Home /News /malda /
Malda: দুর্ঘটনার পরেই নড়েচড়ে বসল মালদহ জেলা প্রশাসন! জারি নতুন নির্দেশিকা

Malda: দুর্ঘটনার পরেই নড়েচড়ে বসল মালদহ জেলা প্রশাসন! জারি নতুন নির্দেশিকা

title=

স্কুল বাস চলাচলের ক্ষেত্রে শিঘ্রই নতুন নিয়ম চালু করতে চলেছে মালদহ জেলা প্রশাসন। পুরনো নিয়মের সাথে আরো কিছু নতুন নির্দেশিকা অন্তর্ভুক্ত করা হবে।

  • Share this:

    #মালদহ : স্কুল বাস চলাচলের ক্ষেত্রে শিঘ্রই নতুন নিয়ম চালু করতে চলেছে মালদহ জেলা প্রশাসন। পুরনো নিয়মের সাথে আরো কিছু নতুন নির্দেশিকা অন্তর্ভুক্ত করা হবে। বুধবার মালদহ জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি বৈঠকের পর এমনি সিদ্ধান্ত নিতে চলেছে। এদিনের এই বৈঠকে জেলা প্রশাসন ও স্কুলবাস রয়েছে এমন জেলার সমস্ত স্কুল কলেজ কর্তৃপক্ষের সাথে বৈঠক হয়। দুই পক্ষের বৈঠকে এদিন বিভিন্ন বিষয়গুলি উঠে আসে। সুষ্ঠুভাবে স্কুল বাস চলাচল করতে নতুন যে সমস্ত বিষয়গুলি উঠে আসে সেগুলি নিয়েই নতুন নির্দেশিকা জারি করতে চলেছে জেলা প্রশাসন। আগামী কিছুদিনের মধ্যেই মালদহ জেলা প্রশাসনের পক্ষ থেকে স্কুলগুলিতে সেই নির্দেশিকা পাঠানো হবে।

    সরকারি নিয়ম না মানলে কড়া ব্যবস্থা নিবে প্রশাসন। গত শনিবার মালদহের কেন্দ্রীয় বিদ্যালয়ের একটি স্কুল বাস দুর্ঘটনার কবলে পড়ে। বাস দুর্ঘটনার ছেড়ে গুরুতর জখম হয় প্রায় ১৫ জন পড়ুয়া। ইতিমধ্যে জেলা পুলিশের পক্ষ থেকে দুর্ঘটনার বিষয় ও কারণ খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে। তবে আগামীতে এই ধরনের দুর্ঘটনা এড়াতে নড়েচড়ে বসলো এবার মালদহ জেলা প্রশাসন। দুর্ঘটনার পরেই মালদা জেলা প্রশাসন জেলার সমস্ত বেসরকারি স্কুল ও কলেজগুলির কর্তৃপক্ষকে নিয়ে একটি বৈঠক করে।

    আরও পড়ুনঃ প্রতিবছরই গঙ্গা ও ফুলহারে ভাঙনের কবলে ভিটেমাটি হারাচ্ছে মানুষ

    বুধবার মালদা জেলা প্রশাসনিক ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। মালদহ জেলা শাসক নীতিন সিংহানিয়া সহ জেলা পুলিশ প্রশাসনের একাধিক কর্তা আধিকারিক ও জেলার স্কুলগুলির কর্তৃপক্ষরা উপস্থিত ছিলেন। স্কুল বাস চলাচলের বিষয় বিভিন্ন বিষয় নিয়ে এদিন আলোচনা হয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে নতুন নির্দেশিকা জারি করা হয় স্কুলগুলির উদ্দেশ্যে।

    নতুন নির্দেশিকা গুলি-  

    ১) সমস্ত স্কুল বাসে প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম রাখতে হবে।

    ২) প্রতিটি স্কুল বাসের সামনে ও পেছনে 'স্কুল বাস' কথাটি লিখতে হবে।

    ৩) ইস্কুল কলেজে ভাড়ার বাস থাকলে সেক্ষেত্রে লিখতে হবে- স্কুল ডিউটি  / কলেজ ডিউটি ।

    ৪) গাড়ি চালকদের ন্যূনতম 5 বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

    ৫) কোন বাসেই অতিরিক্ত পড়ুয়া তোলা যাবে না।

    ৬) প্রতিটি স্কুল বাসে অগ্নি নির্বাপক যন্ত্র রাখা বাধ্যতামূলক।

    ৭) প্রতিটি বাসে স্কুল বা কলেজের মোবাইল নম্বর লিখে রাখতে হবে।

    ৮) প্রতিটি বাসে জিপিএস ও সিসিটিভি ব্যবস্থা রাখতে হবে।

    ৯) স্কুল বাস চালকদের সর্বদা ট্রাফিক আইন মেনে রাস্তায় চলাচল করতে হবে।

    শনিবারের দুর্ঘটনার কি কারণে সেই বিষয়ে ইতিমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে মালদহ জেলা পুলিশ। জেলা পুলিশের পক্ষ থেকে ইতিমধ্যে একটি তদন্ত কমিটি তৈরি করা হয়েছে। গাড়ি চালকসহ স্কুল কর্তৃপক্ষ ও অন্যান্যদের জিজ্ঞাসাবাদ করে দুর্ঘটনার কারণ জানার চেষ্টা চলছে। যদিও অভিভাবকদের একাংশের দাবি দুর্ঘটনার কবলে যে বাসটি পড়েছিল তার বয়স ১৫ বছরের ঊর্ধ্বে। সমস্ত বিষয়গুলি খতিয়ে দেখেই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

    আরও পড়ুনঃ সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা, ব্যাঙ্ক ঋণ ও ট্রেড লাইসেন্স বিষয়ক কর্মশালা জেলা শিল্প কেন্দ্রে বিস্তারিত জানতে যোগাযোগ করুন মালদহ জেলা পরিবহন দফতরে-

    গুগল লোকেশন :

    RTO Office Malda Harashit Singha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর