Home /News /malda /
Malda: পথ কুকুরের বন্ধ্যাত্বকরণ ও জলাতঙ্ক রোগের টিকাকরন কর্মসূচি

Malda: পথ কুকুরের বন্ধ্যাত্বকরণ ও জলাতঙ্ক রোগের টিকাকরন কর্মসূচি

title=

মালদহ শহরে পথ কুকুরের সংখ্যা লাগাম ছাড়া বৃদ্ধি পাচ্ছে। পথকুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে আনতে বিশেষ উদ্যোগ মালদহ জেলা প্রাণী সম্পদ বিকাশ দফতরের।

  • Share this:

    #মালদহ : মালদহ শহরে পথ কুকুরের সংখ্যা লাগাম ছাড়া বৃদ্ধি পাচ্ছে। পথকুকুরের সংখ্যা নিয়ন্ত্রণে আনতে বিশেষ উদ্যোগ মালদহ জেলা প্রাণী সম্পদ বিকাশ দফতরের। পথ কুকুর সম্পর্কে সচেতন করতে কুকুরের জন্মনিয়ন্ত্রণ করতে পথ কুকুরের বন্ধুত্বকরণ শিবির অনুষ্ঠিত হলো মালদহ প্রাণী সম্পদ বিকাশ দফতরের ভেটেরিনারি পলি ক্লিনিকে। মালদহ প্রাণিসম্পদ বিকাশ দফতর ইংরেজবাজার পুরসভার যৌথ উদ্যোগে এই কর্মসূচি। মহিলা পথ কুকুরের বন্ধ্যাত্বকরণ করার পাশাপাশি পুরুষ কুকুরদের জলাতঙ্ক রোগের টিকা দেওয়া হচ্ছে।

     

     

    জলাতঙ্ক রোগের টিকা দেওয়ার ফলে কুকুর কামড়ালে সাধারণ মানুষ জলাতঙ্কের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকবে। মালদহ জেলা প্রাণী সম্পদ বিকাশ দফতর সূত্রে জানা গিয়েছে, বর্তামানে মালদহ শহরে পথ কুকুরের সংখ্যা প্রায় দুই হাজার। ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে পথ কুকুরের সংখ্যা। পথ কুকুরের সংখ্যা নিয়ন্ত্রণ করতে মহিলা কুকুরের বন্ধ্যাত্বকরণ করা হচ্ছে। মালদহ ভেটেরিনারি পলি ক্লিনিকে পাঁচ দিন ব্যাপী চলবে এই কর্মসূচি।

    আরও পড়ুনঃ মালদহ টাউন স্টেশন থেকে চেন্নাই পর্যন্ত নতুন ট্রেনের দাবি

     

     

    প্রতিদিন গড়ে ৪০ টি করে কুকুরের বন্ধ্যাত্বকরণ করা হবে। প্রাণিসম্পদ দফতরের কর্মীরা মালদহেশহরের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে কুকুর ধরছেন। মহিলা পথ কুকুরের বন্ধ্যাত্বকরণ করার পাশাপাশি পুরুষ কুকুরদের জলাতঙ্ক রোগের টিকাকরণ করা হচ্ছে। তিন মাস বয়সের ঊর্ধ্বে সমস্ত কুকুরকে জলাতঙ্ক রোগের টিকা করন করা হচ্ছে প্রাণী সম্পদ বিকাশ দফতরের উদ্যোগে।

    আরও পড়ুনঃ বেহাল রাস্তা, নেই পরিকাঠামো! ভাটরায় ঘুরতে গিয়ে সমস্যায় পর্যটকেরা

     

     

    মালদহ প্রাণিসম্পদ বিকাশ দফতরের ডেপুটি ডিরেক্টর ডক্টর উৎপল কুমার কর্মকার বলেন, প্রতিবছর প্রাণিসম্পদ বিকাশ দফতরের পক্ষ থেকে এই কর্মসূচি করা হয়। পাঁচ দিনব্যাপী চলবে এই বন্ধ্যাত্বকরণ কর্মসূচি। প্রতিদিন গড়ে ৪০টি করে মহিলা কুকুরের বন্ধ্যাত্বকরণ করা হবে। এছাড়াও অন্যান্য কুকুরদের জলাতঙ্ক রোগের টিকাকরণ করা হচ্ছে।

     

     

     

    Harashit Singha

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, Street Dog

    পরবর্তী খবর