Home /News /malda /
Malda: অঙ্গন‌ওয়াড়ি কেন্দ্রে হল শিশুদের অন্নপ্রাশন! উদ্দেশ্য মায়ের ‌ও শিশুর স্বাস্থ্য সচেতনতা

Malda: অঙ্গন‌ওয়াড়ি কেন্দ্রে হল শিশুদের অন্নপ্রাশন! উদ্দেশ্য মায়ের ‌ও শিশুর স্বাস্থ্য সচেতনতা

title=

শিশু ও প্রসূতিদের পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার সম্পর্কে ধারণা তৈরি ও সচেতন করতে অঙ্গনওয়াড়ী কেন্দ্রে অন্নপ্রাশন ও সাধ গ্রহন অনুষ্ঠানের আয়োজন করা হল।

  • Share this:

    মালদহ: শিশু ও প্রসূতিদের পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার সম্পর্কে ধারণা তৈরি ও সচেতন করতে অঙ্গনওয়াড়ী কেন্দ্রে অন্নপ্রাশন ও সাধ গ্রহন অনুষ্ঠানের আয়োজন করা হল। পুরাতন মালদহ শহরের ৬ নম্বর ওয়ার্ডের রেলকুঠি অঙ্গনওয়াড়ী কেন্দ্রে অন্নপ্রাশন ও সাধ দেওয়া হল। দুই জন শিশুকে এদিন অন্নপ্রাশন দেওয়া হয়। দুই জন প্রসূতিকে সাধ দেওয়া হয়। এই অনুষ্ঠানের মূল লক্ষ্য ছয় মাস বয়সী শিশুদের কি ধরনের খাবার দেওয়া যায়। সেই বিষয়ে মায়েদের সচেতন করা। প্রসূতিদের কি খাবার খাওয়া উচিত সেই বিষয়ে ও সতর্ক করা। পুষ্টিগুণ খাওয়ার সম্পর্কে শিশুদের বিকাশ ঠিকমতো সম্ভব। প্রসূতিদের এই বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন।

    সন্তান সম্ভাব্য অবস্থা থেকেই মায়েদের পুষ্টিগুণসম্পন্ন খাবার খাওয়া উচিত। সাধারণ দের মধ্যে পুষ্টিকর খাবার সম্পর্কে সচেতন করতে অঙ্গনওয়াড়ী দফতরের পক্ষ থেকে প্রতি মাসের চতুর্থ সপ্তাহে অন্নপ্রাশন ও সাধের অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। এই অনুষ্ঠানে এলাকার সমস্ত প্রসূতি ও ছয় মাস বয়সের শিশুদের নিয়ে পুষ্টিকর খাবারের ব্যবস্থা করা হয়।

    আরও পড়ুনঃ ১২ একর চাষের জমিতে তৈরি হচ্ছে জৈব গ্রাম

    ছয় মাস বয়সের পর থেকে একজন শিশুকে মায়ের দুধ ছাড়াও কি কি খাবার খাওয়ানো যেতে পারে, কোন খাবার গুলির পুষ্টিগুণ শিশুদের পক্ষে ভালো এ সমস্ত বিষয়ে ওয়াকিবহাল করা হয় মায়েদের। অপরদিকে একজন প্রসূতি কি ধরনের খাবার খাবেন সেগুলি নিয়ে ও তাদেরকে সচেতন করতে এই ধরনের অনুষ্ঠান করা হয়।

    আরও পড়ুনঃ সংস্কারের অভাবে দীর্ঘদিন বন্ধ ছিল, নতুন করে সেজে উঠল মালদহ রেল উদ্যান

    শুক্রবার পুরাতন মালদহের রেলকুঠি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্লক বঙ্গনারী দফতরের আধিকারিক সৌরভ চক্রবর্তী, স্থানীয় অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সুপারভাইজার সহ অন্যান্যরা।

    Harashit Singha
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর