Home /News /malda /
Malda: সমীক্ষায় উদ্বেগজনক তথ্য! ২৪ শতাংশ কৈশোরকালীন মাতৃত্ব জেলায়

Malda: সমীক্ষায় উদ্বেগজনক তথ্য! ২৪ শতাংশ কৈশোরকালীন মাতৃত্ব জেলায়

title=

কিশোর কালীন মাতৃত্ব উদ্বেগজনক মালদহ জেলায়। বিগত কয়েক বছর ধরে লাগাতার সচেতনতা করার পরে জেলায় এখনো বাল্য বিবাহ হচ্ছে।

  • Share this:

    মালদহ: কিশোর কালীন মাতৃত্ব উদ্বেগজনক মালদহ জেলায়। বিগত কয়েক বছর ধরে লাগাতার সচেতনতা করার পরে জেলায় এখনো বাল্য বিবাহ হচ্ছে। নাবালিকা অবস্থায় মেয়েদের বিয়ে হচ্ছে, তার প্রমাণ মিলেছে জেলা স্বাস্থ্য দফতরের এক সমীক্ষায়। সমীক্ষার তথ্য অনুযায়ী বর্তমানে মালদহ জেলায় ১৩ থেকে ১৯ বছর বয়সী মেয়েরা গর্ভবতী হয়েছে প্রায় ২৬ শতাংশ।জেলার সমস্ত হাসপাতাল গুলির প্রসূতি বিভাগের তথ্য এমনি চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। জেলায় মোট ২৪ শতাংশ নাবালিকা বিয়ে ও মা হওয়ার তথ্য উঠে এসেছে। এছাড়াও নাবালিকা অবস্থায় গর্ভবতী হওয়ার ফলে অনেক মা ও শিশু অপুষ্টি জনিত সমস্যায় পড়েছেন। প্রসবের সময় মৃত্যু পর্যন্ত ঘটছে। মালদহ জেলায় নাবালিকা অবস্থায় মেয়েদের বিয়ে রুখতে বিধেয় কর্মসূচি গ্রহণ করতে উদ্যোগী হচ্ছে জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দফতর যৌথ ভাবে। এই নিয়ে বৃহস্পতিবার মালদহ কলেজ অডিটোরিয়ামে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

    বৃহস্পতিবার মালদহ কলেজের সানাউল্লাহ মঞ্চে স্বাস্থ্য দপ্তরে উদ্যোগে আয়োজিত কর্মশালায় উপস্থিত ছিলেন জেলা শাসক রাজর্ষি মিত্র, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক পাপড়ি নায়েক, অতিরিক্ত জেলা শাসক (সাধারণ) বৈভব চৌধুরী সহ অন্যান্য প্রশাসনিক কর্তা আধিকারিকেরা। পাশাপাশি জেলা পুলিশ,শিক্ষা, অঙ্গনওয়াড়ী জেলা প্রশাসন সহ বিভিন্ন সরকারি দপ্তরের আধিকারিকরা উপস্থিত ছিলেন।

    আরও পড়ুনঃ সাইবার প্রতারণার অভিযুক্তকে জিজ্ঞাসাবাদ করে উদ্ধার দুই হাজারের বেশি চালু সিম কার্ড

    কৈশোরকালীন মাতৃত্ব বন্ধ করতে ব্লকে ব্লকে দুটি করে কমিটি গঠন করার উদ্যোগ নিয়েছেন প্রশাসনিক কর্তারা। পাঁচজনের এই কমিটিতে স্বাস্থ্য দপ্তর জেলা প্রশাসনসহ স্কুল শিক্ষা দপ্তরের কর্মী আধিকারিকেরা থাকবেন। মূলত জেলার বিভিন্ন প্রান্তে স্কুলগুলিতে বাল্যবিবাহ নিয়ে সচেতন করবেন।

    আরও পড়ুনঃ বাবা-মা দু’জনেই পড়ান স্কুলে, মেয়েদের মধ্যে প্রথম কৌশিকী নিজে হতে চায় চিকিৎসক

    স্কুলে স্কুলে শিবিরের মাধ্যমে পড়ুয়াদের বাল্যবিবাহের সম্পর্কে সচেতন করার উদ্যোগ নেওয়া হবে। কিশোরী অবস্থায় বিয়ে হলে কি সমস্যা হতে পারে সে সমস্ত বিষয়গুলি নিয়ে স্বাস্থ্য দপ্তর ও জেলা প্রশাসনের কর্মীরা কর্মশালার মাধ্যমে পড়ুয়াদের বোঝাবেন।

    Harashit Singha
    First published:

    Tags: Malda, North Bengal

    পরবর্তী খবর