Home /News /malda /
Malda News- বেড়েছে বাল্যবিবাহ সহ শিশু শ্রমিকের সংখ্যা, শিশু সুরক্ষা নিয়ে বৈঠক মালদহে

Malda News- বেড়েছে বাল্যবিবাহ সহ শিশু শ্রমিকের সংখ্যা, শিশু সুরক্ষা নিয়ে বৈঠক মালদহে

সামাজিক

সামাজিক সমস্যাগুলো নিয়ে সচেতন করতে ট্যাবল উদ্বোধন

ওয়েস্টবেঙ্গল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটসের পক্ষ থেকে মালদহ জেলা প্রশাসনকে নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হলো। বাল্যবিবাহ, শিশু শ্রমিক ও নারী নির্যাতনের বিষয় নিয়ে আলোচনা করা হয় এই বৈঠকে

  • Share this:

    #মালদহমালদহ হোমে নেই সুপার পদ। অস্থায়ী কর্মী নিয়োগ করে সুপারের দায়িত্বভার তুলে দেওয়া হয়েছে তাঁর কাঁধে। যদিও তিনি দক্ষতার সাথে কাজ করছেন।তবে স্থায়ী সুপার পদ না থাকায় নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে জেলা প্রশাসনকে। মালদহ জেলা প্রশাসনের পক্ষ থেকে কমিশনকে, সরকারি হোমে সুপার পদ তৈরির আবেদন করা হয়।

    শুক্রবার মালদহ জেলায় ওয়েস্টবেঙ্গল ‌কমিশন ফর প্রোটেকশন চাইল্ড রাইটস-এর একটি বৈঠক হয়। এদিনের এই বৈঠকে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী। তাঁর সামনেই মালদহ জেলা হোমের সুপার নিয়োগের আবেদন জানান অতিরিক্ত জেলা শাসক। মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদহ জেলা হোমে বর্তমানে ৬৫ জন আবাসিক রয়েছেন। তাদের মধ্যে পাঁচ জন মানসিক ভারসাম্যহীন। একজন কর্মীর পক্ষে এতজন আবাসিকের দেখভাল প্রায় অসম্ভব হয়ে উঠছে। তাই আজ জেলা প্রশাসনের পক্ষ থেকে কর্মী নিয়োগের বিষয়টি বিবেচনা করার জন্য জানানো হয়।

    আরও পড়ুন- ধুঁকছে প্রাচীন বাংলার তাঁত শিল্প, পেটের তাগিদে এবার অন্যত্র কাজ খুঁজছেন শিল্পীরা!

    সরকারি ভাবে লাগাতার সচেতনতা শিবির থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠান করা হয় সামাজিক সচেতনতা বিষয়গুলোর ওপর। বিশেষ করে শিশু শ্রমিক, বাল্যবিবাহ ও নারী নির্যাতনের মতো বিষয়গুলোর ওপর সবথেকে বেশি জোর দেওয়া হয়। তারপরও মালদহ জেলায় বাল্যবিবাহ থেকে শুরু করে শিশু শ্রমিকের সংখ্যা অন্যান্য জেলাগুলির তুলনায় বেশি।

    আরও পড়ুন- উড়ে গেছে বাড়ির ছাউনি, ভেঙে পড়েছে গাছের ডাল! কালবৈশাখীর তাণ্ডবে লন্ডভন্ড রতুয়া!

    জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, করোনা পরিস্থিতিতে মালদহ জেলায় বাল্যবিবাহ ও শিশু শ্রমিকের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এই সমস্ত বিষয়গুলো পর্যালোচনা করতেই ওয়েস্ট বেঙ্গল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটস-এর পক্ষ থেকে একটি বৈঠকের আয়োজন করা হয়। এদিনের এই বৈঠকে শিশু শ্রম, বাল্যবিবাহ সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। করোনা পরবর্তী পরিস্থিতিতে গোটা রাজ্য জুড়ে বিভিন্ন সামাজিক সমস্যা তুলনামূলক বেড়েছে। তাই এই সমস্ত বিষয়গুলো পর্যালোচনা করতে শুক্রবার মালদহ জেলা প্রশাসনের সাথে এই বৈঠক।

    এদিনের আলোচনায় উপস্থিত ছিলেন কমিশনের রাজ্য চেয়ারপার্সন অন্যনা চক্রবর্তী। এছাড়া উপস্থিত ছিলেন মালদহ জেলাশাসক রাজশ্রী মিত্র, অতিরিক্ত জেলা শাসক (উন্নয়ন) মৃদুল হালদার, জেলার সমস্ত পুলিশ থানার আধিকারিক থেকে জেলা প্রশাসন স্বাস্থ্য দফতরের কর্তা আধিকারিক থেকে জেলার স্বেচ্ছাসেবী সংস্থার কর্তারা। জেলায় শিশুশ্রম, বাল্যবিবাহ সহ নারী নির্যাতনের ঘটনা সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি এই অনুষ্ঠানের মধ্য দিয়ে একটি ট্যাবলো উদ্বোধন করেন বিশেষ অতিথিরা। ট্যাবলোটির মাধ্যমে শিশুশ্রম ও বাল্যবিবাহ সহ একাধিক সচেতনতামূলক প্রচার করা হবে মালদহ জেলার বিভিন্ন প্রান্তে।

    Harashit Singha

    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: Child Labour, Malda, Meeting, Minor Marriage, POCSO

    পরবর্তী খবর