Home /News /murshidabad /
Murshidabad: অনবরত নষ্ট হচ্ছে পানীয় জল! হেলদোল নেই প্রশাসনের

Murshidabad: অনবরত নষ্ট হচ্ছে পানীয় জল! হেলদোল নেই প্রশাসনের

title=

মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ এক নম্বর ব্লকের জামুয়ার গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সিদ্দিকালী গ্রামে, পি. এইচ. ই ট্যাপ থেকে অবিরত জল অপচয় হচ্ছে।

  • Share this:

    #রঘুনাথগঞ্জঃ মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ এক নম্বর ব্লকের জামুয়ার গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত সিদ্দিকালী গ্রামে, পি. এইচ. ই ট্যাপ থেকে অবিরত জল অপচয় হচ্ছে। আর এই জল অপচয় হলেও কারো কোনো হেলদোল নেই। আমরা জানি, জলের অপর নাম জীবন, যেখানে দাঁড়িয়ে জেলার বিভিন্ন গ্রামে জল সংকট দেখা দিয়েছে। আর সেখানে সিদ্দিকালী গ্রামে পানীয় জলের অপচয় হচ্ছে। গ্রামের বাসিন্দাদের অভিযোগ, সকাল আটটা থেকে দশটা পর্যন্ত, বিকেল চারটা থেকে ছটা পর্যন্ত, অবিরত জল বয়ে যাচ্ছে। ট্যাপ কলের নেইকো কোন লাগাম। এইরকম চলতে থাকলে আগামী দিনে ভয়ানক জল সংকট দেখা দিতে পারে এলাকায় বলে দাবি করেছেন স্হানীয় বাসিন্দারা। জলের পাইপে একাধিক ফাটল। মাটিতে পড়েই নষ্ট হচ্ছে আর্সেনিক মুক্ত পানীয় জল ৷ রাস্তায় জমা নোংরা জল মিশছে পানীয় জলে। আর সেই জলই পান করছেন সকলে।

    হিমবাহ গলে যাচ্ছে, বেড়ে যাচ্ছে জলের স্তর। মাটির নিচের জল ক্রমশ আরো নিচে চলে যাচ্ছে, পৃথিবী পুড়ছে বিশ্ব উষ্ণায়নের কারণে। পরিবেশ নিয়ে চাঞ্চল্যকর খবর প্রায়ই শুনতে হয়। জল যাপনে অভ্যস্ত বাঙালির তাই আপাতত জল নিয়ে বাড়তি চিন্তার প্রয়োজন আপাতদৃষ্টিতে নেই।

    আরও পড়ুনঃ আগ্নেয়াস্ত্র পাচারে কি এবার বয়স্ক ব্যক্তিরা! তদন্তে পুলিশ

    বরং, জল যখন অঢেল তখন ফেলে ছড়িয়ে গড়িয়ে ঢেলে আরাম আয়াসে খাও পিও জিও, কল খোলা থাকল কি বন্ধ, জল অনর্থক নষ্ট হচ্ছে কি হচ্ছে না, কলের মুখে চাবি আছে কি নেই, গাড়ি ঘরদোর ধোয়ায় কি ঘণ্টার পর ঘণ্টা স্নানে গ্যালন গ্যালন জল বেফালতু খরচা হচ্ছে কি হচ্ছে না— তাই ভাবছে না স্হানীয় গ্রাম পঞ্চায়েত।

    আরও পড়ুনঃ সামশেরগঞ্জে গাঁজা পাচার! পুলিশের জালে এক মহিলা পাচারকারী

    ফলে এই ভাবেই খোলা মুখে জল নষ্ট হচ্ছে। পরিবেশের দুর্দশা, আগামী সম্পর্কে ওইসব ভয় জাগানো বার্তা কি জলের জন্য হাহাকার, আমাদের কি একটুও ভাবাচ্ছে! প্রশ্ন উঠতে শুরু করেছে গ্রামের বাসিন্দাদের মধ্যেই।

    KOUSHIK ADHIKARY
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর