Home /News /murshidabad /
Murshidabad: মুর্শিদাবাদকে কেন্দ্র শাসিত অঞ্চল করার দাবি তুললেন বিজেপি বিধায়ক, কেন? জানুন...

Murshidabad: মুর্শিদাবাদকে কেন্দ্র শাসিত অঞ্চল করার দাবি তুললেন বিজেপি বিধায়ক, কেন? জানুন...

মুর্শিদাবাদ, একটা সময় \"মুর্শিদাবাদ\" ছিল বাংলা বিহার ওড়িশা রাজ্যের রাজধানী। নবাবের জেলা মুর্শিদাবাদ, ইতিহাসের টানে মুর্শিদাবাদ জেলাকে এক নামে সবাই চেনে ও জানে।

  • Share this:

    #মুর্শিদাবাদঃ মুর্শিদাবাদ, একটা সময় \"মুর্শিদাবাদ\" ছিল বাংলা বিহার ওড়িশা রাজ্যের রাজধানী। নবাবের জেলা মুর্শিদাবাদ, ইতিহাসের টানে মুর্শিদাবাদ জেলাকে এক নামে সবাই চেনে ও জানে। গোটা দেশ তথা বিদেশীরাও আসে এই জেলায়। ঘুরে দেখেন নবাবের ইতিহাস। কিন্তু সেই মুর্শিদাবাদ জেলাকে ইতি মধ্যেই ভাগ করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর জেলাভাগের ঘোষণার পরেই শুরু হয়েছে নাম নিয়ে চর্চা। মুর্শিদাবাদ জেলার নাম বাদ দিয়ে নতুন জেলার নামকরণ হলে আন্দোলনের হুমকিও দিয়েছেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরীও। এবার মুর্শিদাবাদ জেলাকে ভাগ না করে কেন্দ্রীয় শাসিত অঞ্চল ঘোষণার দাবিতে সরব হলেন মুর্শিদাবাদের বিজেপি বিধায়ক গৌরী শঙ্কর ঘোষ। মঙ্গলবার লিখিত চিঠি করে রাষ্ট্রপতি দফতর, প্রধানমন্ত্রীর দফতর, কেন্দ্রীয় সরকার ও রাজ ভবনে রাজ্যপালের কাছে চিঠি দিলেন বিধায়ক গৌরী শঙ্কর ঘোষ ।

    মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে লালবাগ বিধানসভার বিধায়ক গৌরী শঙ্কর ঘোষ দাবি করেছেন, বাংলা বিহার ওড়িষ্যার রাজধানী ছিল মুর্শিদাবাদ। মুর্শিদাবাদের নাম একটি আবেগ জড়িয়ে আছে। জেলাভাগ করে মুর্শিদাবাদের নাম মুছি দিতে চাইছেন মুখ্যমন্ত্রী । রাজ্যের থেকে এগিয়ে মুর্শিদাবাদকে কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবি জানিয়েছেন তিনি।

    আরও পড়ুনঃ আগ্নেয়াস্ত্র পাচারে কি এবার বয়স্ক ব্যক্তিরা! তদন্তে পুলিশ

    রাজ্যের একাধিক জেলাকে ভাগ করা হলেও সেই জেলায় নেই কোন পরিকাঠামো। নেই কোন উন্নয়ন। হাসপাতালে গেলেও পাওয়া যায় না কোনও সেলাইন, অক্সিজেন। তৃণমূল নেতারা তাদের পকেট ভরাতেই ব্যস্ত থাকেন। তাই জেলাকে ভাগ নয়, কেন্দ্রীয় শাসিত অঞ্চল করা হোক মুর্শিদাবাদ জেলাকে। নিজের ফেসবুকে গৌরী শঙ্কর ঘোষ লিখেছেন, মাননীয়া যদি মুর্শিদাবাদ জেলা ভেঙে মুর্শিদাবাদের ইতিহাস ভুলিয়ে দিতে চান , তবে আমি ভারত সরকারের কাছে দাবি জানাচ্ছি, অবিভক্ত মু্র্শিদাবাদ জেলাকে তারা যেন তাদের অধীনে নিয়ে ”মুর্শিদাবাদ” নামে একটি পূর্ণাঙ্গ কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করে আমাদের অবিভক্ত বাংলা, বিহার, উড়িষ্যার রাজধানী মুর্শিদাবাদের হৃত গৌরব আমাদের ফিরিয়ে দেন”।

    আরও পড়ুনঃ অনবরত নষ্ট হচ্ছে পানীয় জল! হেলদোল নেই প্রশাসনের

    মুর্শিদাবাদ জেলাকে ভাগ করা নিয়ে ইতি মধ্যেই জেলা জুড়ে শুরু হয়েছে জোর বিতর্ক। এবার সেই বিতর্কের মধ্যে জেলাকে কেন্দ্রীয় শাসিত অঞ্চল করার দাবি করলেন বিধায়ক গৌরী শঙ্কর ঘোষ । মুর্শিদাবাদ জেলাতে ইতি মধ্যেই দুটি পুলিশ জেলা আছে। বহরমপুর মুর্শিদাবাদ ও জঙ্গিপুর পুলিশ জেলা। মুখ্যমন্ত্রীর ঘোষণার পরেই রাজনৈতিক পারদ তুঙ্গে জেলা জুড়ে।

    KOUSHIK ADHIKARY
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: BJP MLA, Murshidabad

    পরবর্তী খবর