Home /News /malda /
Malda: খুঁটি পুজোর মধ্যে দিয়ে ঢাকে কাঠি পড়ল দুর্গা পুজোর

Malda: খুঁটি পুজোর মধ্যে দিয়ে ঢাকে কাঠি পড়ল দুর্গা পুজোর

title=

খুঁটি পুজোর মধ্যে দিয়ে ডাকে কাঠি পড়ল পুরাতন মালদহের সদরঘাট ব্যবসায়ী সমিতি ও বাজার কমিটির সার্বজনীন দুর্গাপূজার। বৃহস্পতিবার সদরঘাট বাজার প্রাঙ্গনের দুর্গা মন্দিরে সারম্বরের সাথে অনুষ্ঠিত হল খুঁটি পুজোর।

  • Share this:

    #মালদহ : খুঁটি পুজোর মধ্যে দিয়ে ডাকে কাঠি পড়ল পুরাতন মালদহের সদরঘাট ব্যবসায়ী সমিতি ও বাজার কমিটির সার্বজনীন দুর্গাপূজার। বৃহস্পতিবার সদরঘাট বাজার প্রাঙ্গনের দুর্গা মন্দিরে সারম্বরের সাথে অনুষ্ঠিত হল খুঁটি পুজোর। প্রাচীন রীতি মেনে এই পুজো কমিটির পক্ষ থেকে কুলোয় করে দেবি দূর্গার বিগ্রহ পুজিত হয় খুঁটি পুজোয়। বিগ্রহ ও খুঁটি পুজোর পর রীতি মেনে খুঁটি পোঁতা হয় মন্দিরের এক প্রান্তে। সদরঘাট বাজারের ব্যবসায়ী ও স্থানীয়রা মিলিত হয়ে এই পুজোর আয়োজন করে থাকেন।

    পুরাতন মালদহ পুরসভার চারটি ওয়ার্ড ও সাহাপুর গ্রাম পঞ্চায়েতের একাংশ জুড়ে বাসিন্দারা এই পুজোয় সামিল হয়ে থাকেন। সদরঘাট ব্যাবসায়ী সমিতি ও বাজার কমিটির সার্বজনীন দুর্গাপুজো ১৯৭৫ সাথে স্থাপিত হয়। তবে বর্তমান পুজো উদ্যোগতাদের দাবি এই পুজো আরো পুরনো। সদরঘাট এলাকায় বাজারের শুরু থেকেই এই পুজো হয়ে আসছে। তবে মাঝে কিছু দিন বন্ধ ছিল। আবার স্থানীয়রা মিলিত হয়ে পুজোর সূচনা করেন।

    আরও পড়ুনঃ সজল হচ্ছে ৬৫ টি গ্রাম! বাড়ি বাড়ি পৌঁছে যাবে পানীয় জল

    বর্তমানে জাঁকজমকপূর্ণ ভাবে পুজোর আয়োজন হয়ে থাকে। বর্তমান উদ্যোগতারা গত কয়েক বছর ধরে থিমের পুজো করছেন। থিমের পুজো দর্শনার্থীদের নজর কাড়ছে। এবারো থিমের পুজো হবে। গ্রাম বাংলার থিম তুলে ধরা হবে পুজোর মধ্যে দিয়ে । এছাড়াও চন্দননগরের প্রসিদ্ধ আলোকসজ্জায় বিশেষ আকর্ষণ থাকছে।

    আরও পড়ুনঃ অবশেষে চালু হওয়ার পথে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের হস্টেল! খুশির পড়ুয়ারা

    পুজো কমিটির উদ্যোক্তা সঞ্জয় শর্মা বলেন, এ বছর আমাদের পুজোর মূল আকর্ষণ থিমের পুজো। আগে আমরা সাধারণ পূজা করতাম। এ পুজোকে আমরা আরও ভালো করার ধীরে ধীরে চেষ্টা করছি। আগামীতে দূরদূরান্তের দর্শকরা যাতে পুজোর ঘুরতে আসেন তারই চেষ্টা চলছে। আজ খুঁটি পূজার মধ্যে দিয়ে আমাদের পুজোর সূচনা করা হয়।

    Harashit Singha
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Durga Puja 2022, Malda

    পরবর্তী খবর