Home /News /malda /
Malda: অসহায় মহিলাদের জন্য অভিনব উদ্যোগ প্রশাসনের! জানুন...

Malda: অসহায় মহিলাদের জন্য অভিনব উদ্যোগ প্রশাসনের! জানুন...

title=

মালদহে তৈরি হচ্ছে ওয়ান স্টপ সেন্টার। নির্যাতিত মহিলাদের চিকিৎসা ও কাউন্সিলিং করা হবে এই সেন্টারে। মালদহ জেলা প্রশাসনের উদ্যোগে এই সেন্টার তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে।

  • Share this:

    #মালদহ : মালদহে তৈরি হচ্ছে ওয়ান স্টপ সেন্টার। নির্যাতিত মহিলাদের চিকিৎসা ও কাউন্সিলিং করা হবে এই সেন্টারে। মালদহ জেলা প্রশাসনের উদ্যোগে এই সেন্টার তৈরির প্রক্রিয়া শুরু হয়েছে। ওয়ান স্টপ সেন্টারে চিকিৎসা পরিষেবা থেকে কাউন্সিলিং ও থাকার সুব্যবস্থা থাকবে। একি ছাদের তলায় সমস্ত পরিষেবা মিলবে। এতে হয়রানি অনেকটাই কমবে রোগীদের। মালদহ জেলা প্রশাসনের উদ্যোগে মেডিকেল কলেজ হাসপাতালে তৈরি করা হচ্ছে এই ওয়ান স্টপ সেন্টার। ইতিমধ্যে মালদহ মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগের পাশে একটি জায়গা চিহ্নিত করা হয়েছে। সেখানেই তৈরি হচ্ছে এই সেন্টার। জেলা প্রশাসনের কর্তারা জায়গাটি পরিদর্শন করেছেন। শুরু হয়েছে সংস্কারের কাজ। এই ওয়ান স্টপ সেন্টারে কাউন্সিলর, চিকিৎসক ও অনান্য আইনী সহায়তার জন্য একটি টিম সব সময় থাকবে। কখনো পরিবারের কাছে নির্যাতনের স্বীকার হতে মহিলাদের। নাবালিকারাও অনেক সময় নির্যাতনের স্বীকার হচ্ছে। প্রায় মালদহ জেলায় এমন ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে ধর্ষনের অভিযোগ পর্যন্ত ওঠে। বর্তমানে কেউ এমন ঘটনার স্বীকার হলে তাদের চিকিৎসা পরিষেবা দেওয়া হয় জেলার বিভিন্ন সরকারি হাসপাতালে।

    গুরুতর অসুস্থ হলে পাঠানো হয় মালদহ মেডিকেল কলেজ হাসপালে। হাসপাতালে চিকিৎসা পরিষেবা মিললেও নির্দিষ্ট কোন জায়গায় নেয় তাদের কাউন্সিলিং বা থাকার।অনেক সময় হোমে রাখার ব্যবস্থা করা হয়। তাদের কাউন্সিলিং করতে গিয়েও সমস্যায় পড়তে হয় প্রশাসনকে। কারণ জেলায় নেই তাদের জন্য কোন কাউন্সিলর।  মালদহ জেলার প্রশাসনের উদ্যোগে তাই ওয়ান স্টপ সেন্টার চালু করা হচ্ছে। এইখানেই চিকিৎসা পরিষেবা থেকে কাউন্সিলিং এমনকি আইনি পরিষেবা মিলবে।

    আরও পড়ুনঃ মর্মান্তিক! বাড়ি ফেরার পথে দূর্ঘটনায় মৃত্যু হল স্বামীর, জখম স্ত্রী

    মালদহ জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে ওয়ান স্টপ সেন্টারের জন্য। একজন অফিস কর্মী ও দুইজন কাউন্সিলর নিয়োগ করা হচ্ছে। তারা নিয়মিত থাকবেন ওয়ান স্টপ সেন্টারে। পাশাপাশি মালদহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসক ও কাউন্সিলরদের নিয়ে একটি কমিটিও তৈরি করা হবে। তারাই নিয়মিত চিকিৎসা পরিষেবা ও দেখভাল করবেন। আগামী কিছুদিনের মধ্যেই মালদহ জেলায় এই সেন্টার চালুর উদ্যোগ নিয়েছে প্রশাসন। চিকিৎসা পরিষেবার পাশাপাশি ওয়ান স্টপ সেন্টারে নিয়মিত কাউন্সিলিং করা হবে নাবালিকা ও মহিলাদের।

    আরও পড়ুনঃ পুকুরের আকার নিয়েছে জাতীয় সড়ক, চরম ভোগান্তি গাড়ি চালকদের!

    নির্যাতনের শিকার হলে মানসিক অবসাদ দূর করার জন্য কাউন্সিলিংয়ের প্রয়োজন হয়। মানসিক অবসাদ কাটিয়ে উঠলেই সুস্থ হয়ে ওঠেন অনেকেই। নিয়মিত এই সেন্টারে মহিলাদের কাউন্সিলিং করা হবে। সুস্থ হয়ে উঠলেই শারীরিক মানসিক চিকিৎসা করার পর তাদের ফিরিয়ে দেওয়া হবে বাড়িতে। মালদহ জেলা প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন সাধারণ মানুষ। এই সেন্টার চালু হলে নির্যাতিতা ও তার পরিবারের লোকেদের আর হয়রানির শিকার হতে হবে না। এক জায়গাতেই মিলবে সমস্ত পরিষেবা। এদের উপকৃত হবেন অনেকেই।

    Harashit Singha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Malda

    পরবর্তী খবর