড়েছ। আগে এই কলেজে কর্মাস শিক্ষা চালু থাকলেও বর্তমানে ছাত্রের অভাবে তা বন্ধ আছে। আগামী দিনেও এই কলেজের বিভিন্ন বিষয় সহ আসন সংখ্যা বাড়বে।

    আরও পড়ুনঃ কবে মিলবে যানজট থেকে মুক্তি! উত্তর নেই প্রশাসনের

    ফলে এলাকার আরও বেশি সংখ্যক ছাত্র-ছাত্রী এই কলেজ থেকে উচ্চ শিক্ষার সুযোগ পাবে। বর্তমানে কল্যানী বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত আছে এই কলেজ। তবে আগামী দিনে মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয় হলে তার অধীনে কলেজের পঠন পাঠন হবে বলে মনে করছেন কলেজ কর্তৃপক্ষ। তবে কলেজের প্রতিষ্ঠা দিবসে ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় কলেজের পক্ষ থেকে।

    KOUSHIK ADHIKARY
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Kandi, Murshidabad

    পরবর্তী খবর